জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ ডিগ্রী, অনার্স ও মাস্টার্স

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিবছর একটি নির্দিষ্ট রুটিনের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের পরীক্ষা গ্রহণ করে থাকেন। একজন জাতীয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী হিসেবে আপনি অনার্স ডিগ্রি অথবা মাস্টার্স যেকোনো করছে অধ্যয়নরত অবস্থাতে আপনার বিভিন্ন ধরনের পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যথাসময়ে প্রকৃতি শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ চেষ্টা করে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। বিগত কয়েক বছর ধরে লক্ষ্য করলে বুঝতে পারবে যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বল্প সময়ের মধ্যেই পরীক্ষা গ্রহণ করেন এবং ফলাফল অতি শীঘ্রই প্রকাশ করতে সক্ষম হয়েছেন।

একজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আপনাকে অবশ্যই ফলাফল বের করার সঠিক নির্দেশনা দেওয়া হবে যা একটি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের সার্ভারে ফলাফল প্রকাশ করে এবং প্রতিটি শিক্ষার্থী নিজ নিজ বাড়ি থেকে চাইলে সহজেই অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে ফলাফল বের করতে পারেন। কিন্তু আমাদের দেশে অনেক শিক্ষার্থী রয়েছেন যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের পড়া অবস্থাতেও কিভাবে এদের ফলাফল অনলাইন থেকে বের করতে হয় সে সম্পর্কে কোন তথ্য জানেন না।

আজকে আমরা শিক্ষার্থীদের সাহায্য করার উদ্দেশ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখার যে সকল সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেগুলো শেয়ার করেছি। আমরা মনে করি আমাদের দেওয়া নির্দেশনা আপনি সঠিকভাবে অনুসরণ করবেন এবং আপনার যে বিষয়ের ফলাফল জরুরী সেটি সম্পর্কে তথ্য জানতে পারছেন। তাই সময় নষ্ট না করে নিচের দেওয়া নির্দেশনা অনুসরণ করে এবং সঠিকভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ২৩০০ এর বেশি সরকারি বেসরকারি কলেজগুলো রয়েছে যেগুলো সাধারণভাবে একই রুটিনের ভিত্তিতে ডিগ্রী অনার্স ও মাস্টার্স পরীক্ষা গ্রহণ করে থাকেন। একটি নির্দিষ্ট রুটিনের ভিত্তিতে সকল পরীক্ষা যেমন গ্রহণ করা হয় ঠিক তেমনি পরীক্ষা গ্রহণের তিন মাস অর্থাৎ 90 দিনের মধ্যেই ফলাফল প্রস্তুত সম্পন্ন করা হয়। ফলাফল বস্তুতের পর জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অফিশিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে একটি নোটিশ প্রকাশ করে এবং ফলাফল দেখার যে সকল নির্দেশনা রয়েছে সেটি সেখানে উল্লেখ থাকে।

প্রথমে আমরা আপনাদের জানাতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চারটি বছরের ওপর ভিত্তি করে শেষ করা হয় যেখানে প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ তৃতীয় বর্ষ ও চতুর্থ বর্ষ রয়েছে। অন্যদিকে ডিগ্রী কোর্স তিনটি বছরের উপর বৃদ্ধি করে সম্পূর্ণ করা হয় যেখানে ডিগ্রি প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ ও তৃতীয় বর্ষ রয়েছে। যারা প্রিলিমিনারি মাস্টার্সে ভর্তি হন তারা দুই বছরের অধীনে কোর্স সম্পন্ন করেন অন্যদিকে যারা অনার্স শেষ করে মাস্টার্স করতে চান তারা এক বছরের মধ্যেই মাস্টার্স পরীক্ষা সম্পূর্ণ করতে পারেন। আপনি যে ধরনের পরীক্ষায় অংশগ্রহণ করেন না কেন আপনাকে ফলাফল দেখতে হবে দুইটি পদ্ধতিতে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখার দুইটি নিয়ম রয়েছে যা নিচের অংশে উল্লেখ করা হয়েছে।

  1. অনলাইন অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখা।
  2. মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট অনলাইনের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

তথ্য প্রযুক্তির এ যুগে আমরা সকলেই চাই ঘরে বসে থেকে সকল ধরনের ফলাফল ও তথ্য সংগ্রহ করতে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ফলাফল প্রকাশ করার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করেছে এবং এই ওয়েবসাইটের ভিত্তিতে আপনি চাইলে এখন যেকোনো কোর্সের ফলাফল প্রকাশের পর সেটি জানতে পারেন। তবে অনলাইনের মাধ্যমে ফলাফল দেখার পূর্বে আপনাকে অবশ্যই ফলাফল দেখার জন্য যে সকল তথ্য সংগ্রহ করতে হয় সেগুলো সম্পর্কে জানা উচিত। একজন শিক্ষার্থী ফলাফল দেখার জন্য অবশ্যই নিচের দেওয়া তথ্য গুলো সংগ্রহ করবেন।

  • সেশন
  • পরীক্ষার বছর
  • রেজিস্ট্রেশন নাম্বার
  • রোল নাম্বার
  • যে Course ফলাফল বের করতে চাচ্ছেন সেই কোর্স

অনলাইন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার জন্য নিচের নির্দেশনা অনুসরণ করুন।

Screenshot-2023-11-04-at-9-14-42-AM

  • অনলাইনের মাধ্যমে ফলাফল দেখার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখন একটি ওয়েবসাইট (http://results.nu.ac.bd) রয়েছে সে ওয়েব সাইটে প্রবেশ করতে হয়।
  • উক্ত ওয়েবসাইটে ভিজিট করার পর আপনি যে ধরনের ফলাফল বের করতে চাচ্ছেন অর্থাৎ ডিগ্রি, অনার্স, মাস্টার্স অপশনে ক্লিক করুন।
  • আপনি যে বর্ষের ফলাফল বের করতে চাচ্ছেন সেই বর্ষ বাছাই করুন।
  • আপনার পরীক্ষার যে রোল নাম্বার রয়েছে এডমিট কার্ড অনুসারে সে রোল নম্বরটি সঠিকভাবে লিখুন।
  • সঠিকভাবে আপনার রেজিস্ট্রেশন নম্বর লিখুন।
  • আপনি যে বছরের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই Exam Year লিখুন।
  • আপনার সামনে একটি ক্যাপচা কোড আসবে সেখানে সঠিকভাবে ক্যাপচা কোড লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়েছে নাকি সেটি যাচাই-বাছাই করুন।
  • পরিশেষে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • আপনার দেওয়া তথ্যগুলো সঠিক হয়ে থাকলে আপনি অবশ্যই আপনার ফলাফল দেখতে পাবেন।

মোবাইল এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখার ক্ষেত্রে একটু বেশি সতর্ক হতে হয় কেননা ফলাফল প্রকাশের দিন অফিসিয়াল সার্ভার এত বেশি ব্যস্ত থাকে যে অনলাইন থেকে ফলাফল দেখার ক্ষেত্রে জটিলতা দেখা দেয়। এ অবস্থায় আপনি চাইলে একটি মাত্র খুঁজে বার্তার মাধ্যমে আপনি আপনার ফলাফল মোবাইল এসএমএসের মাধ্যমে দেখতে পাচ্ছেন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখার সুব্যবস্থা করেছে।

  • ডিগ্রি কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট – NU <স্পেস> DEG <স্পেস> Roll Number
  • অনার্স কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট – NU <স্পেস> H1, H2, H3, H4 <স্পেস> Roll Number
  • মাস্টার্স প্রিলি ও ফাইনাল কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট – NU <স্পেস> MP (মাস্টার্স প্রিলি), MF (মাস্টার্স ফাইনাল) <স্পেস> Roll Number

প্রতিটি এসএমএস লেখার পর 16222 নাম্বারে প্রেরণ করুন।

সাধারণভাবে উপরের অংশে আপনাদের জন্য যে দুইটি নিয়ম শেয়ার করা হয়েছে সেগুলোর ভিত্তিতেই শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখা যায়। আমরা মনে করি আপনি অবশ্যই সঠিক নিয়মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখতে পারবেন। তাছাড়া ফলাফল দেখার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা সম্মুখীন হলে আপনারা অবশ্যই আমাদের সেটি জানাবেন আমরা আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব।

Leave a comment