অনার্স ২য় বর্ষের ইংরেজি সাজেশন ২০২৪ (১০০% কমন)

গত ৬ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd 2022 সালের অনার্স দ্বিতীয় বর্ষের সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে একটি বিশেষ নোটিশ প্রকাশ করে। প্রকাশিত নোটিশ পরিলক্ষিত করে দেখা যায় যে ২০২২ সালের দ্বিতীয় বর্ষের প্রতিটি শিক্ষার্থীর জন্য রুটিন প্রকাশ করা হয়েছে। সারাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত যে সকল সরকারি বেসরকারি কলেজ রয়েছে একই রুটিনের ওপর ভিত্তি করে পরীক্ষা গ্রহণ শুরু হতে চলেছে। প্রকাশিত রুটিন থেকে আমরা দেখতে পাই যে আগামী ৩০ শে নভেম্বর থেকে দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হচ্ছে।

অনার্স দ্বিতীয় বর্ষের একজন পরীক্ষার্থী হিসেবে এই মুহূর্তে আপনাকে অবশ্যই আপনার যে সকল বিষয় ভিত্তিক কোর্স রয়েছে সেগুলো সম্পূর্ণ করতে হবে এবং পরীক্ষার যে প্রস্তুতি রয়েছে সেটি সঠিকভাবে করা উচিত। অনার্স দ্বিতীয় বর্ষের যে ৮ টি কোর্স রয়েছে সেগুলোর পাশাপাশি একটি আবশ্যিক বিষয় রয়েছে তা হচ্ছে ইংরেজি। আপনি যে বিভাগেরই শিক্ষার্থী হয়ে থাকেন না কেন অনার্স দ্বিতীয় বর্ষে অধ্যানরত অবস্থাতে আপনাকে অবশ্যই ইংরেজি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং এই পরীক্ষায় আপনার রেজিস্ট্রেশন মেয়াদ পূরণের পূর্বে অবশ্যই পাস করতে হবে।

সুতরাং আপনি বুঝতে পেরেছেন যে অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য ইংরেজি বিষয়টা কতটা গুরুত্বপূর্ণ। যেহেতু পরীক্ষা সন্নিকটে চলে এসেছে এ অবস্থায় আপনাকে পরীক্ষায় ভালো করার জন্য অবশ্যই ভালো প্রস্তুতির প্রয়োজন। পরীক্ষার প্রস্তুতি ভালো হয়ে থাকলে আপনি অবশ্যই ভালো সিজিপিএ পেয়ে আপনার অনার্স সম্পূর্ণ করতে পারেন। সুতরাং পরীক্ষায় ভালো করার জন্য আপনাকে ইংরেজিতে ভালো হতে হবে অর্থাৎ ভালো একটি সাজেশন অনুসরণ করতে হবে যাতে করে পরীক্ষায় আপনি শতভাগ কমন পান।

আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু স্বনামধন্য শিক্ষক মন্ডলের দ্বারা এবং বিভিন্ন রিসার্চ এর মাধ্যমে আপনাদের সাথে আজকে অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি সাজেশন শেয়ার করতে চলেছে। অনার্স দ্বিতীয় বর্ষের সকল পরীক্ষার্থীদের জন্য এটি নিঃসন্দেহে একটি সুখবর এবং আমাদের এখানে যে সাজেশন তাদের উদ্দেশ্যে প্রকাশ করা হয়েছে সেগুলো অনুসরণ করলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। তাই সময় নষ্ট না করে আপনি যত তাড়াতাড়ি সম্ভব আমাদের এখান থেকে অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি সাজেশন সংগ্রহ করুন।

অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি সাজেশন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ২৪০০ সরকারি বেসরকারি কলেজের প্রতিটি শিক্ষার্থীরা এই মুহূর্তে তাদের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি রুটিন প্রকাশ করেছে এবং  রুটিনে দেখা যায় যে ত্রিশে নভেম্বর ইংরেজি পরীক্ষার গ্রহণের মাধ্যমেই এই পরীক্ষা শুরু হতে চলেছে। যেহেতু পরীক্ষা চলে এসেছে তাই এই মুহূর্তে ইংরেজি বিষয়ের পুরো সিলেবাস স্বল্প সময়ের মধ্যে সম্পূর্ণ করা আপনার জন্য অনেক কঠিন হবে। কাজটি সহজ হতে পারে যদি আপনি একটি ভাল ও মানসম্মত সাজেশন অনুসরণ করেন যা আপনার সময় অনেকটাই কমিয়ে দেবে।

শিক্ষার্থীদের পাশে থাকার জন্য আমরা সর্বদা পাশে রয়েছি যার কারণে আমাদের একটি বিশেষ কমিটি তৈরি করা হয়েছে যারা প্রতিবছর অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য নিয়মিত সাজেশন তৈরি করে থাকেন। এ লক্ষ্যে ২০২২ সালের পরীক্ষা ২০২৩ সালে অনুষ্ঠিত হওয়া সত্ত্বেও আমরা শিক্ষার্থীদের জন্য যত্ন সহকারে অনার্স দ্বিতীয় বর্ষের ইংরেজি সাজেশন তৈরি করতে সক্ষম হয়েছে। সাজেশন প্রকাশ এর পূর্বে আমরা আপনাদের সাথে ইংরেজি বিষয়ের যে নম্বর বন্টন রয়েছে সেটি সম্পর্কে বিস্তারিত কিছু ধারণা দিতে চাই। এতে করে একজন শিক্ষার্থী হিসেবে আপনি পরীক্ষার প্রশ্নপত্র কেমন হয় এবং কোন কোন অংশ থেকে প্রশ্ন করা হয় সে বিষয়ে সম্পর্কে ধারণা পাবেন।

ইংরেজি সাজেশন এর শুরুতেই আমরা আপনাদের কাছে গ্রামার অংশ থেকে বেশ কিছু সংক্ষিপ্ত তথ্য দিয়েছে যেখানে একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে ইংরেজি ব্যাকরণের Articles, Preposition, Rights Form of Verb, Completing the Sentence, Synonyms and Antonyms সহ আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশ। আমরা গ্রামার অংশের দিকে একটু বেশি গুরুত্ব দিয়েছি কেননা আমাদের দেশের শিক্ষার্থীরা গ্রামারে একটু দুর্বল হয় এ কারণেই ইংরেজি সাজেশন তৈরি করার ক্ষেত্রে গামার অংশে একটু গুরুত্ব বেশি দেওয়া হয়েছে।

অন্যদিকে writing Part থেকে শিক্ষার্থীদের জন্য আমরা এখানে বেশ কিছু Paragraph, Compostion, Poster Writing, Letter ইত্যাদি বিষয়ের সাজেশন সম্পর্কে জানা উচিত। আমরা সাজেশন অতি সংক্ষিপ্ত করেছি যাতে করে শিক্ষার্থীরা এর সাজেশনের আলোকে নিজেদেরকে আরো ভালোভাবে তৈরি করতে পারে। আমরা বিগত ১০ বছরের প্রশ্নপত্র সংগ্রহ করেছি এবং সে প্রশ্নপত্রের আলোকে এবং বর্তমান সময়ে কি ধরনের প্রশ্ন হতে পারে তা সংক্রান্ত সকল তথ্যাদি সংগ্রহ করার পরেই এই সাজেশন তৈরি করতে সক্ষম হয়েছে।

Screenshot-2023-11-08-at-9-47-29-AM


Screenshot-2023-11-08-at-9-47-44-AM
Screenshot-2023-11-08-at-9-48-01-AM

সাজেশন একজন শিক্ষার্থীর জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় বিশেষ করে যারা পরীক্ষায় ভালো সিজিপিএ পেতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের এখানে যে সাজেশন গুলো প্রকাশ করা হয়েছে সেগুলো অনুসরণ করতে পারেন। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় সহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য নিয়মিত সাজেশন তৈরি করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করে থাকি। শিক্ষা বিষয়ক যেকোনো তথ্য সাজেশন রেজাল্ট ইত্যাদি পাওয়ার জন্য আপনারা চাইলে আমাদের এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন।

Leave a comment