মাদ্রাসা এমপিও সিট ২০২৪ – মাদ্রাসা এমপিও শীট দেখার নিয়ম

সারাদেশের এমপিও ভুক্ত মাদ্রাসার দাখিল, আলিম, ফাজিল, কামিল ও ইফতার দিয়া প্রতিমাসের বেতন ভাতা প্রকাশের নোটিশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে অনুদান বন্টনকারী ব্যাংকে প্রেরণ করা হয়। সাধারণভাবে প্রতি মাসের ২৮ তারিখ থেকে ১ তারিখের মধ্যেই শিক্ষকদের এক মাস পর পর নতুন শিক্ষক কর্মচারীদের, এমপিওভক্তি ইনডেক্সধারীদের, উচ্চতর গ্রেড, সিনিয়র স্কেল সহ যাবতীয় বেতন ভাতা প্রদানের কাজ করে মাদ্রাসা অধিদপ্তর।

একজন শিক্ষক হিসেবে কোন মাদ্রাসায় শিক্ষকতা করে থাকলে আপনার জন্য সবচেয়ে বেশি যে গুরুত্বপূর্ণ তা হল আপনার বেতন ভাতা সংক্রান্ত যে বিজ্ঞপ্তি অর্থাৎ এমপিও শিট। আর এই এমপিওর শিট প্রস্তুতে সহায়তা করে Madrasah Education Management Information System (MEMIS) নামক প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠানের অধীনে থেকেই প্রতিমাসের এমপিও সিট প্রস্তুত এর কাজটি সম্পন্ন হয়ে থাকে যেখানে শিক্ষক-কর্মচারীদের প্রাপ্ত বেতনের মোট অর্থের পরিমাণ অবসর কল্যাণ ভাতার কর্তন অন্যান্য ভাতার সকল ধরনের তথ্য উল্লেখ থাকে।

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার শিক্ষক কর্মচারীদের প্রতি মাসের বেতন ভাতা অনুদান বন্টনকারী ব্যাংক থেকে উত্তোলন করতে এই এমপিও সিট সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের জানাতে চলেছি কিভাবে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে এমপিওসির সংগ্রহ করা যাবে এবং সে সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা। আপনারা অবশ্যই নিচে নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন।

Ramjan-ddfinance-pa-1

এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও শীট সংগ্রহ করবেন যেভাবে

প্রতিমাসের ২৮ তারিখ থেকে এক তারিখের মধ্যেই একটি অফিসিয়াল নোটিসের মাধ্যমে এমপিও সিট প্রকাশের নির্দেশনা দেওয়া হয়। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করে আপনাকে এটি সংগ্রহ করতে হয়। সুতরাং আপনাকে প্রথমে মাদ্রাসা অধিদপ্তরের নোটিশ বোর্ড থেকে বেতনের চেক স্যারের যে তথ্য রয়েছে সেটি জানার পর সাম্প্রতিক মাসের বেতনের চেয়ে হস্তান্তরের তথ্য জানতে পারবেন।

Screenshot-2023-11-27-at-10-09-08-AM

  • প্রথমে মোবাইল অথবা কম্পিউটার একটি ব্রাউজার চালু করে মাদ্রাসায় আসি শিক্ষা অধিদপ্তর অফিসিয়াল হোম পেজ www.dme.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • অফিসিয়াল হোম পেজে আসার পর আপনার সামনে MPO সংক্রান্ত একটি নোটিশ দেখতে পাবেন। প্রকাশিত নোটিশে অবশ্যই যে মাসের এমপিও সিট প্রকাশ করা হবে সেই মাসের নাম উল্লেখ থাকবে।
  • ইফতে দিয়া থেকে শুরু করে এমপিও ভুক্ত সকল মাদ্রাসার এমপিও সিট সংগ্রহের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে এটি সুতরাং আপনারা এই ওয়েবসাইটের ভিত্তিতে আপনার এমপিও সিট সংগ্রহ করতে পারবেন।
  • এমপিওভুক্ত দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসা শিক্ষকদের প্রতি মাসে এমপিও শিট প্রকাশ করা হয়। অন্যদিকে এবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের প্রতি তিন মাস পরপর এমপিও শীট আপডেট করা হয়।
  • আপনার প্রয়োজনীয় এমপিও শীতের লিঙ্কে ক্লিক করুন এবং আপনাকে নতুন পাতায় অধিদপ্তরের গুগল ড্রাইভ ফোল্ডার ওপেন হয়ে যাবে।
  • উক্ত প্রোফাইলে কয়েকটি শিক্ষা অঞ্চলের নাম উল্লেখ থাকবে এবং সেখানে একটি নির্ধারিত ফাইলে আপনার যে অঞ্চলের প্রতিষ্ঠানে আপনি রয়েছেন সেই ফাইলের উপর ক্লিক করুন।

MEMIS Madrasah MPO Salary Sheet সংগ্রহের নির্দেশনা

মাদ্রাসা শিক্ষ অধিদপ্তরের এমপিও সিটের গুগল ড্রাইভ এর ফোল্ডারে আপনি ইম্প্রেসিটের পাশাপাশি ভাউচার ও টপ শিপ পাবেন। আপনাকে ভাউচার এ অনুদান বন্টনকারী ব্যাংকের নামে থানা ভিত্তিক প্রতিটি প্রতিষ্ঠানের প্রাপ্য মোট অর্থের পরিমাণ উল্লেখ করা থাকে। অন্যদিকে টপশীট থেকে থানাভিত্তিক এমপিওভুক্ত মাদ্রাসায় প্রেরিত মোট অর্থের পরিমাণও উল্লেখ থাকবে। এমপিও স্যালারি সিট পিডিএফ ফাইলে প্রকাশ করা হয় তবে এর ফাইল দেখতে আপনার মোবাইল কম্পিউটারের পিডিএফ ফাইল পড়া যায় এমন একটি সফটওয়্যার প্রয়োজন হবে। তবে আপনার গুগল ক্রোম বা ফায়ারফক্স ব্রাউজার এমন অ্যাপস সংযুক্ত থাকলে এগুলো ব্রাউজ করা অনেকটাই সহজ হবে।

উপরের অংশে আমরা আপনাদের জন্য এমপিও সিট সংগ্রহ করার জন্য যে নির্দেশনা দিয়েছি আপনি অবশ্যই সেগুলো যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করবেন। আমরা মনে করি আমাদের দেওয়া তথ্যের ভিত্তিতে একজন মাদ্রাসার শিক্ষক স্বল্প সময়ের মধ্যে কোন ধরনের জটিলতা ছাড়াই তাদের প্রতি মাসের স্যালারি সিট বের করতে পারবে। মাদ্রাসার শিক্ষা অধিদপ্তর ও দেশের প্রতিটি মাদ্রাসার সর্বশেষ খবর জানার জন্য আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন।

Leave a comment