সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে ২০২৪

শিক্ষাজীবন থেকে শুরু করে চাকরি জীবনে প্রবেশের পর্যন্ত প্রতিটা ক্ষেত্রে আপনার যোগ্যতার প্রয়োজন। এক কথায় বলতে গেলে যোগ্যতা ছাড়া এ পৃথিবীতে বেঁচে থাকা অনেক কঠিন এবং জীবনের প্রতিটি ধাপে আপনাকে অবশ্যই সেই যোগ্যতা অর্জন করার ভিত্তিতেই কোন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় অথবা কোন চাকরিতে অংশগ্রহণ করতে পারবেন। আজকে আমরা আপনাদের সাথে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি তথ্য শেয়ার করতে চলেছি যা আপনার শিক্ষা জীবনের বিশেষ প্রভাব ফেলবেন। আপনারা অনেকে যারা এ বছরে এসএসসি ও সমমান পরীক্ষায় পাশ করেছেন এবং এই মুহূর্তে আপনার যে চিন্তা তা হচ্ছে আপনি নতুন একটি কলেজে ভর্তি হবেন এবং সেই কলেজের একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার মাধ্যমে আপনার শিক্ষাজীবন পুনরায় চালু করছেন।

তাছাড়া অনেকেই রয়েছেন যারা এইচএসসি পরীক্ষার পর সরকারি কোন কলেজে ভর্তি হতে চাচ্ছেন বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সারা দেশে যে সকল সরকারি কলেজগুলো রয়েছে সে সকল কলেজগুলোতে ভর্তি হওয়ার জন্য অবশ্যই আপনার বিশেষ কিছু যোগ্যতা থাকা প্রয়োজন। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল কলেজ রয়েছে সে সকল কলেজে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীর কত পয়েন্ট লাগবে সে সংক্রান্ত বিস্তারিত তথ্য আপনাদের সামনে উপস্থাপন করেছি। আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করার পর আপনি যদি যোগ্য হয়ে থাকেন তাহলে অবশ্যই ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারেন।

একাদশ শ্রেণীতে সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগে

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে এবং সারাদেশের ৮৭।৩৭ শতাংশ এবছর এসএসসি পরীক্ষায় কৃতকার্য হয়েছেন। প্রতিটি শিক্ষার্থী এ বছর পাস করে থাকলে অনেক শিক্ষার্থী রয়েছেন যারা এই মুহূর্তে বিভিন্ন সরকারি কলেজে ভর্তি হতে চান। ঢাকা বিভাগ থেকে শুরু করে বাংলাদেশের বিভাগীয় শহরগুলোতে যে সকল নামিদামি সরকারি কলেজ রয়েছে এ সকল কলেজগুলোতে ভর্তি হওয়ার জন্য বেশ কিছু যোগ্যতা অর্জন করতে হয়। যেহেতু ভর্তি পরীক্ষা গ্রহণ করা সম্ভব হচ্ছে না তাই শুধুমাত্র শিক্ষার্থীদের পয়েন্টের উপর ভিত্তি করে এখন প্রতিটি কলেজ ভর্তির ব্যবস্থা করেছে। আপনারা যারা একাদশ শ্রেণীতে ভর্তি হবেন বলে সিদ্ধান্ত নিচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে একাদশ শ্রেণীতে সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য একটি নির্দেশনা রয়েছে এবং এ নির্দেশনা তাদের ভর্তি বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়ে থাকে।

মনে করুন আপনি ঢাকা বিভাগের কোন একটি নামিদামি সরকারি কলেজে ভর্তি হতে যাচ্ছেন এক্ষেত্রে আপনাকে অবশ্যই জিপিএ ভালো থাকা জরুরি বিশেষ করে যারা বিজ্ঞান বিভাগে পড়াশোনা করে থাকেন তাদের জন্য জিপিএ অনেক বেশি ইম্পরট্যান্ট। যাইহোক আমরা এখানে সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য সর্বনিম্ন যে পয়েন্ট দরকার হয় সেটি উপস্থাপন করেছে এর পাশাপাশি প্রতিটি কলেজের বিজ্ঞপ্তি আলাদা ভাবে প্রকাশ করেছে এতে করে আপনার বুঝতে সুবিধা হবে।

আমাদের দেশের প্রায় 70 ভাগ শিক্ষার্থীর সরকারি কলেজে পড়তে পছন্দ করেন সরকারি কলেজের মানস বেসরকারি কলেজের চেয়ে অবশ্যই ভালো এবং এখানে ভালো রেজাল্ট করার সুযোগ থাকে যার কারণে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করে। কিন্তু এত বিপুল সংখ্যক শিক্ষার্থীদের পক্ষে এই মুহূর্তে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা সম্ভব নয় যার কারণে এখন বেশ কিছু নির্দেশনা রয়েছে যেটার ভিত্তিতে আপনাকে কলেজে ভর্তি হওয়ার সুযোগ থাকবে।

কলেজ গুলোতে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য প্রথম বর্ষে ভর্তি নূন্যতম যোগ্যতা ৪.০০ রাখা হয়েছে যে সকল কলেজের অবশেষে সকল কলেজের মানবিক শাখার ভর্তির জন্য এসএসসি ও রহমান পরীক্ষার নূন্যতম জিপিএ ৪.০০ নির্ধারণ করা হয়। অন্যদিকে যারা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রয়েছেন যারা কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হতে যাচ্ছেন তাদেরকে জিপিএ 5.00 হতে হবে। সবশেষে যারা ব্যবসায়ী শিক্ষা অর্থাৎ কমার্স শাখাতে ভর্তি হতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনাদের ৪.০০ হলেই অনলাইনে আবেদন করতে পারবেন।

Screenshot-2023-11-22-at-1-41-18-PM

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সরকারি কলেজে ভর্তি হওয়ার যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সচরাচর তাদের অনার্স ভর্তির ক্ষেত্রে বিশেষ কিছু সুযোগ-সুবিধা প্রদান করে এবং বেশ কয়েক বছর যাবত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ধরনের ভর্তি পরীক্ষা গ্রহণ করেনি শুধুমাত্র শিক্ষার্থীদের জিপিএ নম্বরের উপর ভিত্তি করে ভর্তি করানো হচ্ছে। এ মুহূর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ যে সকল কলেজ গুলো রয়েছে এ সকল সরকারি কলেজগুলোতে যদি ভর্তি হতে চান অথবা প্রতিটি বিভাগের যে সকল সরকারি কলেজ রয়েছে এ সকল কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনাকে পয়েন্ট থাকা জরুরী।

আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‍্যাংকিং এর ভিত্তিতে এখানে ন্যূনতম যোগ্যতা প্রকাশ করেছে যেখানে দেখা যায় যে আপনি যদি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ নম্বর একত্র করে 9.50 উপরে থাকলে আপনি বিজ্ঞান বিভাগের যে কোন একটি বিষয় পেতে পারেন।

অন্যদিকে যারা মানবিক বিভাগের বিষয়গুলো নিয়ে অনার্সে ভর্তি হতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনাদের জেলা পর্যায়ে যে সকল সরকারি কলেজগুলো রয়েছে সে সকল কলেজগুলোতে চান্স পেতে হলে এসএসসি ও এসএসসি দুটি পরীক্ষার সর্বমোট ৮.০০ জি পিএ থাকতে হবে। জেলা পর্যায়ে যে সকল কলেজ রয়েছে সেখানে বিজ্ঞান বিভাগের প্রতিযোগিতা অনেক বেশি হওয়ার কারণে আপনার চতুর্থ বিষয়ে অর্থাৎ ঐচ্ছিক বিষয়ে যত ভালো নম্বর থাকবে আপনি সরকারি কলেজগুলোতে ভর্তি হওয়ার ততো বেশি সুযোগ পাবেন। আমরা আপনাদের চিত্রের সাহায্যে এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সরকারি কলেজগুলো ভর্তি হওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছি।

সুতরাং আপনার শিক্ষাজীবন আরো বেশি সুন্দর করার জন্য আপনি এই মুহূর্তে সরকার একটি কলেজে ভর্তি হতে চাচ্ছেন। আমাদের দেশে শিক্ষার্থীদের তুলনায় সরকারি কলেজের সংখ্যা কম হওয়ার কারণে আমাদের অনেক যোগ্য শিক্ষার্থী রয়েছে যারা অনেক সময় নিজেদের পছন্দের কলেজে ভর্তি হতে পারেন না। সুতরাং আপনারা যারা কলেজে ভর্তি হতে যাচ্ছেন তারা অবশ্যই আমাদের এখানে যে ভর্তি হওয়ার যোগ্যতা উল্লেখ করা হয়েছে এবং সরকারি কলেজে ভর্তি হতে যে পয়েন্ট জরুরি শেষ হওয়া গোল তথ্য গুলো জানার পর অবশ্যই আবেদন করবেন।

Leave a comment