পাসওয়ার্ড ভুলে গেছেন, সাহায্য কেন্দ্র

পাসওয়ার্ড আমাদের প্রাত্যহিক জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জিনিস বিশেষ করে আমরা যারা সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি ইন্টারনেট জগতে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট খুলে থাকি সে সকল ক্ষেত্রে নিরাপত্তার খাতিরে পাসওয়ার্ড ব্যবহার করা হয়। আপনি যখন কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নতুন একাউন্ট চালু করবেন অথবা ইন্টারনেট ব্যবহার করার জন্য কোন ওয়েব সাইটে প্রবেশ করে সেখানে আপনাকে আপনার ইউজার আইডি ব্যবহার করার পাশাপাশি একটি পাসওয়ার্ড ব্যবহার করতে বলা হয়।

তবে পাসওয়ার্ড ব্যবহার করার ক্ষেত্রে আমরা অনেক সময় উদাসীন হয়ে থাকে যার কারণে আমরা অনেকেই পাসওয়ার্ড ভুলে যায়। কোন কারণে আপনি আপনার পাসওয়ার্ড ভুলে গেলে চাইলে আপনি সেটি সংগ্রহ করতে পারবেন এক্ষেত্রে আপনার যে সামাজিক যোগাযোগ মাধ্যমে একাউন্ট ব্যবহার করে থাকেন সেটার সাহায্য কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। তাছাড়া আপনাদের আমরা সঠিক নির্দেশনা দিয়েছে যেটার ভিত্তিতে পাসওয়ার্ড ভুলে গেলে আপনি সহজে সাহায্য কেন্দ্র সম্পর্কে জানতে পারবেন।

পাসওয়ার্ড ভুলে গেছেন, সাহায্য কেন্দ্র

মনে করুন আপনি ফেসবুকে একটি অ্যাকাউন্ট চালু করেছেন এবং কোন কারণে আপনার এই একাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন তাহলে আপনি এই মুহূর্তে আপনার একাউন্টে প্রবেশ করতে পারবেন না। ফেসবুক অথবা অন্য কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিকভাবে পাসওয়ার্ড লিখতে হবে এবং কোন কারণে ভুলে গেলে আপনি চাইলে সেটি পুনরুদ্ধার করতে পারবেন। তবে অনেক ক্ষেত্রে আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন এবং সেটা মনে করার কোন অপশন পাচ্ছেন না অথবা আপনি যে মোবাইল নাম্বার দিয়ে নতুন একটি অ্যাকাউন্ট চালু করেছেন সেই নাম্বারটি জানেন না তাহলে আপনি সাহায্য চাচ্ছেন।

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

Facebook বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয়তে সামাজিক যোগাযোগ মাধ্যম হওয়ার কারণে এখন এখানে ব্যবহারকারী সংখ্যা অনেক বেশি। সারা দেশের ১০০ কোটির বেশি মানুষ এখন ফেসবুকের সাথে যুক্ত রয়েছে যার কারণে তারার প্রতিনিয়ত নতুন নতুন অ্যাকাউন্ট চালু করে। আপনি ফেসবুক একাউন্টে চালু করেছেন এবং এই মুহূর্তে আপনার ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন তাহলে আপনি কি করবেন এমন ধরনের তথ্য জানার থাকলে আমাদের নির্দেশনা অনুসরণ করুন।

Screenshot-2023-12-30-at-10-28-57-AM

  • প্রথমেই যে কোন একটি ব্রাউজার চালু করে facebook.com ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে অবশ্যই আপনার যে মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস দিয়ে একাউন্ট খুলেছেন সেটি লিখুন।
  • Forgot Password অপশন এ ক্লিক করুন।
  • এখানে আপনার আইডি নাম দেখানো হবে এবং আপনি যেহেতু নতুন একটি পাসওয়ার্ড ব্যবহার করবেন তাই ফরগট পাসওয়ার্ড অপশন এ ক্লিক করুন।
  • আপনার মোবাইল নাম্বারে অথবা ইমেইল এড্রেস একটি কোড নাম্বার পাঠাতে হবে সেই নাম্বারটি নিচের অংশ সঠিকভাবে লিখ।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে এবং কোড নাম্বারটি সঠিক লিখলে নতুন পাসওয়ার্ড বসার অপশন পাবেন।
  • নির্দিষ্ট স্থানে আপনার নতুন পাসওয়ার্ড লিখন এবং নিচের অংশে আপনার পাসওয়ার্ড পুনরায় লিখুন।
  • Submit অপশনে ক্লিক করা মাত্রই আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে গেছে এবং আপনি নতুন পাসওয়ার্ড ব্যবহার করে আপনার ফেসবুকে লগইন করতে পারবেন।

কোন কারনে আপনার ফেসবুকের ইমেইল এড্রেস অথবা মোবাইল নাম্বার ভুলে গেলে আপনি কিভাবে আপনার পাসওয়ার্ড উদ্ধার করবেন সেই তথ্যটি জানা দরকার। এক্ষেত্রে আপনি গুগল সার্চ বক্সে গিয়ে ফেসবুক পাসওয়ার্ড হেল্প সেন্টার অপশন এ ক্লিক করুন। আপনাকে একটি লিংকে প্রবেশ করা হবে সেই লিঙ্কে প্রবেশ করার পর আপনার ফেসবুক আইডি সংক্রান্ত বেশ কিছু তথ্য জানতে চাওয়া হবে। আপনাকে সঠিকভাবে প্রতিটি তথ্য আপডেট করতে হবে আপনার ব্যবহার করার তথ্যগুলো সঠিক হয়ে থাকলে ফেসবুক কর্তৃপক্ষ আপনার জাতীয় পরিচয় পত্র আপলোড করার অপশন চাইবে। সঠিকভাবে আপনার জাতীয় পরিচয় পত্র সাবমিট করুন। দেখবেন আপনার ফেসবুক আইডি নতুন পাসওয়ার্ড ব্যবহার করার সুযোগ দেওয়া হচ্ছে।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

গুগলের একটি জনপ্রিয় সার্ভিস হচ্ছে জিমেইল যার মাধ্যমে সারা দেশের মানুষ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিজেদের তথ্য ছবি আদান প্রদান করতে পারে। এক্ষেত্রে আপনি জিমেইল এর পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা অথবা পাসওয়ার্ড নতুনভাবে সংযোজন করার সুযোগ রয়েছে। আপনার জিমেইল এড্রেস এবং আপনার যে মোবাইল নাম্বার ব্যবহার করে জিমেইল একাউন্ট খুলেছেন সে নম্বরটি ব্যবহার করতে হবে। প্রথমে আপনার জিমেইল এড্রেসের ইউজার নেম সঠিকভাবে দেখুন এবং সার্চ করুন তাহলে আপনার মোবাইল নাম্বারের শেষ দুইটি সংখ্যা দেখানো হবে।

আপনার মোবাইল নাম্বারে শেষের দুটি সংখ্যা সঠিকভাবে লিখুন এবং আপনার মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হয়। উক্ত ভেরিফিকেশন কোড সঠিকভাবে ব্যবহার করতে হবে এবং কোড নাম্বারটি ব্যবহার করার ভিত্তিতেই আপনি নতুনভাবে পাসওয়ার্ড বসানোর অপশন পাবেন। এভাবে একজন ব্যক্তি তার জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে খুব সহজেই নতুন ভাবে তা পুনরুদ্ধার করতে পারে।

কোন কারনে gmail এর পাসওয়ার্ড ভুলে গেলে তা পাসওয়ার্ড সাহায্যের জন্য হেল্প সেন্টার রয়েছে এ সকল হেল্প সেন্টারে যোগাযোগ করার জন্য গুগল হেল্প সেন্টার লিখে সার্চ করুন। আপনার সামনে যে অফিসিয়াল পেজ আসবে সেখানে প্রবেশ করার পর আপনার জিমেইল আইডি সংক্রান্ত সকল ধরনের তথ্যগুলো প্রদান করুন। জিমেইল কর্তৃপক্ষকে নিশ্চয়তা প্রদান করুন যে আপনার অ্যাকাউন্ট রয়েছে এটি এক্ষেত্রে আপনি নতুন ভাবে আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারছেন।

Leave a comment