ইতালি ভিসা আবেদন লিংক ২০২৪ – ইতালির ভিসা আবেদন

সারা বিশ্বের যে সকল উন্নত দেশগুলো রয়েছে তাদের মধ্যে অন্যতম হচ্ছে ইতালি। অর্থনৈতিকভাবে শক্তিশালী এবং উন্নত জীবনযাত্রার কারণে সারা বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ প্রতিবছর এই দেশটিতে ভ্রমণের উদ্দেশ্যে এবং নিজেদের কর্মের তাগিদে এসে থাকেন। বাংলাদেশের সাথে ইতালির কূটনীতিক সম্পর্ক ভালো হওয়ার কারণে প্রতিবছর হাজার হাজার মানুষ বিভিন্ন ধরনের ভিসার মাধ্যমে ইতালিতে যাওয়ার সুযোগ পান। ২০২৪ সালের শুরুর দিকেই ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি চুক্তি হয় যেখানে দেখা যায় যে এ বছরই বাংলাদেশ থেকে প্রায় ৫০ হাজারের বেশি মানুষ ইতালিতে বিভিন্ন ভিসার মাধ্যমে যেতে পারবেন।

সুতরাং আপনারা যারা ইতালিতে যেতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে আমরা আজকের এই আর্টিকেলের ভিত্তিতে ইতালির ভিসা সংক্রান্ত সকল ধরনের তথ্য দিয়েছি এর পাশাপাশি ইতালির ভিসা অনলাইনের মাধ্যমে আবেদন করার জন্য যে অফিশিয়াল লিঙ্ক রয়েছেন সেটিও শেয়ার করা হয়েছে। আমাদের এখানে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে খুব সহজে ইতালিতে যাওয়ার জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করতে পারে এবং অনলাইনের মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

ইতালি ভিসা আবেদন লিংক

ইতালিতে যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই এখানকার ভিসা সংক্রান্ত সকল ধরনের তথ্য জানতে হবে এ কারণে আমরা আপনাদের সাথে প্রথমে ইতালিতে যে দুইটি ক্যাটাগরিতে ভিজা প্রদান করা হয় সে দুটি আপনাদের সামনে উপস্থাপন করেছি। এদের মধ্যে একটি হলো সিজনাল ভিসা এবং অপরটি হল নন সিজনাল ভিসা। আপনারা অনেকেই হয়তো জানতে চাচ্ছেন যে ইতালিতে যেতে কত টাকা খরচ হবে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সিজনাল ভিসার জন্য আপনার খরচ হতে পারে ৩ লাখ থেকে চার লাখ টাকার মত যদি আপনারা ইতালি যেতে চান তাহলে সেখানে গিয়ে ছয় থেকে নয় মাস থাকতে পারবেন। অন্যদিকে নন সিজনাল ভিসা পেলে আপনার খরচ পড়বে ১০ থেকে ১২ লক্ষ টাকা এবং আপনি এখানে প্রায় এক বছর থেকে চার বছরের মতন বেশি সময় ধরে থাকতে পারছেন।

Screenshot-2023-12-02-at-9-28-07-AM

ইতালি ভিসা আবেদন করার নিয়ম

ইতালিতে যাওয়ার জন্য আপনাকে অবশ্যই ভিসা তে কিভাবে আবেদন করতে হয় সে তথ্যটি জানা উচিত এবং এক্ষেত্রে আপনাকে আবেদন করা যে অফিশিয়াল লিংক রয়েছে সেটি খুঁজতে হবে।  যদিও ইতালির ভিসা সংক্রান্ত যে অফিসিয়াল নোটিশ রয়েছে সেখানে ভিতার জন্য আবেদনের যে অফিশিয়াল লিঙ্ক সেটি প্রকাশ করা হয়ে থাকে।  ইতালি ভিসা আবেদন করতে, আপনি ইতালির সফর ও ভিসা আবেদন সেন্টার (VFS Global) এর ওফিসিয়াল ওয়েবসাইট এ যেতে পারেন এবং ভিসা আবেদন ফর্ম পূরণ করতে পারেন। আবেদন সংক্রান্ত বিস্তারিত লিংক নিচের অংশ দেওয়া হয়েছে।

  • আবেদনকারীকে প্রথমে ভিসা আবেদন সেন্টার VFS Global ইতালির অফিসিয়াল ওয়েবসাইট : https://www.vfsglobal.com/italy/bangladesh/index.html ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর ভিসা টাইপস এর অংশে গিয়ে আপনার প্রস্তুত ভিসা ক্যাটাগরির বাছাই করতে হবে।
  • How to Apply অপশনে ক্লিক করা মাত্রই আপনার ভিসা প্রক্রিয়ার আবেদনের জন্য যে সকল প্রয়োজনীয় তথ্য জানার দরকার সেগুলো দেখতে পাবেন।
  • সমস্ত আবশ্যক ডকুমেন্টস এবং আবেদন ফরম পূরণ করে সম্পূর্ণ ভিসা আবেদন সম্পন্ন করুন এবং আবেদন ফরম অনলাইনে পূরণ করা যেতে পারে সাথে সাথে আবেদনের স্ট্যাটাস অনলাইনে অনুসন্ধান করবেন।
  • আপনার আবেদন সম্পূর্ণ হয়ে গেলে ভিসা আবেদন সেন্টারে গিয়ে আবেদন সম্পন্ন করতে হবে এবং আপনার যে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস এবং আবেদন ফরম জমা দিতে হবে।

আমরা আপনাদের সাথে ইতালির ভিসা সংক্রান্ত যোগাযোগের যে ঠিকানায় সেটি এখানে প্রকাশ করা হয়েছে।

ইতালি সফর ও ভিসা আবেদন সেন্টার (VFS Global) ঢাকা অফিস:
ঠিকানা: Delta Life Tower (4th Floor), Plot 37, Road 90, North Avenue, Gulshan North, Dhaka 1212, Bangladesh
ফোন: +880 9612-893838

ইতালি ভিসা আবেদন লিংকের প্রয়োজনীয় কাগজপত্র

আপনারা যারা যুবক অবস্থাতেই ইতালিতে যেতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সারা বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে একটি হচ্ছে ইতালি এবং যার কারণে অনেকের কাজের উদ্দেশ্য ইতালি পাড়ে জমাতে পারেন। ইতালিতে যাওয়ার জন্য আপনাকে ভিসার প্রয়োজন হবে আর ভিসা পেতে হলে আপনাকে অবশ্যই কিছু কাগজপত্র সংগ্রহ করতে হবে। সুতরাং আপনারা যারা ইতালিতে যেতে চাচ্ছেন তারা অবশ্যই প্রয়োজনীয় বেশ কিছু কাগজপত্র সংগ্রহ করবেন এবং এই কাগজপত্র গুলো নিজের অংশে দেওয়া হয়েছে।

  • অনলাইনে ভিসা আবেদন ফরম
  • আবেদনকারীর পাসপোর্ট
  • ছবি
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি।
  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
  • অভিজ্ঞতা সনদপত্র
  • আবেদনকারীকে অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে
  • ভ্যালিড ভ্যাকসিনেশন সার্টিফিকেট
  • আবেদন ফি রশিদ

উপরের অংশে আপনাদের জন্য যে আবেদন লিংক দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে শুধুমাত্র ইতালিতে যাওয়ার জন্য সকল কার্যক্রম পরিচালনা করা হয়। আপনি চাইলে ঘরে বসে থেকে আপনার মোবাইল কম্পিউটার ব্যবহার করে আবেদন লিংক এর ভিত্তিতে অনলাইন থেকে আপনার আবেদন সম্পন্ন করতে হবে। আবেদন করার সময় অবশ্যই প্রয়োজনীয় সকল কাগজপত্র সংগ্রহ করে নিবেন যাতে করে কোন ধরনের জটিলতা ছাড়াই আপনার আবেদন ফি এবং ভিসা সংক্রান্ত সকল ধরনের জটিলতা দূর হয়। ২০২৪

Leave a comment