ইমু সেটিং ২০২৪ | ইমোর ৫টি গোপন টিপস

দেশে-বিদেশে দূরের কাছের বন্ধু বান্ধব আত্মীয়-স্বজনের সাথে টেক্সট মেসেজিং অডিও কলিং ভিডিও কলিং এর মাধ্যমে কথা বলার জন্য যে অ্যাপ্লিকেশনটি আমরা সচরাচর ব্যবহার করে থাকি তা হল ইমো। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার বিভিন্ন ধরনের নিয়ম রয়েছে এবং এই নিয়মগুলো অনুসরণ করেই একজন ব্যবহারকারীকে তাদের অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে ব্যবহার করতে হয়। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে ইমো অ্যাপের যে সকল setting রয়েছে সেগুলো শেয়ার করেছি এর পাশাপাশি যে সকল গোপন সেটিং রয়েছে সেগুলো এখানে আপনাদের সামনে উপস্থাপন করেছি।

আপনারা যারা google প্লে স্টোর থেকে বর্তমানে ইমো অফিশিয়াল অ্যাপ্লিকেশনটি আপডেট করেছেন তারা এই মুহূর্তে চাইলেই সেখানে নতুন নতুন ফিচার দেখতে পাবেন। প্রতিটি আপডেটে ইমো কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা দেওয়ার লক্ষ্যেই নতুন নতুন সেটিং প্রকাশ করে। কিন্তু একজন সাধারন ব্যবহারকারী হিসেবে আপনার পক্ষে সকল সেটিং সম্পর্কে যারা অনেকটাই কঠিন এবং অনেকের রয়েছে যারা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন এর ফলে তারা কিভাবে এটি সেটিং করবেন সে সম্পর্কে জানেন না।

আজকের আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে কেউ দেখাবো কিভাবে ইমোর সেটিং গুলো সঠিকভাবে আপডেট করতে হয় এবং আপনি কোন কাজগুলো করলে খুব সহজেই আপনার ইমো একাউন্ট ব্যবহার করতে পারবেন। তাই আমাদের দেওয়া নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করেন এবং ধাপে ধাপে আপনারা ইমো একাউন্টের সেটিং সম্পর্কে সকল ধারণা পাবেন।

ইমু সেটিং আপডেট

আপনার মোবাইল নাম্বার ব্যবহার করে ইমো একাউন্ট খোলার পর আপনাকে সর্বপ্রথম আপনার যে চ্যাট লিস্ট রয়েছে সেখানে প্রবেশ করা হবে এবং হাতের ডান পাশে আপনার যে সকল কন্টাক্ট লিস্ট রয়েছে সেগুলো দেখানো হয়। উপরের অংশে থ্রি ডট অপশনে ক্লিক করলে আপনার সামনে সেটিং লেখা দেখতে পাবেন এবং সেখানে প্রবেশ করুন। আমরা এখন পর্যায়ক্রমে সেটিং এ কি কি পরিবর্তন করতে হয় এবং এই পরিবর্তনগুলো কেন করবে সে সম্পর্কে ধারণা দিয়েছে।

এক নম্বর সর্বপ্রথম যে প্লে স্টোর থেকে আপনি ইমো অ্যাপ্লিকেশনটি আপডেট করে দিয়েছেন সে আপডেটের অপশনটি দেখানো হবে এবং প্রথম যে সেটিংসটি আপনি দেখতে পাবেন তা হলো ভয়েস টু টেক্সট। এটি যারা ইমোর আপডেট ভার্সন ব্যবহার করে থাকেন তারা এই ফিচারটি পেতে চলেছেন। মনে করুন আপনার কোন বন্ধু আপনাকে একটি ভয়েস মেসেজ পাঠিয়েছে কিন্তু আপনি পাবলিক প্লেসে থাকার কারণে সেই ভয়েস মেসেজটি প্লে করতে পারছে না।

আপনি চাইলে আপনার বন্ধুর পাঠানো সেই ভয়েস মেসেজটি টেক্সট আকারে শুনতে পারবেন সেটার জন্য আপনাকে ভয়েজ মেসেজ এর অপশন এর উপর ক্লিক করতে হবে এবং সেখানে কিছুক্ষণ ধরে রাখুন।  অপশনটি হলো ভয়েস টু টেক্সট, তারপর ভয়েস টু টেক্স এর উপরে ক্লিক করবেন তারপরে দেখতে পারবেন ভয়েস টি এখানে বাংলাতে ট্রান্সলেট হয়ে গেছে।

iBubble আরো আগে এসে থাকে যারা বিষয়টি সম্পর্কে জানেন না তার জন্য খুব গুরুত্বপূর্ণ এটি অপশন। এজন্য আপনি আপনার ইমুতে আসার পর আপনার প্রোফাইল পিকচার এর উপর ক্লিক করবেন এবং নিচের অংশে দেখতে পাবেন iBubble অপশনে। উক্ত আসনে ক্লিক করার পর আপনার সামনে On অফ করার অপশন আসবে আপনি যেটি ব্যবহার করতে চান সেটি চালু করতে পারেন।

Last Seen : যারা আপডেট করেছে তারা হয়তো এই নতুন সেট একটি দেখতে পারছেন এটার অর্থ হচ্ছে আপনি কখন ইমুতে একটি ছিলেন এটি আপনার বন্ধুকে দেখাবে। আপনি চাইলে এই অপশনটি অফ করে রাখতে পারবেন তাহলে কেউ বুঝতে পারবে না যে আপনি কখন ইমুতে একটিভ রয়েছেন। ব্যস্ততার কারণে অনেকেই রয়েছে যারা আপনারা কিছু মানুষকে অনলাইনে রয়েছেন এ বিষয়টি জানাতে চারটা এক্ষেত্রে আপনি এটি চালু করতে পারেন। এই Option সাধারণভাবে Everyone করা থাকে আপনি যদি এটি পরিবর্তন করে Only Me করে দেন তাহলে কেউ বুঝতে পারবে না আপনি ইমুতে একটিভ রয়েছেন।

Avatar: এই setting option হল আপনার প্রোফাইল পিকচার এই অপশনটি ডিফল্টভাবে Everyone করে থাকে। এর অর্থ হল সবাই আপনার প্রোফাইল পিকচারটি দেখতে পারবেন। আপনি যদি Everyone থেকে পরিবর্তন করে Only Me করে রাখে তাহলে কেউ আপনার প্রোফাইল পিকচারটি দেখতে পারবেনা।

Read Receipts: এই অপশনটি সকলের কাছে Everyone হয়ে থাকে এর অর্থ হলো আপনি যদি কারো মেসেজ Seen করেন তাহলে তো সে জানতে পারবে কিন্তু আপনি যদি তা পরিবর্তন করে Nobody করে রাখে তাহলে কেউ বুঝতে পারবে না আপনি তার এসএমএসের Seen করেছেন।

Calls: বর্তমান সময়ে এটি অনেকের জন্য একটি গুরুত্বপূর্ণ সেটিংস এবং আপনি হয়তো খেয়াল করেছেন আপনি যখন ইমুতে প্রবেশ করেন তখন অপরিচিত নাম্বার থেকে আপনার ইমোতে কল আসতে থাকে। আপনি চাইলে এই অপশনের মাধ্যমে খুব সহজে অপরিচিত নাম্বার থেকে কল আসা বন্ধ করতে পারবেন। এই অপশনটি সাধারণত Everyone করা থাকে। এখান থেকে আপনি যদি পরিবর্তন করে My Contacts করে দেন তাহলে শুধুমাত্র আপনার ফোনবুকে যে সকল নাম্বারগুলো সেভ রয়েছে সেগুলোকে আপনার কল আসবে এছাড়া অন্যরা কখনোই কল করতে পারবে না।

Real Time Chat:  আপনি হয়তো একটি জিনিস খেয়াল করবেন আপনার বন্ধু কোন কিছু টাইপ করার সময় তা আপনার কাছে আগেই উঠতে থাকে অর্থাৎ এটা হলো রিয়েল টাইম সেটিং। আপনি যখন কোন কিছু টাইপ করেন আপনার বন্ধুর এখানে উঠে যাবে আপনি যদি এটি বন্ধ করতে চান তাহলে এই অপশনটি অফ করে রাখুন।

Method for Add Me:  ইমোর আরও একটি দরকারি সেটিং হলো এটি এবং এই সেটিং এর মাধ্যমে একজন ব্যবহারকারী নির্ধারণ করতে পারবেন কারা তাকেই মতে যুক্ত করতে পারবে। তার জন্য এই অপশনটিতে ঢুকে পছন্দের অপশন গুলো নির্বাচন করে সেটা চালু করে দিন।

আজকের মতো এই টিপসগুলো দিলাম পরবর্তীতে আরো অনেক টিপস রয়েছে যে সকল টিপগুলো আমরা তাদের সাথে ধারাবাহিকভাবে শেয়ার করব। আমরা মনে করি আমাদের নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করলে আপনি নতুন নতুন সেটিং চালু করতে পারবেন। মোবাইলে যে কোন সমস্যার সমাধান এখানে স্বল্প সময়ের মধ্যে পাবেন।

Leave a comment