ডেসকো বিদ্যুৎ বিল চেক ২০২৪ অনলাইনে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে আমরা অনেক বেশি এগিয়েছি যার কারণে উন্নত বিশ্বের সাথে নিজেদেরকে পাল্লা দিতে আমরা এখন অনলাইন কাজের প্রতি বেশি আগ্রহ।  আগে বিদ্যুৎ বিল দেওয়ার জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে আমরা ব্যাংক অথবা যে সংশ্লিষ্ট কোম্পানি রয়েছে তাদের অফিসের দীর্ঘ সময় অপেক্ষার পর নিজেদের বিদ্যুৎ বিল দিতে পারতাম। কিন্তু বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে এতটা বেশি উন্নত হয়েছে যে আমরা এখন চাইলে ঘরে বসে থেকে নিজেদের প্রতি মাসের যে বিদ্যুৎ বিল রয়েছে সেটি যাচাই করতে পারবো এর পাশাপাশি খুব সহজেই তা পরিশোধ করতে পারছি।

আপনারা যারা বিদ্যুৎ বিল পরিষদের জন্য অনেক চিন্তিত এবং এই বিলটি কিভাবে অনলাইনের মাধ্যমে দেওয়া যায় সে তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বাংলাদেশের মানুষ এখন অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল দেওয়ার চেষ্টা করছে এরই পরিপ্রেক্ষিতে আপনি চাইলে এখন ডেসকো বিদ্যুৎ অনলাইনের মাধ্যমে চেক করতে পারছেন এবং তা কিভাবে পরিশোধ করবেন সে সংক্রান্ত তথ্য জানতে পারছেন।

বাংলাদেশের প্রায় 98% পরিবারের বিদ্যুতের সংযোগ রয়েছে এবং তারা বিভিন্ন বিদ্যুৎ কোম্পানির সাথে যুক্ত রয়েছে যেমন,

ডিপিডিসি,
ডেসকো,
নেসকো,
বিপিডিপি,
ওয়েস্টজোন,
পল্লী বিদ্যুৎ ইত্যাদি।

বাংলাদেশের গ্রাম অঞ্চল গুলোতে পল্লী বিদ্যুৎ সমিতি দ্বারা বিদ্যুৎ সরবরাহ করা হয় এবং এই গ্রামাঞ্চল বাদে আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে যারা সচরাচর সারা বাংলাদেশ ব্যাপী বিদ্যুৎ সরবরাহ করে থাকে। ডেসকো বাংলাদেশের একটি জনপ্রিয় বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান যার মাধ্যমে এখন হাজার হাজার মানুষ বিদ্যুৎ গ্রহণ করছেন এবং তাদের সার্ভিস এতটা বেশি মুগ্ধকর যে দিন দিন এদের ব্যবহার বেড়ে চলেছে। নিচের অংশে আপনারা ডেসকো বিদ্যুৎ বিল চেক করার যে অনলাইন পদ্ধতি রয়েছে সেটি জানতে পারবেন।

অনলাইনে ডেসকো বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

আপনার ব্যবহার করা মিটারের বিদ্যুৎ বিল প্রদান করেছেন ব্যাংকে গিয়ে অথবা অনলাইনের মাধ্যমে এবং এই মুহূর্তে যারা ডেসকো বিদ্যুৎ বিল নিয়ে ভাবছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা চাইলে এখন ঘরে বসে থেকে মোট দুইটি পদ্ধতিতে বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন। এদের মধ্যে একটি হচ্ছে ডেসকো যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেটার ভিত্তিতে একজন কাস্টমার হিসেবে লগইন করে আপনার সকল ধরনের তথ্য দিয়ে। অন্যদিকে উন্নতি হচ্ছে ডেসকো যে অফিশিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে এটার মাধ্যমেও খুব সহজে বিদ্যুৎ বিল দেওয়া সম্ভব।

Screenshot-2023-12-03-at-6-55-16-PM


Screenshot-2023-12-03-at-6-55-30-PM

  • ডেসকো ওয়েবসাইটের মাধ্যমে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম
  • ব্যবহারকারীরা প্রথমেই ডেসকো যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে http://prepaid.desco.org.bd/customer/#/customer-login এখানে প্রবেশ করুন।
  • আপনার অ্যাকাউন্ট নাম্বার অথবা মিটার নাম্বার সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে login লেখা অপশনে ক্লিক করুন।
  • এ পর্যায়ে আপনি কোন ধরনের মিটারের ব্যবহার করেন অর্থাৎ প্রিপেইড না পোস্টপেইড সেটি নির্বাচন করতে হবে।

আপনার প্রোফাইলে লগইন করার পর আপনার সামনে ড্যাশবোর্ড দেখানো হবে এবং সেখান থেকে আপনি বেশ কিছু তথ্য জানতে পারবেন এর পাশাপাশি আপনার সকল ধরনের তথ্য আপডেট করার সুযোগ রয়েছে।

  • আপনি আপনার মিটারের যাবতীয় সকল ধরনের তথ্য দেখতে পাবেন।
  • যেমন সর্বশেষ কত টাকাও কত তারিখে আপনি রিচার্জ করেছেন।
  • আপনার বর্তমান ব্যালেন্স।
  • গত মাসে কি পরিমাণ বিদ্যুৎ বিল ব্যবহার করেছেন সেটি দেখতে পাবেন।
  • এছাড়া ১ বছরের ডেসকো বিদুৎ বিল স্টেটমেন্ট (DESCO bill statement) চেক করে দেখতে পারবেন স্টেটমেন্ট (DESCO bill statement) চেক করতে নিম্মেয় অপশনে ক্লিক করতে হবে।

অন্যদিকে যারা ডেসকো official অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকেন তারা চাইলেও এখন সে অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোর থেকে সংগ্রহ করে নিতে পারেন। এপ্লিকেশনের মাধ্যমে আপনি চাইলে উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেই নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার ভিত্তিতেই একজন ব্যক্তির তার বিদ্যুৎ বিল চেক করতে পারবে এবং অনলাইনের মাধ্যমে তা পরিশোধ করতে পারবে।

Leave a comment