মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪ – কওমি ও আলিয়া মাদ্রাসার ছুটির তালিকা

নতুন বছর ২০২৪ আগমনী বার্তা ইতিমধ্যে আমাদের সকলের কাছে পৌঁছে গিয়েছে এবং আমরা নতুন একটি বছরকে স্বাগত জানার জন্য অপেক্ষায় রয়েছে। নতুন বছরের শুরুর থেকে আমরা প্রতিনিয়ত আমাদের কর্মজীবনকে নতুন উদ্যমে কাজ করার চেষ্টা করে থাকি। বিশেষ করে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে সকল শিক্ষক মন্ডলী কর্মচারী ও শিক্ষার্থী রয়েছেন তারা বিরাট এক কর্মব্যস্ততার মধ্যে এ বছরটা পার করতে চলেছে। মাদ্রাসা পড়ুয়ার শিক্ষার্থী হিসেবে হোক অথবা একজন মাদ্রাসার কোনো কর্মকর্তা হিসেবে আপনাকে অবশ্যই আপনার মাদ্রাসা কবে বন্ধ থাকে এবং কবে খোলা থাকবে সেই তথ্যটি জানা উচিত।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের সাথে দেশের সরকারি বেসরকারি সকল মাদ্রাসার ছুটির তালিকা ও বার্ষিক শিক্ষা পঞ্জিকা প্রকাশ করেছে যা মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর অফিসিয়াল ওয়েবসাইট (dme।gov।bd) মাধ্যমে প্রকাশ করা হয়েছিল। গত ২৬ শে ডিসেম্বর অফিসিয়াল তথ্যের ভিত্তিতে এবং নোটিশ এর মাধ্যমে এই সরকারি ছুটির তালিকা প্রকাশ করা হয়। সুতরাং আপনারা যারা মাদ্রাসার কাজের সাথে সম্পৃক্ত রয়েছেন তারা এই মুহূর্তে মাদ্রাসার ছুটির তালিকা জানতে চেয়েছেন এবং এই তালিকা শুধুমাত্র আপনি আমাদের এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারেন।

সরকারি-বেসরকারি মাদ্রাসা ছুটির তালিকা

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর একটি সরকারি প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও সারা দেশের যে সকল মাদ্রাসাগুলো রয়েছে সে সকল মাদ্রাসাতে নিয়ন্ত্রণ করার জন্য এই অধিদপ্তর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি কোন সরকারি অথবা মাদ্রাসায় একজন শিক্ষক অথবা শিক্ষাগত শিক্ষার্থী হিসেবে রয়েছেন যার কারণে এই মুহূর্তে আপনাকে আপনার মাদ্রাসার ছুটির তালিকা সংগ্রহ করতে হয়। সরকারি বেসরকারি সকল ধরনের মাদ্রাসার ছুটির তালিকা একইভাবে রয়েছে তবে বেসরকারি মাদ্রাসার ক্ষেত্রে ছুটির পরিমাণ একটু বেশি রয়েছে কেননা এখানে ঐচ্ছিক ছুটি অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের সাথে সরকারি বেসরকারি মাদ্রাসা ছুটির তালিকা প্রকাশ করেছে এবং এই সকল ছুটিগুলো কেন রাখা হয়েছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাছাড়া আমরা ছবি আকারে মাদ্রাসা ছুটির তালিকা এখানে প্রকাশ করেছে যে এটার ভিত্তিতে আপনি অনায়াসে বুঝতে পারছেন যে কত তারিখে দেশের সকল মাদ্রাসা ছুটি থাকবে।

২০২৪ সালের ছুটির তালিকা থেকে আমরা দেখতে পাই যে মাদ্রাসায় মোট ৬৩ দিনের ছুটি নির্ধারণ করা হয়েছে এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানের হাতে সংরক্ষিত ছুটি থাকবে তিন দিন। বাকি ছুটিগুলো সরকারি বেসরকারি অধ্যাদেশ মেনেই পালন করা হবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন জাতীয় ও ধর্মীয় দিবস এর জন্য প্রতিষ্ঠান একদিন করে বন্ধ থাকবে। অন্যদিকে যে সকল ছুটির কারণে একটানা দীর্ঘ সময় মাদ্রাসা বন্ধ থাকতে পারে তার একটি তালিকা এখানে প্রকাশ করা হয়েছে।

পবিত্র মাহে রমজান মার্চ মাসের ১৩ তারিখে অনুষ্ঠিত হতে চলেছে যার কারণে এ বছরের সিদ্ধান্ত নেয়া হয়েছে যে প্রথম রমজান থেকে শুরু করে ঈদুল ফিতর রেড চারদিন পর পর্যন্ত দেশের সকল মাদ্রাসা বন্ধ থাকবে। এর মধ্যে সারাদেশের শিক্ষার্থীরা যে সকল ছুটি পাচ্ছে তা হচ্ছে পবিত্র মাহে রমজান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস বাংলা নববর্ষ, লাইলাতুল কদর, জুমাতুল বিদা এবং ঈদুল ফিতর মোট 27 দিনের একটানা মাদ্রাসা বন্ধ থাকবে।

গ্রীষ্মকালীন অবকাশ ও পবিত্র ঈদুল আযহা উদযাপনের জন্য মাদ্রাসা মোট ১০ দিন বন্ধ থাকবে। এ ছুটি কার্যকর হবে ২৫ শে জুন থেকে এবং মাদ্রাসা বন্ধ থাকবে ছয় জুলাই পর্যন্ত। অন্যদিকে শীতকালীন অবকাশ মহান বিজয় দিবস ও বড়দিন উপলক্ষে মোট 12 দিনের মাদ্রাসা বন্ধ থাকবে। এই ছুটি কার্যক্রম চালু হবে ১৪ ডিসেম্বর এবং তা শেষ হবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এ সকল ছুটির বাইরে বিভিন্ন জাতীয় ও ধর্মীয় দিবস সমূহ একদিন করে মাদ্রাসা ছুটি থাকবে। চাঁদ দেখার উপর ভিত্তি করে বেশ কিছু ছুটির পরিবর্তন হতে পারে এক্ষেত্রে আপনাকে অবশ্যই চাঁদ দেখা কমিটির ঘোষণার ওপর নির্ভরশীল হতে হবে।

292-page-0001


292-page-0002
292-page-0003

কওমি মাদ্রাসা ছুটির তালিকা

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণে যে সকল কওমি মাদ্রাসাগুলো রয়েছে তারা সাধারণভাবে একটি ছুটির তালিকা অফিশিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে প্রকাশ করেছে। সারা দেশের যে সকল কওমি মাদ্রাসা রয়েছে এবং এই মাদ্রাসার অধিভুক্ত সকল শিক্ষার্থী ও শিক্ষক মন্ডলী চাইলে এখন তাদের ছুটির তালিকা বের করতে পারবেন। শুধুমাত্র আপনাদের সাহায্য করার জন্যই আমরা এখানে কওমি মাদ্রাসার ছুটির তালিকা যে ছবিটি রয়েছে সেটি এখানে প্রকাশ করেছি এর পাশাপাশি আমরা এখানে একটি তালিকার ভিত্তিতে আপনাদের সাথে ছুটির যে বার ও তারিখ রয়েছে সেটি উল্লেখ করেছে।

আলিয়া মাদ্রাসার ছুটির তালিকা

কওমি মাদ্রাসা ও আলিয়া মাদ্রাসা সম্পর্কে অনেকের ধারণা এবং এ সকল ব্যক্তিদের সঠিক ধারণা দেওয়ার উদ্দেশ্যে বলতে চাই যে কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড আলাদা ধারার এবং আলিয়া মাদ্রাসা বোর্ড আলাদা। তবে সরকারি বেসরকারি মাদ্রাসা গুলোর একই বিধি মালা অনুসরণ করে থাকেন যার কারণে আপনাকে কওমি মাদ্রাসার যে ছুটির তালিকা রয়েছে সেটার উপর ভিত্তি করে নতুন বছরে আপনাকে আলিয়া মাদ্রাসার ছুটির তালিকা নির্ধারণ করা হয়। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা আপনাদের জন্য এখানে আলিয়া মাদ্রাসার যে ছুটির তালিকা রয়েছে সেটি উল্লেখ করেছি।

Leave a comment