সরকারি স্কুলে লটারির ফলাফল ২০২৪ – অনলাইনে মেধা তালিকা

গত ১৭ই অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীর ভর্তির নীতিমালা অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd ভিত্তিতে প্রকাশ করেছেন। প্রকাশিত এ নীতি বেলায় বলা হয়েছে যে এ বছরেও আগের বছরের মতোই সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে লটারি মাধ্যমে শিক্ষার্থীরদের ভর্তি করানো হবে। ২৪ শে অক্টোবর থেকে চলমান এই ভর্তি কার্যক্রম ১৫ ই নভেম্বর শেষ হয়েছে। প্রকাশিত সরকারি ভর্তি নীতিমালা থেকে আমরা জানতে পারি যে সরকারি স্কুলসমূহে ভর্তি লটারি রেজাল্ট প্রকাশ হবে ২৬ নভেম্বর।

যদিও অফিশিয়াল সংবাদ বিজ্ঞপ্তির ভিত্তিতে এটি ইতি ইতিমধ্যে জানানো হয়েছে এবং মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চয়তা প্রদান করেছেন যে 26 নভেম্বর অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে এই ফলাফল প্রকাশ করানো হবে। আপনি অথবা আপনার সন্তানকে ভর্তি করানোর ক্ষেত্রে তৃতীয় শ্রেণীর ষষ্ঠ শ্রেণি ও নবম শ্রেণীর জন্য যারা আবেদন করেছেন তারা চাইলে এই ফলাফল দেখতে পারেন। বর্তমান তথ্য এ যোগাযোগ প্রযুক্তির যুগে আমরা চাইলে ঘরে বসে থেকেই এখন সকল ধরনের ফলাফল বের করতে পারি। এ অবস্থায় সরকারি স্কুলে লটারির ফলাফল যারা জানতে চাচ্ছে তাদের জন্য খুশির খবর হলো এই যে আমরা এখানে আপনাদের জন্য ফলাফল কিভাবে অনলাইন থেকে বের করবেন সে সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ করেছি।

সরকারি স্কুলে লটারির রেজাল্ট

কেন্দ্রীয়ভাবে ডিজিটাল লটারির অনুষ্ঠানের তারিখ সময় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক প্রকাশ করা হয়েছে যেখানে দেখা যায় যে 26 শে নভেম্বর যথাসময়ে এই ফলাফল প্রকাশ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত কোন ধরনের ভর্তি পরীক্ষা ছাড়া এ বছরেও লটারির মাধ্যমে শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের ভর্তি করানো হচ্ছে।

আপনারা যারা ভর্তি নীতিমালা দেখেছেন তারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে প্রথম শ্রেণীর শিক্ষার্থীদের বয়স ছয় বছরের বেশি ধরে শ্রেণী অনুযায়ী ধারাবাহিকভাবে বয়স নির্ধারণ করানো হয়েছে এবং একজন শিক্ষার্থীর সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় ভর্তির পছন্দক্রম দিতে পেরেছে। অন্যদিকে একই বিদ্যালয়ে দুইটি সিট পছন্দ ক্রমে রাখলে সেই দুটি পছন্দ হিসেবে বিবেচিত হবে বলে ঘোষণা দেওয়া হয়।

প্রতি শ্রেণীর শাখায় ৫৫ জন শিক্ষার্থী ভর্তি হবে এবং আসন শুন্য থাকলে পরবর্তী অপেক্ষমান তারকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে ভর্তি নীতিমালায় তা উল্লেখ রয়েছে। ডিজিটাল লটারি অনুষ্ঠানের আগে নির্বাচিত কারিগরি প্রতিষ্ঠানের প্রস্তুত করা সফটওয়্যার এর মাধ্যমে যথার্থতা সরকার স্বীকৃত অন্য একটি কারিগরি প্রতিষ্ঠানের মাধ্যমে যাচাই-বাছাই করার পর লটারি অনুষ্ঠিত হয়। আপনারা যারা এই লটারির ফলাফল অনলাইন থেকে যাচাই করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা নিচের অংশে কিভাবে ফলাফল বের করবেন সে সংক্রান্ত তথ্য দিয়েছি।

অনলাইনে সরকারি স্কুলে লটারির ফলাফল দেখার নিয়ম

বর্তমান যুগে আমাদের সকলের কাছে একটি মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার রয়েছে যেটার ভিত্তিতে আমরা এখন সকল কার্যক্রম ঘরে বসে থেকেই করতে পারি। দুপুর ১২ টার সময় মাননীয় শিক্ষামন্ত্রী কেন্দ্রীয়ভাবে সরকারি ইস্কুলে লটারি ফলাফল সরাসরি ঘোষণা করবেন এবং এর পরবর্তীতে নিজ নিজ প্রতিষ্ঠানে এই ফলাফল প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে। অতঃপর সরকারি স্কুল এডমিশন অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে এই ফলাফল দেখানো হয়। আপনারা যারা অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন থেকে ফলাফল দেখতে চান তারা নিচের দেওয়া নির্দেশনা অনুসরণ করতে পারেন।

Screenshot-2023-11-07-at-10-14-51-AM

  • প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার চালু করুন এবং এড্রেস বারে https://gsa.teletalk.com.bd/gov/student/lottery-result/result-menu.php ওয়েব সাইটে প্রবেশ করুন।
  • ভর্তির আবেদন করার সময় শিক্ষার্থীরা যে ইউজার আইডি ও পিন নম্বর পেয়েছেন সেগুলো সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে সাবমিট করা বা লগইন অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • উক্ত অপশনে ক্লিক করা মাত্রই আপনার শিক্ষার্থীর যে অফিসিয়াল ড্যাশবোর্ড রয়েছে সেখানে প্রবেশ করানো হবে।
  • কোন শিক্ষার্থী যদি উত্তীর্ণ হয়ে থাকে অর্থাৎ লটারিতে তার নাম উঠে তাহলে সেখানে তাকে ফলাফলের এবং তার মেধা তালিকা দেখানো হয়।

মোবাইল এসএমএস এর মাধ্যমে স্কুল ভর্তি ফলাফল দেখার নিয়ম

মনে করুন আপনার কাছে কোন স্মার্টফোন নেই এবং এই অবস্থায় আপনি স্কুলে ভর্তির লটারি ফলাফল দেখতে চাচ্ছেন। চিন্তা করার কোনো কারণ নেই কেননা আপনি চাইলে আপনার মোবাইল থেকে একটি খুদেবার্তা পাঠানোর মাধ্যমে চাইলেই অল্প সময়ের মধ্যে সবার আগেই ফলাফল বের করতে পারছেন।

GSA<SPACE>RESULT<SPACE> USER ID লিখে 16222 নম্বরে পাঠিয়ে দিতে হবে।

আপনাদের অবগতির জন্য বলতে চাই যে মেসেজ পাঠানোর সময় আপনি অবশ্যই টেলিটক মোবাইল অপারেটর ব্যবহার করবেন। ফিরতি মেসেজে আপনাকে লটারি ফলাফল জানানো হবে অর্থাৎ আপনি কোন বিদ্যালয়ের সুযোগ পেয়ে থাকলে সেই বিদ্যালয়ের নাম ও মেরিট লিস্ট দেখানো হয়।

উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো উপস্থাপন করেছি তার প্রতিটি নির্ভুল এবং এভাবেই আপনি সরকারি বিদ্যালয় লটারি ফলাফল যাচাই করতে পারছেন। অনেক সময় শিক্ষার্থীরা তাদের নিজের ফলাফল বের করতে পারেন না সে ক্ষেত্রে আপনারা চাইলে নিচের কমেন্ট বক্সে আপনার ইউজার আইডি ও পিন নম্বর লিখতে পারেন। আমরা আপনাকে ফলাফল বের করে দেওয়ার যথাসাধ্য চেষ্টা করব।

Leave a comment