৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ক্লাস রুটিন ২০২৪

২০২৪ সালের নতুন কারিকুলাম এর ভিত্তিতে সারা দেশের ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট রুটিনের ওপর ভিত্তি করেই সারা বছরব্যাপীঠ ক্লাস গ্রহণ করা হবে।এ লক্ষ্যে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য একটি রুটিন প্রকাশ করেছে।আপনারা যারা ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণী পর্যন্ত অধ্যানরত রয়েছেন এবং নতুন বছরে স্কুলে কোন সময় সময় কোন ক্লাস গ্রহণ করা হবে সে সংক্রান্ত তথ্য জানতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করেই ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের সংগ্রহ করতে পারবেন।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির রুটিন

গত বৃহস্পতিবার 29 ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে www.dshe.gov.bd এখানে রুটির টি প্রকাশ করেন এবং এক শিফ্ট ও দুই শিপ্টার ইস্কুলের জন্য আলাদা আলাদা ভাবে রুটি প্রকাশ করা হয়েছে।জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিভি কর্তৃপক্ষ এ রুটিনটি প্রণয়ন করেছেন এবং আপনারা যারা এখন নিম্ন মাধ্যমিক পর্যায়ে অধ্যায়নরত রয়েছেন তাদের জন্য রুটিনটি সংগ্রহ করা অধিক গুরুত্বপূর্ণ।

নতুন রুটিন পরিলক্ষিত করে আমরা দেখতে পাই যে ১ শিফটের স্কুলগুলো সকাল দশটা থেকে শুরু হবে এবং বিকাল পাঁচটা পর্যন্ত চলমান থাকবে।অন্যদিকে দুই শিফটে স্কুলগুলো চলবে সকাল সাতটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত।প্রথম শিফট ১২:৩০ টায় শেষ হয়ে থাকলে দ্বিতীয় শিফট পরবর্তী সময়ে আবার শুরু হবে।

NCTB কর্তৃপক্ষ জানিয়েছে রুটিনে যেভাবে যে বিষয় উল্লেখ রয়েছে সেখানেই সেই রুটিনের ভিত্তিতে প্রতিটি শিক্ষককে ক্লাস দিতে হবে।তবে বিশেষ করে প্রয়োজনে একই দিনের বিষয়গুলোর পিরিয়ড পারস্পরিক পরিবর্তন করা যাবে আর রুটির দশক ছেলের অংশগুলো ফাঁকা রাখা হয়েছে স্কুলগুলোতে দশম শ্রেণীর রুটিনের বিষয়গুলো নিজেদের মতো করে সাজাতে হবে।

ষষ্ঠ শ্রেণির ধারাবাহিকতায় আগেই বছর অষ্টম ও নবম শ্রেণীর নতুন শিক্ষা কবে ভিত্তিতে শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করার জন্য সকল কার্যক্রম সম্পূর্ণ করা হয়েছে।নতুন শিক্ষা ক্লাবের ষষ্ঠ থেকে শিক্ষার্থীদের 6 পিরিয়ডের ক্লাস শুরু হবে তবে আগের শিক্ষা কবে দশম শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাস দেওয়া হতো সাতটি পিরিয়ডে।আপনাদের সুবিধার্থে আমরা আপনাদের সাথে কিভাবে যা রুটির টিপ অনলাইন থেকে সংগ্রহ করবেন সে সংক্রান্ত তথ্য দিয়েছে.

  • ষষ্ঠ থেকে দশম শ্রেণী শিক্ষার্থীদের যে রুটি রয়েছে সেটি সংগ্রহ করার জন্য প্রথমেই আপনাকে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে (www.dshe.gov.bd)  সেখানে প্রবেশ করতে হবে।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে বিভিন্ন ধরনের তথ্য দেখার হবে সেখান থেকে 29 ডিসেম্বর যে নোটিশ প্রকাশ করা হয়েছে সেখানে ক্লিক করুন.
  • আপনি সেখানে দেখতে পাবে যে ষষ্ঠ শ্রেণী থেকে দশক শ্রেণী পর্যন্ত রুটির প্রকাশ এরকম একটি নোটিশ আপনি দেখতে পাবেন.
  • উক্ত ফাইলটি সংগ্রহ করুন।
  • আপনি যে সেটির শিক্ষার্থী সেই ফাইল টিম সংগ্রহ করে ইমেজ আকারে করে নিতে পারেন.
  • সাধারণভাবে এই ওয়েবসাইটে পিডিএফ আকারে ষষ্ঠ শ্রেণি থেকে দশক শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের রুটিন প্রকাশ করা হয়.

আমরা আপনাদের সুবিধার্থেই ধারাবাহিকভাবে ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা ভাবে প্রতিটি রুটির প্রকাশ করেছে।আপনারা অবশ্যই আমাদের এখান থেকে আপনার শ্রেণীর বাছাই করুন এবং সেই অনুসারে আমাদের এখানে যে ছবিটি দেওয়া হয়েছে সেই ছবিটি সংগ্রহ করে নিন।

page-0001


page-0002
page-0003
page-0004
page-0005
page-0006
page-0007
page-0008

উপরের অংশে আমরা আপনাদের জন্য সঠিক রুটির প্রকাশ করেছি এবং এই রুটির মাধ্যমে ও উচ্চ শিক্ষা অধিদপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে প্রকাশ করেছে।আমরা মনে করছি যে আপনি চাইলে খুব সহজে এ রুটিটি সংগ্রহ করতে পারছেন এবং রুটিন বের করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা সম্মুখীন হলে আপনারা অবশ্যই আমাদের জানাতে পারেন।আমরা আপনাদের সেক্ষেত্রে সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছি।

Leave a comment