বিএসসি নার্সিং এর বেতন কত ২০২৪ – সরকারি ও বেসরকারি নার্সিং বেতন

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে এবং সারা দেশের যে সকল পরীক্ষার্থীরা সফলভাবে এ পরীক্ষায় কৃতকার্য হতে পেরেছেন তারা এখন তাদের উচ্চ শিক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন। ছেলেমেয়েরা উচ্চশিক্ষার জন্য বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আগ্রহ দেখায় আবার অনেকে রয়েছেন যারা বিভিন্ন কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য ডিপ্লোমার কোর্সগুলোকে বাছাই করে নেন। বর্তমান এই সময়ে নার্সিং এমন একটি পেশা হয়ে দাঁড়িয়েছে যে ছেলে কিংবা মেয়ে সকলেই এই কাজের প্রতি আগ্রহী।

বিশেষ করে আমাদের দেশের মেয়েরা নার্সিং কাদের সাথে যুক্ত হতে চাই কেননা তারা মনে করেন যে এটা তাদের জন্য একটি উপযুক্ত চাকরি। তাছাড়া বর্তমানে দেশের পাশাপাশি বিদেশেও নার্সিং এর ব্যাপক চাহিদা থাকার কারণে প্রতিবছর হাজার হাজার নার্স আমাদের দেশ থেকে বাইরের দেশে নিজেদের কর্মের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছেন। নার্সিং এ ভর্তি হওয়ার পর সেখান থেকে যখন আপনি গ্রাজুয়েশন শেষ করবেন তখন চাইলে কোন প্রাইভেট ক্লিনিকে অথবা বেসরকারি হাসপাতালে একজন নার্স হিসেবে কর্মরত থাকতে পারেন।

এক কথায় বলা যায় যে আমাদের দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন শেষ করে ছেলেমেয়েরা যেমন বেকার ঘুরে বেড়ায় বিএসসি নার্সিং করার পর কোন ছেলে মেয়ে যদি ভাবে সে একটি ভালো বেতনে চাকরি করবে তাহলে সে একটি প্রাইভেট ক্লিনিক নার্স হিসেবে যোগদান করতে পারে। তবে কোন চাকরিতে যোগদানের পূর্বে অবশ্যই আপনাকে সে চাকরির বেতন কত তথ্য তথ্যটি জানা দরকার যার কারণে এই মুহূর্তে আমাদের দেশে ছেলে মেয়েরা নার্সিং এ ভর্তি হওয়ার পূর্বে এখানে চাকরির পেলে কিভাবে এবং কত টাকা বেতন পাওয়া যায় সে সম্পর্কে জানতে চাচ্ছেন।

বিএসসি নার্সিং এর বেতন কত

নিজের কর্ম ক্ষেত্রে যাওয়ার পূর্বে অবশ্যই সেই সংক্রান্ত তথ্যগুলো সংগ্রহ করা উচিত যার কারণে অনেকে রয়েছেন যারা সরকারি নার্সদের বেতন কত এই তথ্যটি জানতে চাচ্ছেন। বাংলাদেশ সরকার প্রতিটি কাজের জন্য বিভিন্ন গ্রেড ভিত্তিতে বেতন প্রদান করে এক্ষেত্রে একজন সরকারি নার্স হিসেবে আপনি কততম গ্রেডে রয়েছেন সেটার উপর ভিত্তি করে আপনার বেতন নির্ধারণ করা হয়। যখন কোন নার্সিং বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় উক্ত বিজ্ঞপ্তিতে সর্বদা একটি গ্রেড উল্লেখ থাকে এবং সেই গ্রেডের পাশাপাশি আপনি চাকরির শুরুতেই কত টাকা বেতন পাবেন সেটাও সেখানে উল্লেখ থাকে।

তবে অনেকেই রয়েছেন যারা সরকারি নার্সিং এর গড় বেতন কত এই তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাইছে ২০১৫ বেতন স্কেল অনুসারে আমরা দেখতে পাই যে একজন নার্সের বেতন আট হাজার টাকা থেকে ১৬৫৪০ টাকা পর্যন্ত মাসিক বেতন পান। এটা ছিল সরকারি হাসপাতালের হিসাব অন্যদিকে বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে কোন নার্স কর্মরত অবস্থাতে তুলনামূলকভাবে একটু বেশি বেতন পান যেখানে দেখা যায় যে তারা সাধারণত ১৪ হাজার টাকা থেকে বেতন পাওয়া শুরু করে। এছাড়াও আপনি যদি নাইট ডিউটি অর্থাৎ ওভারটাইম করে থাকেন তাহলে আপনার বেতনের সাথে আরও বেশ কিছু অর্থ যোগ হবে।

nurse

সিনিয়র স্টাফ নার্স বেতন ও কাজ

প্রতিবছর ১০ হাজারের বেশি সিনিয়র স্টাফ নার্স পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এবং এই পদের জন্য যে সকল লাইসেন্সারি নার্স রয়েছেন তার অনলাইনের মাধ্যমে আবেদন করেন। আপনারা যদি যথাযথ যোগ্যতা অর্জন করে থাকেন তাহলে সিনিয়র স্টাফ নার্সের জন্য আবেদন করতে পারেন। তবে চাকরিতে যোগদানের পূর্বে আপনাকে অবশ্যই তাদের বেতন কত সে সম্পর্কে জানা উচিত এবং এ লক্ষ্যে আমরা আপনাদের সাথে সিনিয়র স্টাফ নার্সের বেতন কত হয়েছে সেটি বলতে চাই।

বাংলাদেশ নার্সিং কমিটির দেওয়া তথ্য মতে আমরা জানতে পারি যে ২০১৫ সালের যে বেতন স্কেল রয়েছে সেটার ভিত্তিতে একজন সিনিয়র স্টাফ নার্স হিসেবে যোগদান করার ক্ষেত্রে আপনি চাকরি শুরু থেকে ২১৫০০ টাকা বেতন পাবেন। আপনি যত বেশি অভিজ্ঞতা অর্জন করবেন আপনার বেতন তত বেশি বৃদ্ধি পাবে যার কারণে আপনাকে অবশ্যই আপনার কাজের প্রতি যে ভূমিকা রয়েছে সেটি সঠিকভাবে দেখাতে হবে।

বেসরকারি নার্সদের বেতন কত

সারা বাংলাদেশের ২৫ হাজারের বেশি বেসরকারি ক্লিনিক রয়েছে সকল ক্লিনিক গুলোতে ৬০ হাজারের বেশি নার্স কর্মরত রয়েছে এবং প্রতি বছর হাজার হাজার শুন্য পদে এ সকল ক্লিনিক গুলোতে নার্স নিয়োগ প্রদান করা হয়। বর্তমান সময় অনুসারে অনেক বেসরকারি শিক্ষার্থী রয়েছেন যারা তাদের গ্রাজুয়েশন শেষ করার পর এখন নার্সের চাকরি করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা আমাদের এখান থেকে বেসরকারি নার্সদের বেতন কত সে তথ্যটি জানতে পারবেন। সারা দেশের যে ৭০ টি বেসরকারি নার্সিং ইনস্টিটিউট রয়েছে সে সকল নার্সিং ইনস্টিটিউট থেকে আপনি তাদের কোন শাখা থেকে যদি শিক্ষা গ্রহণ করে থাকেন তাহলে আপনি চাইলে এখন বেসরকারি ক্লিনিক গুলোতে চাকরি পেতে পারেন।

বেশ কয়েকটি নার্সিং ইনস্টিটিউট দেওয়া সূত্রমতে আমরা জানতে পারি যে একজন বেসরকারি নার্স হিসেবে যোগদানের ক্ষেত্রে আপনি বেতন হিসেবে ১৪ হাজার ৫০০ টাকা পাচ্ছেন। তবে কোনো ক্ষেত্রে এ বেতন বৃদ্ধি পেতে পারে অর্থাৎ আপনি চাইলে ২১ হাজার টাকাও বেতন পেতে পারেন। সুতরাং আপনারা যারা বেসরকারি নার্স হিসেবে যোগদান করতে চান তারা অবশ্যই বেতন কত হবে সেই তথ্যটি জানার পর চাকরিতে যোগদান করতে পারেন।

নার্সিং এর জন্য কোথায় কোর্স করুন আপনারা

বর্তমান আমাদের দেশে সাতটি সরকারি ঐক্যটি বেসরকারি নার্সিং কলেজে রয়েছে সেরা বর্তমানে বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলো তাদের নার্সিং কোর্স চালু করেছে যে সকল জায়গাতে আপনি চাইলে এখন খুব সহজেই নার্সিং কোর্স করতে পারেন। এ অবস্থায় আপনার উদ্দেশ্য নার্সিং এ কোর্স করা হয়ে থাকলে আপনি যে সকল নার্সিং সরকারি অফিসারকারী ইনস্টিটিউট রয়েছে সেগুলোতে যোগদান করতে পারেন। এক জরিপে দেখা গিয়েছে বর্তমানে বাংলাদেশে ৪৩ টি সরকারি ও ৭০ টি বেসরকারি নার্সিং ইনস্টিটিউট রয়েছে যেখানে প্রত্যেকটি বছর অনেক শিক্ষার্থী ডিপ্লোমা ও নার্সিং সাইন্স এন্ড মিডিয়াফারি বিভিন্ন ধরনের করছে যোগদান করছেন।

বাংলাদেশ নার্সিং ও মিড অফারী কাউন্সিল কর্তৃক ভর্তি নীতিমালা অনুসারে আমরা জানতে পারি যে বিএসসি নার্সিং ও ডিপ্লোমা নার্সিং এ ভর্তির জন্য নূন্যতম কত টাকা খরচ হয় এবং কোন সালের পর থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন ও ভর্তি পরীক্ষার প্রশ্ন সংক্রান্ত সকল ধরনের তথ্য আপনারা আমাদের এই ওয়েবসাইটে পাচ্ছেন।

Leave a comment