ডিগ্রি ভর্তি ২০২৩-২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি শুরু কবে ও যোগ্যতা

এইচএসসিও সম্মান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে এবং সারাদেশের যে সকল পরীক্ষার্থীরা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা এখন উচ্চ শিক্ষার জন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন। উচ্চ শিক্ষার জন্য অনেকেই রয়েছেন যারা অনার্সে পড়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সুযোগ করে থাকেন। তবে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে সুযোগ পান না তারা সর্বদা চান যে ডিগ্রিতে ভর্তি হয়ে তাদের শিক্ষার যে রাস্তা তারও দীর্ঘ করতেন।

আপনাদের অবগতির জন্য বলতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ডিগ্রী কোর্স দীর্ঘ সময় ধরে চালু করেছে যার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ যে সকল প্রতিষ্ঠান রয়েছে তারা সকলে ডিগ্রী প্রতিবছর শিক্ষার্থীদের ভর্তি করেন। ফলাফল প্রকাশের তিন মাসের মধ্যেই ভর্তির সকল কার্যক্রম সম্পন্ন করা হয় যার কারণে প্রতি সেশন আলাদাভাবে ধরা হয়েছে। এ অবস্থা ২০২৩-২৪ সেশনে যারা ডিগ্রিতে ভর্তি হতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভর্তি সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে তার ভিত্তিতে ডিগ্রি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।

তবুও অনেক শিক্ষার্থী রয়েছে যাদের মনে অনেক প্রশ্ন রয়েছে যে এরা জানতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি কবে থেকে শুরু হবে এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে যোগ্যতা কতটুকু সেই তথ্যগুলো জানার জন্য আপনারা আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রকাশিত যে ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি রয়েছে সেটার উপর ভিত্তি করে আজকের এই আর্টিকেলটি সাজিয়েছি এবং এখানে আপনাদের জন্য পূর্ণাঙ্গ তথ্য দিয়েছে যেটা আপনার ভর্তি হতে সাহায্য করবে।

ডিগ্রি ভর্তি ২০২৩-২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটের ভিত্তিতে ডিগ্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং এই ভর্তি বিজ্ঞপ্তি আমরা আপনাদের সাথে এখানে পিডিএফ আকারে শেয়ার করেছি। বর্তমান সময়ে আপনারা যারা অনলাইন থেকে তথ্য সংগ্রহ করতে চান তারা অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যে অফিসিয়াল সার্ভার রয়েছে সেখানে প্রবেশ করেছেন এবং সেখান থেকে ভর্তি বিজ্ঞপ্তি সংগ্রহ করতে পারেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিনিয়ত তাদের ভর্তি কার্যক্রমের প্রতি লক্ষ্য রেখেই ডিগ্রি ভর্তির যে সকল নির্দেশনা রয়েছে ও বিধিয়ে নিষেধ সেগুলো উল্লেখ করেছে। ভর্তির আবেদন থেকে শুরু করে, আবেদন শুরু ও যোগ্যতা অনলাইনে আবেদন করার নিয়ম সকল ধরনের তথ্য এই আর্টিকেলের মধ্যে উপস্থাপন করেছি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২৩-২৪ সেশনের ডিগ্রী প্রথম বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি অনুসারে আমরা দেখতে পাই যে ভর্তির আবেদন কার্যক্রম ২ আগস্ট থেকে শুরু হতে চলেছে এবং এই আবেদন শেষ হবে আগামী ২৬ শে সেপ্টেম্বর। সারা দেশের এইচএসসি পরীক্ষার্থী তে যারা কৃতকার্য হয়েছেন তারা শুধুমাত্র অনলাইনের মাধ্যমে এ ভর্তির জন্য আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী হিসেবে আপনার উচিত যে ভর্তির আবেদন কিভাবে করতে অনলাইন থেকে শেষ তথ্যটি জানায় এর পাশাপাশি ভর্তির আবেদন ফ্রি ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে সেই তথ্যটি জানতে হবে।

ভর্তি আবেদনের ঠিকানা: www.nu.ac.bd/admissions উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রতিটি শিক্ষার্থীরা চাইলে অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার ক্ষেত্রে প্রতিটি শিক্ষার্থীর তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর সহ সকল ধরনের তথ্য আপডেট করতে হবে। আপনারা কি জানেন ডিগ্রি ভর্তির জন্য কিভাবে অনলাইন থেকে আবেদন করতে হয় এবং এই তথ্যটি আপনারা এখান থেকে জানতে পারছেন।

Screenshot-2023-11-27-at-6-47-02-PM

ডিগ্রি ভর্তি যোগ্যতা

আপনারা যারা ডিগ্রিতে ভর্তি হতে যাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ভর্তির জন্য বেশ কিছু যোগ্যতা উল্লেখ করেছে যেগুলো আপনাকে অবশ্যই মেনে চলতে হবে। এক্ষেত্রে আপনাদের সুবিধার্থে আমরা শুধুমাত্র ভর্তি সংক্রান্ত যে বিজ্ঞপ্তিতে যোগ্যতা উল্লেখ করা হয়েছে তার একটি তালিকা প্রকাশ করেছে।

  • আবেদনকারীকে বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সকল শাখা থেকে ২০১৯, ২০২০, ২০২১ এসএসসি সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ন্যূনতম জিপিএ ২।০ পেতে হবে।
  • অন্যদিকে বাংলাদেশ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ডের অধীনে থেকে এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ নূন্যতম জিপে 2।0 প্রাপ্ত শিক্ষার্থীরা যারা ২০২১, ২০২২, ২০২৩ সালে পাশ করেছে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি ভোকেশনাল এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির যোগ্যতা অর্জন করবেন।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৮/২০১৯/২০২০ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২।০ পেতে হবে।

এই ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ভর্তি হওয়ার সকল ধরনের তথ্য এবং যোগ্যতা সহ বিস্তারিত আলোচনা। আপনারা অবশ্যই আমাদের উপরের অংশে যেসকল নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করবেন এবং আমরা আপনাদের উদ্দেশ্যে ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি এখানে প্রকাশ করেছে।

2 thoughts on “ডিগ্রি ভর্তি ২০২৩-২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি শুরু কবে ও যোগ্যতা”

Leave a comment