গার্মেন্টস চাকরি বেতন ২০২৪ – গার্মেন্টস শ্রমিকদের বেতন বাড়বে

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র হতে সম্প্রতি পোশাক শ্রমিকদের চূড়ান্তভাবে চারটি গ্রেটে কত টাকা মজুরি থাকছে সে সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করেছে। আমাদের দেশের অর্থনীতি পোশাক শিল্পের উপর নির্ভরশীল এবং এই পোশাক কারখানা গুলোতে লক্ষ লক্ষ মানুষ শ্রমিক হিসেবে কর্মরত রয়েছে যার কারণে তারা কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছেন। আপনি যদি গার্মেন্টস এর চাকরি করতে চান তাহলে সেখানে যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই গার্মেন্টসের যে সকল গ্রেড রয়েছে এবং শ্রমিকদের বেতন কত এই তথ্যটি জেনে যাওয়া উচিত।

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে গার্মেন্টস শ্রমিকদের সকল গ্রেড নিয়ে আলোচনা করব এর পাশাপাশি একজন গার্মেন্টস শ্রমিক হিসেবে আপনি নূন্যতম কত টাকা বেতন পাবেন সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক গার্মেন্টস শ্রমিকদের বেতন কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানি।

গার্মেন্টস চাকরি বেতন

কোন চাকরিতে যোগদানের পূর্বে আপনাকে প্রথমে বেতন কত এই তথ্যটি জানা উচিত এ ক্ষেত্রে আপনার উদ্দেশ্য যদি গার্মেন্টসের চাকরি হয়ে থাকে তাহলে আপনি চাইলে অনলাইন থেকে আপনি কত টাকা প্রতি মাসে বেতন পাবেন সে তথ্যটি জানতে পারেন। সর্বশেষ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন দেওয়া সূত্রমতে নতুন যেভাবে চারটি গ্রেড করা হয়েছে যেটার ভিত্তিতে আমরা আজকের এই আর্টিকেলটি সাজিয়েছি যেখানে ধারাবাহিকভাবে গ্রেড ওয়ান থেকে গ্রেড 4 পর্যন্ত গার্মেন্টস চাকরির বেতন উল্লেখ করা হয়েছে।

গ্রেড ১ এ নূনতম মজুরি ১৫ হাজার ৩৫ টাকা। গ্রেড ২ এর ন্যূনতম মজুরি ১৪ হাজার ১৭৩ টাকা। গ্রেড ৩- ন্যূনতম মজুরি ১৩৫৫০ টাকা। গ্রেড ফোর এর ন্যূনতম মজুরি ১২৫০০ টাকা। 

সিনিয়র অপারেটর (সকল ধরনের মেশিনের জন্য) সিনিয়র কাটার, সিনিয়র কোয়ালিটি ইন্সপেক্টর, সিনিয়র মার্কার/সিনিয়র ড্রইংম্যান, সিনিয়র স্ক্রিন এক্সপোজার, সিনিয়র আয়রণম্যান, সিনিয়র স্যাম্পলম্যান/স্যাম্পল মেশিনিস্ট জুনিয়র মেকানিক, জুনিয়র ইলেক্ট্রিশিয়ান, সিনিয়র লাইন লিডারি

যারা এ সকল পদে রয়েছেন তাদের বেতন নিম্নরূপ,

গ্রেড ১

মূল বেতন ৮৩৯০ টাকা, বাড়ি ভাড়া ভাতা মূলমজুরের ৫০ শতাংশ অর্থাৎ 4195 টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা, খাদ্য ভাতা ১২৫০ টাকা সর্বমোট মজুরি ১৫০৩৫ টাকা।

গ্রেড ২ এর পদসমূহ এবং বেতন

Screenshot-2023-12-15-at-10-20-43-AM

 

মূল বেতন ৭০৮২ টাকা বাড়ি ভাড়া ভাতা মূল মেজরির ৫০ শতাংশ অর্থাৎ ৩৯৪১ টাকা চিকিৎসা ভাতা ৭৫০ টাকা যাতায়াত ভাতা ৪৫০ টাকা খাদ্য ভাতা এক হাজার ২৫০ টাকা সর্বমোট 14273 টাকা।

গ্রেড ৩ এর পদসমূহ এবং বেতন

পদসমূহ বেতন

Screenshot-2023-12-15-at-10-19-31-AM

মূল বেতন ৭ হাজার ৪০০ টাকা, গাড়ি ভাড়া ভাতা মূল বেতনের ৫০ শতাংশ অর্থাৎ ৩৭০০ টাকা, শুভেচ্ছা ভাতা ৭৫০ টাকা যাতায়াত ভাতা ৪৫০ টাকা, বাধ্য ভাতা ১২৫০ টাকা বেতন ১৩৫৫০ টাকা।

গ্রেড ৪ এর পদসমূহ এবং বেতন

পদসমূহ বেতন

Screenshot-2023-12-15-at-10-18-24-AM
মূল মজুরি (টাকা)=৬৭০০/- বাড়ী ভাড়া ভাতা (টাকা)(মূল মজুরির ৫০%)=৩৩৫০/- চিকিৎসা ভাতা (টাকা)= ৭৫০ টাকা যাতায়াত ভাতা (টাকা)= ৪৫০ টাকা খাদ্য ভাতা (টাকা)= ১২৫০/- সর্বমোট মজুরি (টাকা)= ১২৫০০/

গার্মেন্টস শ্রমিকদের বেতন কবে বাড়বে

আপনারা যারা গার্মেন্টসে চাকরি করে থাকেন অথবা গার্মেন্টসের শ্রমিক হিসেবে নিয়োগ পেতে চলেছেন তাদের জন্য বলতে চাই যে গার্মেন্টস কর্তৃপক্ষ একটি মিটিং ডেকেছে এবং সেটার ভিত্তিতে শ্রমিকদের বেতন ৪ হাজার টাকা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনেকে রয়েছেন যারা গার্মেন্টস শ্রমিকদের বেতনের আজকের খবর সংক্রান্ত তথ্য জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা গোপন সূত্রের ভিত্তিতে গার্মেন্টস শ্রমিকদের যে বেতন রয়েছে সেটি সংগ্রহ করতে সক্ষম হয়েছে। প্রস্তাবিত নতুন বেতন অনুসারে আমরা আপনাদের সাথে উপরের অংশে যে পথ গুলো উল্লেখ করেছি এবং বেতন দেওয়া হয়েছে সেগুলোর ভিত্তিতে শুধুমাত্র এ বছরের শুরুর দিকে তার বেতন বাড়ানো হয়েছে।

গার্মেন্টস বেতন আজকের খবর

গার্মেন্টস শ্রমিকদের আজকের বেতনের খবর আমরা আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি গার্মেন্টসের যে কমিটি রয়েছে তার এক সংবাদ বিজ্ঞপ্তির ভিত্তিতে আমরা জানতে পারি যে বছরের শুরুর দিকে গার্মেন্টস কর্মীদের বেতন বৃদ্ধি পেতে চলেছে। আপনারা যারা গার্মেন্টসে বিভিন্ন পদে নিয়োজিত রয়েছেন তাদের জন্য নিঃসন্দেহেটি খুব খুশির খবর সর্বশেষ বেতন ৮৫০০ টাকা থেকে এখন বেতন ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে অর্থাৎ মোট চার হাজার টাকার বেতন বৃদ্ধি করা হয়েছে। তবে ধারণ করা হচ্ছে যে অতি শীঘ্রই বেতন বৃদ্ধি পাবে এবং সারা দেশের যে সকল গার্মেন্টস শ্রমিক রয়েছে তারা বেশ কিছু নতুন সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

Leave a comment