পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ২০২৪ – নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন

বিদ্যুৎ ছাড়া আমরা কোনভাবেই চলতে পারবো না এবং বিজ্ঞান আজ পর্যন্ত আমাদের যে সকল আবিষ্কার দিয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিদ্যুৎ। আমরা যারা পল্লী গ্রামে বসবাস করে থাকি তারা সকলে বিদ্যুতের ব্যবহার করা থাকে যার কারণে এই মুহূর্তে আপনি হয়তো আপনার বাড়িতে নতুন করে বিদ্যুৎ সংযোগ করতে যাচ্ছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন যে দেশের ৯০% মানুষ বিদ্যুৎ ব্যবহার করেন এবং বাংলাদেশের পল্লী গ্রামাঞ্চলের শতকরা ৯৮ ভাগ মানুষ বিদ্যুৎ ব্যবহার করছেন।

বাংলাদেশের বিদ্যুৎ ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করেন বেশ কয়েকটি কোম্পানি তার মধ্যে আমাদের দেশের গ্রামাঞ্চলে পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে বিদ্যুতের সার্ভিস দেওয়া হয়। আপনি আপনার বাসাবাড়ি, কোন প্রতিষ্ঠান বা অন্য কোন স্থানে সাময়িক স্থায়ী অথবা অস্থায়ীভাবে বিদ্যুৎ সংযোগ নিতে চাইলে আপনাকে অবশ্যই পল্লী বিদ্যুৎ অফিস বরাবর আবেদন করতে হবে। আগের দিনে পল্লী বিদ্যুতের মিটারের জন্য আবেদন হাতে লিখে করতে হতো কিন্তু বর্তমানে ডিজিটাল ব্যবস্থার ভিত্তিতে আপনি চাইলে এখন অনলাইন থেকে খুব সহজেই ঘরে বসে থেকে পল্লী বিদ্যুতের জন্য মিটারের আবেদন করতে পারবেন।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন কিভাবে করতে হয় এবং কোন কোন কাগজপত্র দরকার হয় সে সংক্রান্ত তথ্য দিয়েছি। অন্যদিকে আবেদন করার যে সঠিক নির্দেশনা রয়েছে সেটি এখানে আমরা ধারাবাহিকভাবে আপনাদের সামনে উপস্থাপন করেছি যাতে করে আপনি খুব সহজে বুঝতে পারেন এবং পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করতে পারেন।

নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন

নতুন কোন বাড়ি অথবা প্রতিষ্ঠান চালু করতে চাইলে সেখানে বিদ্যুৎ সংযোগ দেওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই নতুন করে মিটারের জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে আপনি আপনার বাড়ি অথবা অফিস আদালত ওয়ারিং করার পর ডিজিটাল পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে নতুন মিটারের জন্য আবেদন করতে পারবেন। তবে আবেদন করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু কাগজপত্র সংগ্রহ করতে হবে। আপনি যদি গ্রামাঞ্চলে বসবাস করে থাকেন তাহলে পল্লী বিদ্যুৎ সমিতি বরাবর অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে অন্যদিকে যারা শহর অঞ্চলে বসবাস করে থাকেন তাদের জন্য আলাদা বিদ্যুৎ সার্ভিস কোম্পানি রয়েছে যাদের নিজস্ব ওয়েবসাইটের ভিত্তিতে অনলাইনের মাধ্যমে আবেদন করা যায়।

আজকের এই আর্টিকেলের এই অংশে আমরা আপনাদের সাথে পল্লী বিদ্যুৎ সমিতির নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেটি প্রকাশ করেছি। এখানে চিত্র আকারে এবং ধারাবাহিকভাবে আপনাদের সাথে সুন্দর ভাবে নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করা নির্দেশনা দেওয়া হয়েছে। সঠিকভাবে আমাদের এই নির্দেশনা অনুসরণ করুন এবং আপনার নতুন মিটার জন্য আবেদন সম্পন্ন করুন।

অনলাইনে নতুন মিটারের আবেদন করার জন্য বেশ কিছু তথ্য ও কাগজপত্র সংগ্রহ করা উচিত যেগুলো আপনাকে অবশ্যই আবেদন করার সময় বিরক্ত করতে হবে। নিচের অংশে নতুন মিটার জন্য অনলাইনে আবেদন করার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন হয় সেগুলো উল্লেখ করা হয়েছে।

  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র NID Card।
  • জমির খতিয়ান কপি।
  • নিকটবর্তী কোন ব্যক্তির অথবা প্রতিষ্ঠানের বৈদ্যুতিক বিলের কাগজ।
  • নিকটবতী সার্ভিস পোলের দূরত্ব ১৩০ ফুটের কম বেশি হয় কিনা মেপে নিন।

উপরের অংশে যে সকল কাগজপত্র অথবা তথ্য সংগ্রহ করার কথা বলা হয়েছে সেগুলো অবশ্যই আপনি হাতের নাগালের মধ্যে রাখবেন কেননা অনলাইনে আবেদন করার সময় এ সকল তথ্যগুলো সাবমিট করতে হবে। আলোচনার এই অংশে আমরা আপনাদের জন্য নতুন মিটারের অনলাইনে আবেদন করার নিয়ম শেয়ার করেছি।

Screenshot-2023-12-04-at-11-29-18-AM


Screenshot-2023-12-04-at-11-29-38-AM
Screenshot-2023-12-04-at-11-29-51-AM

  • প্রথমে আপনাকে http://www.rebpbs.com এই ওয়েবসাইটে প্রবেশ করবেন।
  • ওয়েবসাইটের হোম পেজ অপশনে থেকে আবেদন অপশন এ ক্লিক করুন।
  • আপনার সামনে একটি আবেদন ফরম আসবে সে আবেদন ফরমের লাল চিহ্ন দেওয়া অপশন গুলো তথ্য সঠিকভাবে প্রদান করুন।
  • একক বাসা-বাড়ির জন্য সংযোগের ট্যারিফ হিসেবে এলটি-এ (আবাসিক) সিলেক্ট করুন। তাছাড়া, বহুতল ফ্ল্যাট বাড়ির ক্ষেত্রে এমটি-এ (আবাসিক) সিলেক্ট করুন।
  • আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর, TIN সার্টিফিকেট নম্বর সহজে সকল তথ্যগুলো জানতে চাওয়া হবে সেগুলো সঠিকভাবে লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়েছে কিনা সেগুলো যাচাই করুন।
  • নিচের অংশে আপনাকে বেশ কিছু তথ্য আপলোড করতে হবে যেমন,
  • আবেদনকারীর ছবি সর্বোচ্চ সাইজ (৩০০x৩০০) ১৫০ কিলোবাইট
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ছবি। (সর্বোচ্চ সাইজ(৬০০x৪৭৫) ৩০০ কিলোবাইট)
  • জমির খতিয়ান নম্বর, জমি খারিজের অনলাইন কপি।
  • আপনি পল্লী বিদ্যুৎ সমিতির সকল নিয়ম মেনে চলতে সম্মতি স্বরূপ টিক চিহ্ন ক্লিক করুন।
  • আপনার সামনে বেশ কয়েকটি সংখ্যা দেখানো হবে অর্থাৎ ক্যাপচা প্রশ্নের উত্তর সঠিকভাবে লিখুন।
  • সংরক্ষণ করুন আসলে ক্লিক করুন।
  • আপনার নতুন মিটারের জন্য অনলাইনের আবেদন সম্পন্ন হয়েছে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার জন্য অথবা আবেদন ফি কত সে তথ্যটি অনেকে জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে পল্লী বিদ্যুৎ নতুন মিটারের আবেদন ফি মাত্র ১১৫ টাকা। আপনি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১১৫ টাকা জমা দিতে পারেন এছাড়া নিরাপত্তা জামানত ২ কিলোওয়াট পর্যন্ত ৪০০ টাকা প্রতি কিলোওয়াট এবং দুই কিলোওয়াট এর উর্ধ্বে 600 টাকা পরিশোধ করতে হবে  করতে হবে।

উপরের অংশে পল্লী বিদ্যুৎ মিটারের অনলাইনে আবেদনের সংক্রান্ত সকল ধরনের তথ্য উপস্থাপন করা হয়েছে। আমরা পল্লী বিদ্যুৎ সমিতির অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে এবং সঠিক নির্দেশনা প্রদান করেছি যেটার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলেই স্বল্প সময়ের মধ্যে ঘরে বসে থেকে আবেদন করতে পারছেন। আবেদন করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা সম্মুখীন হলে আপনার অবশ্যই সেই তথ্যটি আর জানাবেন।

Leave a comment