জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

একটি শিশু জন্মের পর সরকারি খাতায় যে শিশুর নাম লেখানো হয় অর্থাৎ শিশুর ব্যক্তিগত সকল তথ্য যেখানে লিপিবদ্ধ থাকে সেটাকে বলা হয় জন্ম নিবন্ধন সনদ। একটি শিশু জন্ম নেওয়ার ৪৫ দিনের মধ্যেই তার ব্যক্তিগত সকল তথ্য সরকারি খাতায় লিপিবদ্ধ করা হয় যাকে আমরা জন্ম নিবন্ধন হিসেবে জানি। নবজাতকের নিজ জাতীয়তা নিশ্চিত করতে এটি প্রথম আইনগত ধাপ এবং এটি প্রতিটি নাগরিকের একটি রাষ্ট্রীয় অধিকার। মূলত এ জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে একজন শিশু দেশের অন্যান্য নাগরিকের মত সমান অধিকারের একই কাতারে সামিল হতে পারেন।

সময়ের সাথে সাথে শিশুটি যত বড় হবে তার প্রতিটি পদক্ষেপে জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হবে। আমাদের প্রত্যেকের উচিত সঠিক নিয়মে জন্ম নিবন্ধন এর জন্য অনলাইনে আবেদন করা এবং শিশুর জন্ম নিবন্ধনে যাতে কোন ধরনের ভুল ত্রুটি না হয় এদিকে লক্ষ্য রাখা। কেননা জন্ম সনদে ভুল থাকলে আপনি পরবর্তী বিভিন্ন ক্ষেত্রে যেমন স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে চাকরিতে যোগদান বা পাসপোর্ট সংক্রান্ত যেকোনো কাজে বিভিন্ন ধরনের জটিলতার সম্মুখীন হতে পারেন।

বাংলাদেশ সরকার সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে এখন জন্ম নিবন্ধনের সকল ব্যবস্থা ও কার্যক্রম চালু করেছে এক্ষেত্রে আপনি যদি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে এই মুহূর্তে একটি বিশেষ ওয়েবসাইটের ভিত্তিতে আপনার জন্ম সনদের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করার এক মাসের মধ্যে আপনি চাইলে অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন। যেহেতু জন্ম সনদ প্রতিটি মানুষের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ আপনি যদি চান তাহলে আমরা আপনাদের জন্য জন্ম-সনদ ডাউনলোড করার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেটি শেয়ার করেছি।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনি পৃথিবীর যেকোনো প্রান্তে বসবাস করেন না কেন অথবা বাংলাদেশের যে কোন এলাকাতে বসবাস করলে আপনার জন্য জন্ম নিবন্ধন করা এখন মুহুর্তে সম্ভব। জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে BDRIS সংক্রান্ত যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হয়। এই ওয়েবসাইটটি শুধুমাত্র জন্ম ও মৃত্যু নিবন্ধনের সকল কার্যক্রম পরিচালনা করার জন্যই তৈরি করা হয়েছে।

উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে ১৭ সংখ্যার যে জন্ম নিবন্ধন নম্বর রয়েছে আপনাকে সেই নম্বরটি সঠিকভাবে লিখতে হবে। জন্ম তারিখ (YYYY-MM-dd) ধারাবাহিকভাবে আপনার জন্ম নিবন্ধন সনদ অনুসারে যে সকল তথ্যগুলো রয়েছে সঠিকভাবে সেগুলো লিখুন। আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে সার্চ অপশনে ক্লিক করুন। পরিশেষে আপনার জন্ম নিবন্ধনের যে অনলাইন কপি রয়েছে সেটি আপনার সামনে প্রদর্শিত হবে। কিবোর্ডের ctrl+p এক সাথে চেপে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করুন।

739712b8ca073974d8ac71de59e02545cc56d58e533b723a


আমাদের জন্ম নিবন্ধন অনলাইন কবে ডাউনলোড করতে হলে আমাদের প্রত্যেকের যে জন্ম নিবন্ধনের নাম্বার রয়েছে সেটি সংগ্রহ করতে হবে এবং প্রত্যেকের জন্ম নিবন্ধন অনলাইন থাকা বাধ্যতামূলক। বর্তমানে ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ থাকা সকলের জন্য জরুরী যার কারণে আপনাকে বাংলা ও ইংরেজি দুটি ভাষাতেই জন্ম নিবন্ধন তৈরি করতে হবে। আপনার জন্মনিবন্ধন সনদ যদি অনলাইনে আবেদন করা থাকে তাহলে আপনি খুব সহজে অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন।

মনে রাখবেন আমরা আমাদের জন্ম নিবন্ধন এর মূল কপি কখনোই পাবনা আজ আমরা যেটা পাই সেটা হচ্ছে অনলাইন থেকে শুধুমাত্র অনলাইন কপিটি ডাউনলোড করতে। যাদের পুরনো হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ রয়েছে তাদের অনেক ক্ষেত্রে জন্ম নিবন্ধন অনলাইন করা থাকে না এক্ষেত্রে আপনি অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব অনলাইনে আবেদন সম্পন্ন করে আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন সংগ্রহ করবেন।

উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে চাইলে একজন ব্যক্তির তার অনলাইন ডিজিটাল জন্ম-ডাউনলোড করতে পারবেন। আমাদের দেখানোর নিয়মে খুব সহজেই জন্ম সনদ ডাউনলোড করা সম্ভব তাই সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন। জন্ম নিবন্ধন সনদের যে কোন তথ্য জানার জন্য নিজের কমেন্ট বক্সে আপনার মন্তব্য দিতে পারেন আমরা আপনাদের সাহায্য করার যথাসাধ্য চেষ্টা করব।

Leave a comment