অনার্স ভর্তি ২০২৪ | অনার্স ভর্তি আবেদন শুরু কবে

২৬ শে নভেম্বর সারা দেশের 11 টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। ফলাফল প্রকাশের পর যে সকল শিক্ষার্থীরা এ বছর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা এই মুহূর্তে তাদের উচ্চশিক্ষার চিন্তা করছেন। এরই পরিপ্রেক্ষিতে আপনারা যারা বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হওয়ার জন্য বিভিন্ন কোচিংয়ে ভর্তি হয়েছেন আবার অনেকেই রয়েছেন যারা মেডিকেল ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন। তবে আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থী অনার্স পাঠের জন্য অপেক্ষায় থাকেন যার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অনার্সে পড়ার জন্য যে সকল শিক্ষার্থীদের যোগ্যতা রয়েছে তারা এই মুহূর্তে ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য জানতে চান।

সারাদেশের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য খুশির খবর হলো জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সেশনের জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জানুয়ারি মাসের ১৭ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে এছাড়া ভর্তি সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট http://app1.nu.edu.bd বিজ্ঞপ্তির মাধ্যমে এ নোটিশ প্রকাশ করেন। আমরা আপনাদের সাথে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করার পাশাপাশি আবেদনের যোগ্যতা এবং এই ভর্তির আবেদন শুরু কবে থেকে হবে সে সংক্রান্ত তথ্য প্রকাশ করেছি। আপনারা অবশ্যই আমাদের এখানে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটির ভিত্তিতে অনার্স ভর্তির সঠিক তারিখ সম্পর্কে জানতে পারবেন।

অনার্স ভর্তির বিজ্ঞপ্তি কবে প্রকাশ হবে

সাধারণভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সারা দেশের যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো রয়েছে সে সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গ্রহণের পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরই মধ্যে এই বাংলাদেশ স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছেন এবং এই মুহূর্তে আপনারা সকলে জানেন যে অনার্স ভর্তি কবে শুরু হবে এই তথ্যটি আপনাদের জানা উচিত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত যে কমিটি রয়েছে তাদের দেওয়া এক সূত্র মতে আমরা জানতে পারি যে এপ্রিল মাসের শুরুর দিকে অনার্স ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে।

★★ ব্রেকিং নিউজ ★★ ২০২৪ সালের অনার্স আবেদন ২২ জানুয়ারি থেকে শুরু হবে!

Screenshot-2024-01-15-at-10-12-01-AM


Screenshot-2024-01-15-at-10-12-13-AM
Screenshot-2024-01-15-at-10-12-23-AM

 

Screenshot-2024-01-15-at-10-18-38-AM

একজন জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থী হিসেবে অথবা এই বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার আপনার আগ্রহ থাকলে আপনাকে অবশ্যই সঠিক তথ্য দিতে জানতে হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে নিয়মিত ভিজিট করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে ভারপ্রাপ্ত কর্মকর্তা রয়েছে তার দেওয়া সূত্রমতে আমরা ধারণা করতে পারছি যে ১৭ এপ্রিল অফিশিয়াল ভাবে অনার্স ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হতে চলেছে। উক্ত বিজ্ঞপ্তি প্রকাশের পর সারা দেশের সকল অনার্স পড়ুয়া অথবা অনার্স পড়তে চান শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন।

Screenshot-2023-11-27-at-5-49-34-PM

অনার্স ভর্তি আবেদন শুরু কবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত যে সকল কলেজগুলো রয়েছে সে সকল কলেজগুলোতে অনার্স ভর্তি বিজ্ঞপ্তি অতি শীঘ্রই প্রকাশ করা হবে বলে বিষয়টি নিশ্চয়তা প্রদান করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা। এখন বিশ্ববিদ্যালয়ে পড়বা শিক্ষার্থী হিসেবে অথবা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়া একজন শিক্ষার্থী হিসেবে আপনার এই মুহূর্তে আবেদন শুরুর যে তারিখ সেটি জানা উচিত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান অনার্স প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরুর লক্ষ্যে আবেদন শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে যেটার ভিত্তিতে আমরা জানতে পারছি যে ৫ এপ্রিল অনলাইন থেকে আবেদন কার্যক্রম শুরু হবে এবং দীর্ঘ এক মাস ব্যাপী এই আবেদন কার্যক্রম চলমান থাকবে।

সারা দেশের যেসকল যোগ্য শিক্ষার্থী রয়েছেন তারা ৮ মে, ২০২৪ রাত বারোটা পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। তাছাড়া আপনাদের সুবিধার্থে আমরা প্রতিনিয়ত আপনাদের জন্য এখানে তাদের যে অফিসিয়াল বিজ্ঞপ্তি রয়েছে সেটি প্রকাশ করেছে যাতে করে কোন ধরনের জটিলতা ছাড়াই আপনি নিশ্চয়তা পেতে পারেন।

  • অনলাইনে আবেদন শুরুর তারিখ : ৫ এপ্রিল, ২০২৪
  • আবেদন শেষের তারিখ : ৮ মে, ২০২৪
  • আবেদনের লিংক : http://app1.nu.edu.bd
  • আবেদন ফ্রি : ২৫০ টাকা

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি লক্ষ্য করেছেন তারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে ভর্তি হওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বেশ কিছু পয়েন্ট উল্লেখ করেছে। যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ধরনের ভর্তি পরীক্ষা গ্রহণ ছাড়াই এ বছরে এ পরীক্ষা গ্রহণ করতে চলেছে যার কারণে আপনার এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আপনারা হয়তো অনেকেই রয়েছেন যারা অনার্সে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এ তথ্যটি জানতে চান এবং তাদের উদ্দেশ্যে আমরা এখানে সঠিক তথ্য উপস্থাপন করেছি।

Screenshot-2023-11-27-at-5-44-59-PM

আমরা অনার্স ভর্তি হওয়ার যে সকল তথ্যগুলো একজন শিক্ষার্থীর জানা উচিত তার প্রতিটি এখানে ধারাবাহিকভাবে উপস্থাপন করেছি। এ সকল তথ্যের বাইরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো তথ্য জানার জন্য আপনারা চাইলে আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন। আমরা প্রতিনিয়ত আপনাদের সাথে সঠিক তথ্য শেয়ার করে থাকি যাতে করে কোন ধরনের জটিলতা ছাড়াই আপনারা প্রতিটি ফলাফল ভর্তি সংক্রান্ত তথ্য জানতে পারেন।

49 thoughts on “অনার্স ভর্তি ২০২৪ | অনার্স ভর্তি আবেদন শুরু কবে”

      • এ বছরে পরীক্ষার ফলাফল অনেক ভালো হয়েছে এ দৃষ্টিকোণ থেকে আমরা বুঝতে পারছি যে আপনার জন্য সুযোগ পাওয়া একটু কঠিন হতে পারে তবে চেষ্টা করতে পারেন

        Reply
  1. আমি ২০২২ HSC শিক্ষার্থী
    আমি কি এবার আাবেদন করতে পারবো
    পয়েন্ট ৮.৬৭
    গ্রুপ মানবিক

    Reply
  2. দুবার এইচএসসি পরীক্ষা তে ফেল করেছি, এবার পাশ করেছি।আমি কি জাতিয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি হতে পারবো?? সরকারি অথবা বেসরকারিতে।

    Reply
  3. বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাশ করে কি মানবিক বিভাগের সাবজেক্টে অনার্স করা যাবে????

    Reply
  4. Ssc : 3.56
    Hsc : 3.79
    আমি কি আবেদন করতে পারব জাতীয় বিশ্ববিদ্যালয়ে।

    Reply
  5. অনার্সে ভর্তি কবে থেকে শুরু হবে।?
    ইংলিশে অনার্স করার জন্য বা চান্স পাওয়ার জন্য কি করতে হবে?

    Reply
  6. আমি 2021 সালে এইচ এস সি পাশ করেছি,আমি ssc এবং hsc তে । Commerce er ছিলাম, এখন honours 1st year e bangla department theke এক্সাম dici, আমি কি ম্যানেজমেন্ট এ honours korte parbo bangla change kore please পরামর্শ দিয়ে যান সবাই!! আমি বাংলায় পরব না

    Reply
  7. স্যার ২০২০ সালে এইচ এস সি পাশ করেছি
    ২০২১ এ অনার্সে ভর্তি হয়েছিলাম,,, কিন্তুু পরিক্ষা দেওয়া হয়নি।
    এখন আমি ২০২৪ এ নতুন করে অনার্স ১ম বর্ষে ভর্তি হতে পারবো কি?
    প্লিজ রিপ্লাই স্যার
    ধন্যবাদ

    Reply
  8. বিজ্ঞান বিভাগ থেকে
    2021- SSC :3.33
    2023- HSC :2.92
    Total point : 6.25
    আমি কি মানবিক বিভাগে অনার্স করতে পারবো জাতীয় বিশ্ববিদ্যালয়ে ?

    আর ডিগ্রি করলে কি বিভাগ পরিবর্তন করা যাবে?

    Reply
  9. Ssc ,Art’s =3•25
    Hsc Art’s =4•00
    আমার কি জাতীয় বিশ্ববিদ্যালয় আসবে

    Reply
  10. SSC, Art’s=2•39
    HSC, Art’s=4•42
    আমার কী জাতীয় বিশ্ববিদ্যালয় আসবে

    Reply
  11. আমি ২০১৯ সালে এসএসসিতে 3.44 পেয়েছি এবং এইচএসসিতে ৩.৫০ পেয়েছি ২০২১ সালে, আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সে ভর্তি হতে পারবো কি??

    Reply
  12. আসলামুআলাইকুম
    ২০১৯ সালে বিজ্ঞান বিভাগে এসএসসি তে ৩:৪৪ পেয়েছি এবং ২০২১ সালে এইচএসসি মানবিক বিভাগে ৩.৫০ পেয়েছি স্যার আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সে ভর্তি হতে পারবো কি এবার।

    Reply
  13. আমার এসএসসি ২.৯৪ এবং এইচএসসি ৪.০০ আমার কিবে..?

    Reply
  14. আমার এসএসসি ২.৯৪ এবং এইচএসসি ৪.০০ আমার কিবে..আমাকে কেউ সাহায্য করেন আমি অনার্চ করতে চাচ্ছি

    Reply
  15. Ssc : 3.89
    Hsc:2.75(অসুস্থ থাকার কারনে ভালো হয়নি)😔

    আমি বেসরকারি কোনো প্রতিষ্ঠান
    থেকে অনার্স করতে পারবো?

    Reply

Leave a comment