একাদশ শ্রেণির সিলেবাস ২০২৪ সকল বিষয়

একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম সম্পূর্ণ হয়েছে এবং সারাদেশের প্রতিটি কলেজে ৮ লাখের বেশি শিক্ষার্থী এ বছর ভর্তি সম্পন্ন করেছেন। গত ২৮ অক্টোবর সারা দেশের প্রতিটি কলেজে একই সময়ে নবীন বরণ অনুষ্ঠানের মাধ্যমে একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের বরণ করা হয়েছে। স্কুল জীবনে আপনি যেমন একটি সিলেবাসের ভিত্তিতে নিজের পড়াশোনা সম্পূর্ণ করেছেন ঠিক তেমনি কলেজ জীবনে প্রবেশ করার পর আপনার একটি নির্দিষ্ট সিলেবাস রয়েছে যে সিলেবাসের আলোকেই আপনার একাদশ শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর সকল পরীক্ষাগুলো গ্রহণ করা হবে।

আপনারা যারা একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা ইতিমধ্যে যে সকল বিষয় বিভাগ বাছাই করা জরুরী ছিল সেগুলো সম্পন্ন করেছেন এবং এই মুহূর্তে আপনার যে জিনিসটির প্রয়োজন হচ্ছে তা হল সিলেবাস। একাদশ শ্রেণির সিলেবাস প্রতিটি শিক্ষার্থীর জন্য গুরুত্বপূর্ণ আপনি যে বিভাগের এই শিক্ষার্থী হয়ে থাকেন না কেন সেটি ডাউনলোড করে সেই সিলেবাস অনুসারেই আপনাকে আপনার পড়াশোনা সম্পূর্ণ করতে হবে। বরাবরের মতোই আমরা আপনাদের জন্য এখানে আজকের এই আর্টিকেলের ভিত্তিতে একাদশ শ্রেণির যে নির্ধারিত সিলেবাস রয়েছে সে সিলেবাস প্রকাশ করেছি এবং আপনি এই সিলেবাস সংগ্রহ করে খুব সহজেই নিজের পড়াশোনা সামনের দিকে এগিয়ে নিজে যেতে পারেন।

একাদশ শ্রেণির সিলেবাস

নতুন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার পর আপনাকে সেখানে সঠিকভাবে সঠিক নির্দেশনার ভিত্তিতে পড়াশোনা শুরু করা উচিত। একটি সিলেবাস আপনাকে পারে সঠিক লক্ষ্যে পৌঁছে দিতে যার কারণে একাদশ শ্রেণির প্রতিটি শিক্ষার থেকে এই মুহূর্তে তাদের সিলেবাস সংগ্রহ করা উচিত। আমরা এখানে মানবিক বিজ্ঞান বিভাগ ও ব্যবসায়িক শিক্ষা তিনটি বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা সিলেবাস প্রকাশ করেছে। একাদশ শ্রেণির সিলেবাস যারা অনলাইন থেকে খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে মানবিক ব্যবসায়ী শিক্ষা ও বিজ্ঞান বিভাগের সম্পূর্ণ সিলেবাস এখানে প্রকাশ করা হয়েছে প্রতিটি সাবজেক্টের নাম উল্লেখ করা হয়।

একাদশ শ্রেণির প্রতিটি শিক্ষার্থীদের জন্য বাংলা আবশ্যিক একটি বিষয় অর্থাৎ আপনি মানবিক বিজ্ঞান অথবা ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থী হয়ে থাকলেও আপনার বিভাগের তালিকায় অবশ্যই বাংলা সাবজেক্ট থাকবে। বাংলা প্রথম পত্র একাদশ শ্রেণীতে পড়ানো হয় এবং এখানে গদ্যাংশ পদ্যাংশ ও বাংলা সহপাঠ অংশ থেকে বেশ কয়েকটি অধ্যায় নির্বাচন করা হয়েছে। উক্ত অধ্যায় গুলোর উপর ভিত্তি করে একাদশ শ্রেণীতে পরীক্ষা গ্রহণ করা হয় এবং ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয়।

Class-11-WBCHSE-Bengali-Syllabus-page-0001


Class-11-WBCHSE-Bengali-Syllabus-page-0002
Class-11-WBCHSE-Bengali-Syllabus-page-0003

অন্যদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সকল বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং এটি একটি জটিল বিষয়। এ অবস্থায় আপনি একজন একাদশ শ্রেণির শিক্ষার্থী হিসেবে আপনাকে সঠিকভাবে আপনার যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সিলেবাস রয়েছে সেটি সংগ্রহ করা উচিত। বরাবরের মতোই আমরা আপনাদের সাথে এখানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্পূর্ণ সিলেবাস প্রকাশ করেছি। তবে আমরা ইতিমধ্যে আপনাদের সাথে জানাতে চাই যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এই বিষয়টিতে মোট ছয়টি অধ্যায় রয়েছে এবং এর মধ্যে চারটি অধ্যায়ে শিক্ষার্থীদের পাঠদান করা হয়।

একাদশ শ্রেণির শিক্ষার্থীদের আরো একটি আবশ্যিক বিষয় হলো ইংরেজি যেটা সকলের কাছে একটি আতঙ্কের নাম। শিক্ষার্থীরা ইংরেজি নামটি শুনলেই অনেক বেশি ভয় পেয়ে যায় কেননা এর সিলেবাস অনেক বড় এবং জটিল হওয়ার কারণে প্রতিবছরের অনেক শিক্ষার্থী রয়েছে যারা ইংরেজি বিষয়ে অকৃতকার্য হয়। তবে সম্প্রীতি একাদশ শ্রেণির সিলেবাস থেকে বেশ কয়েকটি বিষয় বাদ দেওয়া হয়েছে যেখানে ইংরেজির বেশ কিছু চ্যাপ্টার শিক্ষার্থীদের জন্য ছোট করে দেওয়া হয়। যাই হোক আপনারা যারা ইংরেজির সিলেবাস করে চলেছেন তারা নিচের অংশ থেকে অধ্যায়গুলোর নাম জানতে পারছেন।

একাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের সিলেবাস

আমাদের মাঝে অনেক শিক্ষার্থী রয়েছেন যারা একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার পর বিজ্ঞান বিভাগকে প্রাধান্য দিয়ে থাকেন অর্থাৎ মাধ্যমিক সেক্টরে যারা বিজ্ঞানবিভাগ নিয়ে উত্তীর্ণ হয়ে কলেজে ভর্তি হয়েছেন তারা একাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগ নির্বাচন করেন। বিজ্ঞান বিভাগ থেকে মোট চারটি বিষয় নির্বাচন করা যায় এদের মধ্যে তিনটি আপনি পছন্দ করতে পারবেন এবং অপর একটি হলো আপনার ঐচ্ছিক বিষয়। পদার্থ রসায়ন জীববিজ্ঞান এর পাশাপাশি আপনি যে কোন একটি বিষয় ঐচ্ছিক বিষয় হিসেবে নির্বাচন করতে পারেন। শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের আলাদা আলাদা সিলেবাস প্রকাশ করা হয় এবং এই সিলেবাস শুধুমাত্র আমাদের এখান থেকে পাওয়া সম্ভব।

একাদশ শ্রেণির মানবিক বিভাগের সিলেবাস

একাদশ শ্রেণির মানবিক বিভাগের সিলেবাসের কার্যক্রম শেষ হয়েছে এবং নতুন বছরের শুরুর দিকে সারাদেশের প্রতিটি শিক্ষার্থীদের জন্য তা কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপনারা যারা মানবিক বিভাগের বিষয়গুলো বাছাই করতে চান অর্থাৎ মনোবিজ্ঞান সমাজবিজ্ঞান ভূগোল সমাজকর্ম পৌরনীতি অর্থনীতি অথবা অন্য কোন বিষয়। আমরা এখানে প্রতিটি বিষয়ের সিলেবাস আলাদাভাবে প্রকাশ করেছি এবং সেই সিলেবাস গুলো আপনি অনায়াসে আমাদের এখান থেকে সংগ্রহ করতে পারছেন।

Leave a comment