উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ – বাউবি (বিএ/বিএসএস রেজাল্ট)

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে আরো সুন্দর করতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর তাদের যে সকল শিক্ষার্থী রয়েছেন তাদের বিভিন্ন ধরনের পরীক্ষা গ্রহণ করে থাকেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে সকল কোর্সগুলো রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে মাধ্যমিক পর্যায়ের সেকেন্ডারী স্কুল সার্টিফিকেট অর্থাৎ এসএসসি পরীক্ষা। উচ্চ মাধ্যমিক পর্যায়ে হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট Higher Secondary Certificate এইচএসসি পরীক্ষা। তাছাড়াও আপনারা যারা উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চান তারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ বিএসএস কোর্সে ভর্তি হতে পারেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় যে ধরনের করছি হোক না কেন আপনি সেখানে অংশগ্রহণ করতে হবে এবং পাশ করার মাধ্যমে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করা হয়। এক জরিপে দেখা গিয়েছে যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বর্তমানে তিন লাখের বেশি শিক্ষার্থী রয়েছেন যারা প্রতি নিয়ত এদের প্রতিটি পরীক্ষায় অংশগ্রহণ করে চলেছেন। একজন পরীক্ষার্থী হিসেবে আপনার পরীক্ষার ফলাফল কিভাবে দেখা যায় সে সম্পর্কে জানা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার নিয়ম অন্যান্য সকল স্কুল কলেজ ও পাবলিক ফলাফল দেখার চেয়ে একটু আলাদা। যাই হোক আমরা আপনাদের সাথে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেগুলো শেয়ার করেছি এর পাশাপাশি ফলাফল দেখার যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেটির প্রকাশ করা হয়েছে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিভিন্ন কোর্স রয়েছে তবে কোর্সগুলো যতই আলাদা হোক না কেন আপনাকে ফলাফল দেখার সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। আপনারা সকলে জেনে খুশি হবেন যে বাংলাদেশ সরকার এখন সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে ফলাফল দেখার ব্যবস্থা করছে যার কারণে আগের দিনে মানুষ ফলাফল দেখার জন্য নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে থাকলে বর্তমানে ঘরে বসে থেকে চাইলেই তাদের মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল দেখতে পারে। নিচের অংশে আমরা আপনাদের সাথে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেগুলো শেয়ার করেছি এবং মনে করি যে আমাদের এই নিয়ম অনুসরণ করার ভিত্তিতে আপনি তাদের যে সকল কোর্সগুলো রয়েছে সেগুলোতে চাইলে ফলাফল বের করতে পারবেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় BOU কর্তৃপক্ষ মোট দুইটি পদ্ধতিতে ফলাফল দেখার সুু ব্যবস্থা করেছে। এদের মধ্যে সর্বপ্রথম ও সবচেয়ে নির্ভরযোগ্য যে ফলাফল দেখার নিয়ম তা হল অনলাইনের ভিত্তিতে। অন্যদিকে যারা অনলাইন বিষয়ে অজ্ঞ তারা চাইলে মোবাইল খুদেবার্তার মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখতে পারেন। যাহোক আমরা আপনাদের সাথে এই দুইটি নিয়ম সঠিকভাবে শেয়ার করেছি যাতে করে আপনি ফলাফল যাচাই করতে পারেন।

বাউবি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি তাদের একটি অফিসিয়াল সার্ভার চালু করেছে যে অফিসিয়াল সার্ভারের ভিত্তিতে আপনি এখন চাইলে খুব সহজেই অনলাইন থেকে ফলাফল বের করতে পারেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এ যুগে এখন আপনাকে একটু ডিজিটাল হতেই হবে কেননা আপনি এখন ঘরে বসে থেকেই অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনলাইনে রেজাল্ট দেখার জন্য আপনাকে বেশ কিছু তথ্য সংগ্রহ করতে হবে যেগুলো আমরা নিচের অংশ উল্লেখ করেছি।

  • আপনার কোর্সের নাম
  • আপনার স্টুডেন্ট আইডি।
  • পরীক্ষার সাল অথবা সেশন

আপনি যে ধরনের ফলাফল দেখুন না কেন আপনার জন্য উপরের অংশে যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে সে সকল তথ্যগুলো অবশ্যই সংগ্রহ করতে হবে এবং এ সকল তথ্যগুলো থাকলে আমাদের নিচের দেওয়া নির্দেশনা অনুসরণ করুন যেটার ভিত্তিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট অনলাইন থেকে দেখা সম্ভব হবে।

Screenshot-2023-11-11-at-7-32-24-PM

  •  ফলাফল অনলাইন থেকে দেখার উদ্দেশ্যে প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের একটি ব্রাউজার চালু করে সেখানে এড্রেস বারে (https://result.bou.ac.bd/) ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনি যে প্রোগ্রামের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেটি বাছাই করুন (SSC/HSC/BA-BSS/BeD) ইত্যাদি।
  • শিক্ষার্থীর যে পাঁচ সংখ্যার আইডি নম্বর রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।
  • সবশেষে ফলাফল অংশে ক্লিক করুন এখানে ক্লিক করা মাত্রই আপনার সামনে ফলাফল প্রদর্শিত হবে।

মোবাইল এসএমএসের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার নিয়ম

ওপরের অংশে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ফলাফল কিভাবে অনলাইন থেকে দেখতে হয় এ বিষয়টি আপনারা নিশ্চিত ভাবে জানতে পেরেছেন। আলোচনার এই অংশে আপনাদের মোবাইল এসএমএস এর মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার নিয়ম জানানো হচ্ছে। সার্ভারজোটীয়তার কারণে অনেক সময় অনলাইন থেকে ফলাফল দেখার সমস্যা দেখা দেয় যার কারণে অনেক শিক্ষার্থী রয়েছেন যারা দ্রুত সময়ের মধ্যে ফলাফল বের করতে চান। তাদের উদ্দেশ্যে নিচের নির্দেশনা দেওয়া হয়েছে সেটা অনুসরণ করে আপনি শুধুমাত্র একটি মোবাইল এসএমএস পাঠিয়ে আপনার ফলাফল বের করতে পারছেন।

আপনারা যারা banglalink সিম ব্যবহার করেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার ক্ষেত্রে আপনাদের জন্য একটি ব্যতিক্রম নিয়ম রয়েছে। তাছাড়া অন্য যে কোন অপারেটর ব্যবহারকারীরা এখন চাইলে নিচে নির্দেশনার ভিত্তিতে সঠিকভাবে একটি মেসেজ পাঠালেই ফলাফল বের করতে পারছেন।

প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করে BOU <Space> শিক্ষার্থীর আইডি <Space> পাঠিয়ে দিন 2777 নাম্বারে।

ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে আপনার ফলাফল প্রতিটি বিষয়ের নম্বর সহ দেখানো হবে।

উদাহরনঃ BOU 12345678 লিখে Send to করুন 2777 নাম্বরে।

প্রতিটি শিক্ষার্থীদের জন্য উপরের অংশে যে সকল রেজাল্ট সংক্রান্ত তথ্যাদি শেয়ার করা হয়েছে সেগুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমরা মনে করছি যে আমাদের এই নির্দেশনা আপনি যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করবেন। আমরা শিক্ষার্থীদের সাহায্য করার জন্য সচরাচর এমন ধরনের আর্টিকেল লিখে থাকি এবং শিক্ষার্থীদের সকল গুরুত্বপূর্ণ তথ্য আমাদের এই ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয়। শিক্ষা বিষয়ক যেকোনো তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে পারেন।

1 thought on “উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ – বাউবি (বিএ/বিএসএস রেজাল্ট)”

Leave a comment