বাউবি এইচএসসি রেজাল্ট ২০২৪ – মার্কশিটসহ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি রেজাল্ট

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে এবং সারাদেশের ৫০ হাজারের বেশি যে সকল পরীক্ষার্থীরা এবছর একটি নির্দিষ্ট রুটিন এর ওপর ভিত্তি করে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে তাদের পরীক্ষার ফলাফল খুঁজে চলেছেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তার দেওয়া সূত্র মতে এইচএসসি প্রোগ্রামে এ বছরে প্রথম ও দ্বিতীয় বর্ষের পরীক্ষায় মোট ৪৭ হাজার ৮০২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে চূড়ান্ত পরীক্ষায় বিভিন্ন গ্রেডে মোট ১৪৬৮ জন শিক্ষার্থীর এ বছরে কৃতকার্য হয়েছেন যেখানে পাশের হার ৬৫.৫৯ শতাংশ।

যে সকল শিক্ষার্থীরা এ বছর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের মধ্যে ৯ হাজার ৩ জন শিক্ষার্থীর ছাত্র এবং ৫৬০৫ জন শিক্ষার্থী ছাত্রী। অন্যদিকে প্রথম বর্ষের পঁচিশ হাজার 531 জন শিক্ষার্থীর পরীক্ষার ফলাফল এ বছরের প্রকাশ করা হয়েছে। যেহেতু ফলাফল প্রকাশ করা হয়েছে তাই এই মুহূর্তে আপনাকে অবশ্যই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি ফলাফল বের করা উচিত। এক্ষেত্রে আপনাদের সাহায্য করার জন্য আমরা ফলাফল দেখার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সে সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত তথ্য শেয়ার করেছি।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি এইচএসসি রেজাল্ট

দীর্ঘ দুই মাস অপেক্ষার পর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডিসেম্বর মাসের ৬ তারিখে অফিশিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করে। এর আগে গত ২০ শে সেপ্টেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হয় এবং 16 ই অক্টোবর এই পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা শুরুর প্রথম দিন সকালে বাংলা প্রথম পত্র এবং বিকালে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা গ্রহণ করা হয়। এভাবে প্রতিদিন সকালে নয়টা থেকে বারোটা পর্যন্ত পরীক্ষা চলমান থাকে অন্যদিকে বিকালে দুইটা থেকে পাঁচটা পর্যন্ত পরীক্ষা চলমান ছিল। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট রুটিন এর উপর ভিত্তি করে তাদের পরীক্ষা গ্রহণ করেছেন এবং এই মুহূর্তে প্রতিটি শিক্ষার্থী তাদের ফলাফল বের করার জন্য বসে রয়েছেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৩ সালের এইচএসসি প্রোগ্রামের প্রথম ও দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে যেখানে পাশের হার শতকরা ৫৪।৯৩ শতাংশ। গত বছরের চেয়ে এ বছরে এইচএসসির পরীক্ষায় অংশগ্রহণকারী সংখ্যা অনেক বেশি যার কারণে আপনারা হয়তো এই মুহূর্তে ফলাফল কিভাবে দেখা যায় সে সম্পর্কে জানতে চাচ্ছেন এবং তাদের উদ্দেশ্যেই আমরা এখানে সঠিকভাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচ এস সি রেজাল্ট দেখার যে যথাযথ নিয়ম রয়েছে সেগুলো শেয়ার করেছি।Screenshot-2023-11-13-at-7-25-39-AM


অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাউবি এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

তথ্য প্রযুক্তির এ যুগে আপনি চাইলে এখন সকল পরীক্ষার ফলাফল ঘরে বসে থেকে সংগ্রহ করতে পারেন এর কারণে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের এইচএসসি ফলাফল অনলাইন থেকে দেখান সুব্যবস্থা করেছে। এখন একটি বিশেষ ওয়েবসাইট তৈরি করা হয়েছে যে ওয়েবসাইটের ভিত্তিতে চাইলে শিক্ষার্থীরা অনলাইনের ভিত্তিতে ফলাফল বের করতে পারবে। সুতরাং আপনারা যারা এ বছরে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা নিচের নির্দেশনা অনুসরণ করে সঠিকভাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি রেজাল্ট বের করুন।

Screenshot-2023-11-13-at-7-25-19-AM

  • এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার উদ্দেশ্যে প্রথমে বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি তে রেজাল্ট সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে (https://www.bou.ac.bd/result.php) সেখানে প্রবেশ করুন।
  • তারপর ফলাফল পৃষ্ঠায় অনুসন্ধান করে Box Drop Down তালিকা থেকে পরীক্ষার নাম হিসেবে অবশ্যই HSC নির্বাচন করুন।
  • নিচের অংশে আপনার আইডি নম্বর লেখার একটি অপশন পাবেন সেখানে ৬ ডিজিটের যে আইডি নম্বর রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।
  • এইচএসসি রেজাল্ট পেতে show result অপশনে ক্লিক করুন এবং সেখানে ক্লিক করা মাত্রই আপনার ফলাফল নিজের অংশে দেখানো হবে।

আপনার ব্যবহার করা স্টুডেন্ট আইডি সঠিক হয়ে থাকলে আপনার প্রতিটি বিষয়ের নম্বর সহ ও মার্কশিট ফলাফল এখান থেকে দেখা সম্ভব। তবে অনেকেই মনে রাখবেন যে সার্ভার জটিলতার কারণে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। এ অবস্থায় আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে অতঃপর পুনরায় চেষ্টা করলে আপনি অনলাইন থেকে ফলাফল দেখতে পারবেন।

মোবাইল এসএমএসের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

আপনারা যারা অনলাইন থেকে ফলাফল দেখার ক্ষেত্রে সফল হয়েছেন তারা তো ইতিমধ্যে মার্কশিট ফলাফল দেখতে পেয়েছেন তবে অনেকেই রয়েছেন যারা স্মার্টফোন অথবা কোন ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করেন না। তাদের চিন্তার কোন কারণ নেই কারণ আপনি এই মুহূর্তে শুধুমাত্র একটি মোবাইল এসএমএসের মাধ্যমে চাইলে স্বল্প সময়ের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখতে পাচ্ছেন। আপনি বাংলাদেশের যে কোন মোবাইল অপারেটর ব্যবহারকারী হিসেবে চাইলে এখনি নিচের নির্দেশনা অনুসরণ করুন যেটার ভিত্তিতে ফলাফল দেখা যায়।Screenshot-2023-11-13-at-7-26-02-AM

মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করে টাইপ করুন

BOU <Space> শিক্ষার্থীর আইডি এবং পাঠিয়ে দিন 2777 এই নাম্বারে। ( তবে মনে রাখবেন শুধু মাত্র বাংলালিংক অপারেটর বাদ দিয়ে অন্য যে কোন সিম থেকে। বাংলালিংক অপারেটর এর সিম থেকে পাঠাতে হবে ২৭০০ এই নম্বরে)

আমরা আশা করছি যে আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের এইচএসসি পরীক্ষার ফলাফল বের করতে পারছেন আবার অনেকেই রয়েছেন যারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরীক্ষার রেজাল্ট পিডিএফ আকারে সংগ্রহ করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে অফিসিয়াল ওয়েবসাইটের ভিজিট করার পর আপনি সেখান থেকে সেটি সংগ্রহ করতে পারেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নোটিশ প্রকাশের মাধ্যমে রেজাল্ট সংক্রান্ত যে সকল তথ্যাদি রয়েছে সেগুলো প্রকাশ করে থাকে।

Leave a comment