ইতালিতে বেতন কত ২০২৪ – ইতালিতে কোন কাজের বেতন কত

বর্তমান বিশ্বের যে সকল দেশগুলো অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ রয়েছে তাদের মধ্যে ইতালি অন্যতম। বৃষ্টিতে রয়েছে ব্যাপক সুযোগ-সুবিধা যার কারণে এই দেশটিতে প্রতিবছর হাজার হাজার মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছেন। দেশটিতে জনসংখ্যা অনেক কম হয় সেখানে জনশক্তির অভাব রয়েছে যার কারণে প্রতি বছর বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ইতালিতে যাওয়ার চেষ্টা করেন। ২০২৪ সালের শুরুর দিকে ইতালি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি জরুরী মিটিং এর ভিত্তিতে আমাদের দেশ থেকে ৭০ হাজারের বেশি কর্মী ইতালিতে পাঠানো হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একজন দক্ষ শ্রমিক হিসেবে আপনি যদি ইতালিতে যেতে পারেন তাহলে সেখান থেকে প্রচুর পরিমাণে অর্থ দেশের অর্থনীতিতে সহায়তা করবে যার কারণে আপনি আপনার ভিসা ও পাসপোর্ট সম্পন্ন করে ইতালিতে যেতে পারেন। তবে কোন দেশে যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই সে দেশের অর্থনৈতিক অবস্থা সেখানে গেলে কত বেতন পাবেন সেই তথ্যটি জেনে যাওয়া উচিত। এ লক্ষ্যেই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে বর্তমানে ইতালিতে প্রবাস হিসেবে থাকলে সেখানে প্রতি মাসে কত টাকা বেতন পাবেন এবং কোন কোন কাজের ব্যাপক চাহিদা রয়েছে সেগুলো সংক্রান্ত সকল ধরনের তথ্য শেয়ার করেছি।

ইতালিতে বেতন কত

অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ হলো ইতালি এবং ইউরোপের অন্যতম দর্শনের একটি স্থান হওয়ার কারণে বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে সেখানে যেয়ে থাকেন। একজন দক্ষ ব্যক্তি হিসেবে আপনি ইতালিতে গেলে সেখানে অবশ্যই ভালো বেতন পাবেন তবে অনেক ক্ষেত্রেই আপনাকে কাজের প্রতি বেশী গুরুত্ব দেওয়া হয়। ইতালিতে বিভিন্ন ভিসার মাধ্যমে যাওয়া যায় এর মধ্যে সিজনাল ভিসা এবং বাৎসরিক ভিসা রয়েছে যেগুলোর ভিত্তিতে আপনি চার পাঁচ বছর মেয়াদে ইতালিতে থাকতে পারেন আবার অনেকে রয়েছেন যারা সিজনাল ভিসার মাধ্যমে বেশ কিছু সময়ের জন্য ইটালিতে যেয়ে থাকেন।

ইতালিতে শ্রমিকদের বেতন কত

আপনারা যারা ইতালিতে শ্রমিক হিসেবে যাবেন তাদের অবশ্যই জেনে রাখা প্রয়োজন ইতালিতে শ্রমিকদের বিভিন্ন কাজের উপর ভিত্তি করে বেতন দেওয়া হয়। এক্ষেত্রে আমরা আপনাদের যেন ধারাবাহিকভাবে শ্রমিকদের বেতন থেকে শুরু করে একজন ইলেকট্রিশিয়ান ও অন্যান্য ভিসাতে কি পরিমান অর্থ বেতন পাবেন সে তথ্যটি উল্লেখ করেছে। সুতরাং একজন শ্রমিক হিসেবে আপনি যদি তাড়াতে যান তাহলে সেখানে গেলে বেতন পাবেন।

একজন সাধারণ শ্রমিক প্রতি মাসে ১০০০ ইউরো থেকে ১৫০০ ইউরো পর্যন্ত উপার্জন করতে পারে আবার অনেক ক্ষেত্রে যারা প্রফেশনাল কাজ করতে পারেন তাদের প্রতি মাসে তিন হাজার ইউরো থেকে ৫০০০ ইউরো পর্যন্ত উপার্জন করার সক্ষমতা রয়েছে। আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি যত বেশি দুঃখ হবেন আপনার বেতন তত বেশি বৃদ্ধি পারবে তার পাশাপাশি আপনার অভিজ্ঞতার উপর ভিত্তি করে বেতন বৃদ্ধি করা হয়।

Screenshot-2023-12-19-at-9-23-27-AM

অন্যান্য যে সকল কাজের উদ্দেশ্যে মানুষ ইতালিতে যেয়ে থাকেন তাদের বেতনগুলো ধারাবাহিকভাবে নিজের অংশে উল্লেখ করা হয়েছে।

একজন রেস্টুরেন্ট কর্মী হিসেবে আপনি ইতালির ভিসা গ্রহণ করে থাকলে আপনাকে প্রতি মাসে ৮০ হাজার বাংলাদেশী টাকা প্রদান করা হবে তবে এক্ষেত্রে আপনি রেস্টুরেন্টে যদি তিন থেকে চার বছরের বেশি থাকতে পারেন সে ক্ষেত্রে আপনার বেতন ১ লাখ ২০ হাজার টাকা হতে পারে।

অন্যদিকে ড্রাইভিং কর্মী হিসেবে আপনি ড্রাইভিং লাইসেন্স ও দক্ষ ড্রাইভার হিসেবে ইতালিতে যেতে পারলে সেখানে যাওয়ার পর প্রতিমাসে এক লক্ষ থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।

ফুট প্যাকেজিং কর্মী হিসেবে কোন ব্যক্তি যদি ইতালিতে গিয়ে থাকেন তাহলে তার প্রতি মাসে বেতন ৬০০ ইউরো অর্থাৎ ৬০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত হবে।

কৃষি কাজের বেতন বা কৃষি কাজের সাথে যারা যুক্ত রয়েছেন সে সকল ব্যক্তিরা ইতালিতে কৃষি ভিসা নিয়ার মাধ্যমে যদি জেগে থাকেন তাহলে সেখানে প্রতি মাসে ৮০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত বেতন পাওয়া সম্ভব।

ইতালিতে সর্বনিম্ন বেতন কত

আলোচনা এই অংশে আমরা আপনাদের সাথে ইতালিতে কোন কাজের বেশি চাহিদা রয়েছে সেটি শেয়ার করতে চাই আমরা আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে একজন শ্রমিক হিসেবে আপনি যদি ইতালিতে যেয়ে থাকেন তাহলে সেখানে বেতন কম পেলেও এই কাজের ব্যাপক চাহিদা রয়েছে। তবে অন্যান্য যে সকল কাজগুলো রয়েছে সেগুলো পাওয়া একটু কঠিন এবং আপনি এসব কোন কাজগুলো যদি দক্ষ হতে পারেন তাহলে আপনার জন্য কাজগুলো পাওয়া সহজ হবে। ইতালিতে একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন ১৫০০ ইউরো থেকে শুরু করে দুই হাজার ইউরো পর্যন্ত হয়। তবে এক্ষেত্রে একজন শ্রমিকের কাজের উপর ভিত্তি করে তার বেতন নির্ধারণ করা হয় যেমন আপনি যদি চিকিৎসকের কাজ করে থাকেন তাহলে আপনি সর্বনিম্ন বেতন ১০ হাজার ইউরো পাবেন অন্যদিকে যদি সাধারণ শ্রমিক হিসেবে কাজ করে তাহলে আপনার বেতন ১৫০০ থেকে ২০০০ ইউরো পর্যন্ত রাখা হয়।

উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে তাই ইতালির বেতন সংক্রান্ত তথ্য এবং আমরা সম্পূর্ণ অফিসিয়াল তথ্যের ভিত্তিতে আপনাদের সামনে এ সকল বেতন সংক্রান্ত তথ্য শেয়ার করেছি। আমরা মনে করছি আমাদের দেওয়া তথ্য গুলোর ভিত্তিতে একজন ব্যক্তি ইতালিতে যাওয়ার প্রতি অনুপ্রেরণা পাবেন এবং সেখানে দক্ষ শ্রমিক হিসেবে দেশের অর্থনীতিতে প্রভাব ফেলবেন।

Leave a comment