সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ অনলাইন আবেদন, যোগ্যতা ও মানবন্টন

অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তির সার্কুলার নোটিশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট (collegeadmission।eis।du।ac।bd ও 7college।du।ac।bd) তে প্রকাশ করা হয়েছে । যে সকল শিক্ষার্থীরা এ বছরে এইচএসসি পরীক্ষায় যথাযথভাবে উত্তীর্ণ হতে পেরেছেন তারা অধির আগ্রহে এই সাত কলেজ ভর্তির বিজ্ঞপ্তি জন্য অপেক্ষায় ছিলেন।

একজন ভর্তি ইচ্ছুয় শিক্ষার্থী হিসেবে আপনাকে অনলাইনে ভর্তির আবেদন করার পূর্বে অবশ্যই ভর্তির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা আবেদনের যোগ্যতা ভর্তি পরীক্ষার মানবন্টন আবেদন পদ্ধতি সংক্রান্ত সকল ধরনের বিষয় বিস্তারিত জানানো প্রয়োজন। আপনাদের এ সকল তথ্য দেওয়ার লক্ষ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে সাত কলেজ ভর্তির খুঁটিনাটি তথ্য আপনাদের সাথে আলোচনা করতে চলেছি। আপনারা অবশ্যই আমাদের এখানকার তথ্যগুলো সঠিকভাবে সংগ্রহ করবেন এবং কোন ধরনের জটিলতা ছাড়াই সাত কলেজ ভর্তির বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে পারছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

২০১৭ সালে ঢাকা শহরের সাতটি কলেজ কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত করা হয় এরপর থেকে এ কলেজ গুলোর ভর্তি প্রক্রিয়া সহ অন্যান্য সকল কার্যক্রম সরাসরি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা পরিচালনা করা হয়। এ বছরেও ভর্তি পরীক্ষা ছাড়াও ছাত্রছাত্রীদের সম্পূর্ণ পরীক্ষার এসএসসি ও এইচএসসির ফলাফলের উপর ভিত্তি করে ভর্তি করানো হচ্ছে। শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা থাকলে তারা অবশ্যই আমাদের এখান থেকে ভর্তি বিজ্ঞপ্তি সংগ্রহ করবে এবং সেটি অনুসারে আবেদন করার চেষ্টা করবে।

আপনাদের জন্য খুশির খবর হলো ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ ভর্তির বিজ্ঞপ্তি এবং এর বিজ্ঞপ্তি অনুসারে যে সকল তথ্যগুলো আপনার জন্য গুরুত্বপূর্ণ সে সকল তথ্যগুলো এক নজরে নিচের অংশে প্রকাশ করা হয়েছে। এর পাশাপাশি আপনি চাইলে অনলাইনে কিভাবে ঢাকা অধিভুক্ত সাত কলেজের ভর্তির জন্য আবেদন করতে হয় সে সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে।

Screenshot-2023-11-05-at-8-06-05-AM


Screenshot-2023-11-05-at-8-06-17-AM

আবেদন যোগ্যতা

অনেকে মনে করে থাকেন যে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে প্রতিটি শিক্ষার্থীকে ভর্তি করার সুব্যবস্থা করা হয় তাদের জন্য বলতে চাই যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বেশ কিছু নিয়মকানুন চালু করেছে যেখানে শুধুমাত্র যোগ্য প্রার্থীরাই আবেদন করতে পারবেন এবং পরীক্ষা অংশগ্রহণ করতে পারেন। এ অবস্থায় আমরা আপনাদের জন্য ভর্তি একটু শিক্ষার্থীকে আবেদন করার জন্য যে সকল যোগ্যতা প্রয়োজন সেগুলো উল্লেখ করেছি।

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে এসএসসি বা সম্মান এবং ২০২৩ সালে এইচএসসি বা সম্মান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

অন্যদিকে ইউনিটের ভিত্তিতে আমরা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি চতুর্থ বিষয় সহ মোট জিপিএ (৭.০০ হওয়া উচিত)। কলাও মানবিক এসএসসি এসএসসির চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.০০ । বাণিজ্য ও এসএসসি এইচএসসির চতুর্থ বিষয়সহ জিপিএস ৬.৫০।

ভর্তি পরীক্ষার তারিখ

ঢাকা অধিভুক্ত সাত কলেজের স্নাতক ভর্তির তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা তাদের যে ভর্তি বিজ্ঞপ্তি রয়েছে সেটির মাধ্যমে অফিশিয়াল নোটিশ এর ভিত্তিতে প্রকাশ করা হয়েছে। উক্ত বিজ্ঞপ্তি পরিলক্ষিত করে দেখা যায় যে এ জুন মাসে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে বলে মনে করা হচ্ছে। যেখানে দেখা যায় যে বিজ্ঞান ইউনিট এর পরীক্ষা ১৭ই জুন গ্রহণ করা হবে সকাল ১১ টা থেকে দুপুর বারোটা পর্যন্ত। অন্যদিকে সকাল 11 টা থেকে ১২ টা পর্যন্ত ব্যবসায় শিক্ষায় ইউনিটের পরীক্ষা আগামী ২৪ শে জুন ২০২৪ তারিখের গ্রহণ করা হয়। সবশেষে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট ১৬ই জুন ২০২৪ সকাল ১১ টা থেকে বারোটা পর্যন্ত নির্ধারিত সময় গ্রহণ করা হচ্ছে।

ভর্তি পরীক্ষার বিষয় ভিত্তিক মানবন্টন

আপনারা যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের পরীক্ষার ভিত্তিতে এই সাতটি কলেজে ভর্তির জন্য সুব্যবস্থা করেছেন। এ অবস্থায় পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে আপনাকে অবশ্যই তাদের বিষয় ভিত্তিক যে মানবন্টন রয়েছে সেই তথ্যটি জানা উচিত। আপনাদের জন্য সুখবর হলো আমরা ভর্তি পরীক্ষার যে বিষয়ভিত্তিক মানবন্টন রয়েছে তার তালিকা আকারে প্রকাশ করেছি।

বাংলা (আবশ্যক) ২০
ইংরেজি (আবশ্যক) ২০
হিসাববিজ্ঞান (আবশ্যক) ২০
ব্যবসায় শিক্ষা (আবশ্যক) ২০
মাকেটিং/ ফিন্যান্স এন্ড ব্যাংকিং (যে কোন একটি)) ২০

মোট ১০০

মানবিক

বাংলা ২৫
ইংরেজি ২৫
সাধারণ জ্ঞান* ৫০

বিজ্ঞান বিভাগ

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য একটু পরিবর্তন আনা হয়েছে যেখানে দেখা যায় যে পার্থী উচ্চ মাধ্যমিক বা সম্মান পরীক্ষার পদার্থ রসায়ন গণিত জীববিজ্ঞান বিষয়ে যে সকল ভিত্তিতে অধ্যায়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিতে পারবেন। তবে অনেক শিক্ষার্থী চাইলে নিজেদের উচ্চমাধ্যমিক পর্যায়ে তো চতুর্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি বিষয়ে পরীক্ষা দিতে পারেন প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫ করে নির্ধারণ করা হয়েছে।

অনলাইনে আবেদন করার নিয়ম

  • আপনাদের যাদের যোগ্যতা রয়েছে তারা সর্বপ্রথম একটি ব্রাউজার চালু করে সাত কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (collegeadmission.eis.du.ac.bd) তে প্রবেশ করতে হবে ।
  • লগইন অপশনে ক্লিক করুন এবং আবেদন লগইন এর তথ্যের পাতায় আবেদনকারীর উচ্চ মাধ্যমিক সম্মান পরীক্ষার রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার পাশের সাল এবং বোর্ডের নাম লিখুন।
  • পরবর্তীতে মাধ্যমিক বা সম্মান পরীক্ষার রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার পরীক্ষার রোল বোর্ডের নাম প্রদান করে পরবর্তী ধাপে ক্লিক করুন।
  • পরবর্তী ধাপে আবেদনকারীর উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার তথ্যাবলী দেখা গেলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।
  • এভাবে আপনি অনলাইনের মাধ্যমে এই নতুন করে তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে ভর্তির জন্য আবেদন করতে পারেন।

উপরের অংশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির সকল প্রক্রিয়া আপনাদের সাথে শেয়ার করা হয়েছে এ তো সকল তথ্যের বাইরে কোন কিছু জানার থাকলে আপনারা নিজের কমেন্ট বক্সে সেটি উল্লেখ করতে পারেন। আমরা আপনাদের সাথে সঠিক তথ্য দেয়ার যথাসাধ্য চেষ্টা করেছি এবং ঢাকা অধিভুক্ত সাত কলেজের বই ও এডমিট কার্ড সংক্রান্ত যেকোনো তথ্য জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

Leave a comment