মালয়েশিয়া কাজের বেতন কত ২০২৪ – কোন কাজের চাহিদা বেশি

বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ মালয়েশিয়ায় যেতে চাচ্ছেন। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পর্ক ভালো থাকার কারণে প্রতিবছরই লাখের বেশি মানুষকে মালয়েশিয়া প্রেরণ করা হয়। আপনি দেশে যেহেতু কোন কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারছেন না তাই এই মুহূর্তে আপনি বিদেশে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকলে আমরা সর্বপ্রথম যে দেশটির কথা ভাবি তা হচ্ছে মালয়েশিয়া। একটি দেশে যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই সে দেশের মুদ্রার মান, কোন কাজের চাহিদা রয়েছে এবং বেতন কত সে সংক্রান্ত তথ্য জেনে যাওয়া উচিত।

আপনি যদি মালয়েশিয়ায় যেতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রথমে আপনার কাজের চাহিদার উপর ভিত্তি করে প্রবাসে যাওয়া উচিত। এক্ষেত্রে আজকের এয়ার টিকিটের ভিত্তিতে আপনি জানতে পারবেন মালয়েশিয়া যাওয়ার পর সেখানে কোন কাজ খুব সহজে পাওয়া যায় সেখানে গেলে কোন কাজের বেতন কত টাকা সে সংক্রান্ত তথ্য। আমরা মনে করি আমাদের এখানকার তথ্যের উপর ভিত্তি করে আপনি মালয়েশিয়া যেতে পারবেন এবং সেখানে যাওয়ার পর একটি নির্দিষ্ট কাজে যুক্ত হয়ে মোটা অংকের অর্থ দেশে পাঠাতে পারবেন।

মালয়েশিয়া কোন কাজের বেতন বেশি

আপনি যদি বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে মালয়েশিয়ার উদ্দেশ্যে যেয়ে থাকেন তাহলে আপনার প্রথমে যে প্রশ্নটি আসবে যে সেখানে গেলে কোন কাজের বেতন বেশি পাবেন। বর্তমানে বাংলাদেশ থেকে মালয়েশিয়ার বিভিন্ন শ্রেণীতে শ্রমিক নিয়োগ দেওয়া হচ্ছে যেমন ইলেকট্রিক্যাল কনস্ট্রাকশন ফ্যাক্টরি টিসি এসকল কাজে বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে প্রচুর পরিমাণে লোক প্রবাসে জীবন যাপন করছেন।

বর্তমানে মালয়েশিয়াতে সবচাইতে বেশি বেতনের কাজ হচ্ছে ইলেকট্রিক্যাল কাজে অর্থাৎ ইলেকট্রনিক কাজের সাথে একজন ব্যক্তি যদি যুক্ত হতে পারেন তাহলে সে প্রবাসী শ্রমিকের বেতন হিসেবে পাবেন ২৫০০ থেকে ৪ হাজার রিঙ্গিত পর্যন্ত তাই আপনারা যারা মালয়েশিয়ায় যেতে চাচ্ছেন তারা অবশ্যই এই কাজটিকে বেছে নিতে পারেন। তবে এ কাজটি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই অভিজ্ঞতা অর্জন করতে হবে এবং দেশে থাকাকালীন অবস্থাটাই প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে প্রশিক্ষিত শ্রমিক হিসেবে মালয়েশিয়া যেতে হয়।

Screenshot-2023-12-20-at-8-39-01-AM


Screenshot-2023-12-20-at-8-39-12-AM
Screenshot-2023-12-20-at-8-39-20-AM
Screenshot-2023-12-20-at-8-39-34-AM

কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি

দক্ষিণ-পূর্ব এশিয়াতে অবস্থান মালয়েশিয়ায় এ দেশের প্রধান কাজ হচ্ছে কৃষিকাজ মালয়েশিয়াতে প্রচুর পরিমাণে পামওয়েল উৎপাদন করা হয় যার কারণে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে শ্রমিক মালয়েশিয়ায় নিয়োগ দিয়ে থাকে তাই বলা যেতে পারে আপনি মালয়েশিয়া সবচাইতে তবে বেশি কাজ করতে পারছেন। সুতরাং মালয়েশিয়ার পাম বাগানে কৃষি কাজ করে আপনি এখানে কাজগুলো খুব সহজেই বেছে নিতে পারেন কেননা এই কাজের ব্যাপক চাহিদা রয়েছে।

তাছাড়াও মালের সাথে আরো অন্যান্য কাজ রয়েছে যেগুলোর মধ্যে হচ্ছে হোটেল কর্মী কনস্ট্রাকশনের কাজ গার্মেন্টস কর্মী ইলেকট্রিক্যাল কাজ এবং ফ্যাক্টরিতে কাজ। এ সকল কাজের জন্য যারা মালয়েশিয়ায় যেতে চাচ্ছেন তারা অবশ্যই দেশে থাকাকালীন অবস্থাতেই প্রশিক্ষণপ্রাপ্ত হবেন এবং সেখানে যাওয়ার পর খুব সহজেই সেই কাজগুলো পেতে পারেন। আমরা এখানে যে সকল কাজের কথা বললাম সে সকল কাজের ব্যাপক চাহিদা রয়েছে।

মালয়েশিয়ায় সবচেয়ে ভালো বেতন কত

মালয়েশিয়াতে বিভিন্ন ক্যাটাগরিতে বেতন ভাগ করা হয়েছে কিন্তু বাংলাদেশ থেকে যে সকল শ্রমিক নিয়োগ দেওয়া হয় তারা সাধারণ শ্রমিক কোর্টের নিয়োগপ্রাপ্ত হন এবং বাংলাদেশ থেকে যে সকল প্রকাশে মানুষের উদ্দেশ্যে পাড়ি জমাত আছেন তাদের সবচাইতে ইলেকট্রিক্যাল কাজের প্রতি চাহিদা রয়েছে এবং এ সকল কাজের বেতন বেশি।  মালয়েশিয়াতে সবচেয়ে বেশি বেতন পায় ফি লেভেলের নির্বাহী কর্মকর্তা একজন সি লেভেল নির্বাহী কর্মকর্তার বেতন আমেরিকান ডলারের পায় ৭৫০০ ডলার অর্থাৎ বাংলাদেশ থেকে যে সকল শ্রমিক নিয়োগ তাদের বেতন হচ্ছে ১৮০০ রিংগিত থেকে 5000 রিঙ্গিত পর্যন্ত সর্বোচ্চ।

মালয়েশিয়া ইলেকট্রিক কাজের বেতন কত

বাংলাদেশ থেকে যে সকল লোক মালয়েশিয়াতে ইলেকট্রিক্যাল কাজের উদ্দেশ্যে যাচ্ছে তাদের একটি প্রশ্ন থাকে মালয়েশিয়াতে ইলেকট্রিক্যাল এর কাজের বেতন কত টাকা। মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে ইলেকট্রিক্যাল কাজের উপর প্রচুর পরিমাণ ইলেকট্রিশিয়ান নিয়োগ দিচ্ছে যার কারণে বর্তমানে মালয়েশিয়াতে একজন ইলেকট্রিশিয়ানের বেতন হচ্ছে ২৫০০ রিংগিত থেকে চার হাজার রিঙ্গিত পর্যন্ত যা বাংলা টাকায় হল ৭০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে।

মালয়েশিয়া রাজমিস্ত্রি বেতন কত

মালয়েশিয়া একটি উন্নত দেশ হওয়ার কারণে সেখানে দক্ষ মানবসম্পদের যদি কনস্ট্রাকশন কাজের মালয়েশিয়া যেতে পারেন তাহলে সেখানে প্রচুর পরিমাণ অর্থ পেতে পারেন। বর্তমানে মালয়েশিয়া তে প্রচুর পরিমাণে কনস্ট্রাকশন কাজের জন্য রাজমিস্ত্রি নিয়োগ প্রদান করা হচ্ছে এবং আপনি একজন বাংলাদেশী রাজমিস্ত্রি হিসেবে সেখানে গেলে সর্বনিম্ন বেতন ১৮০০ রিংগিত এবং ওভারটাইম দিয়ে মোটামুটি তিন হাজার থেকে ৩৫০০ রিঙ্গিত পর্যন্ত বেতন তুলতে পারবেন। সুতরাং আপনি বুঝতে পারছেন যে মালয়েশিয়াতে গেলে রাজমিস্ত্রি কাজের কতটা বেশি চাহিদা রয়েছে এবং সেখানে গেলে এই কাজটি খুব সহজে পাওয়া যায়।

মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসা বেতন কত

মালয়েশিয়াতে যারা ফ্যাক্টরি ভিসাতে যেতে চাচ্ছেন তাদের জন্য বলতে চাই যে আপনি সেখানে যাওয়ার পর 1800 রিঙ্গিত থেকে শুরু করে ২৪০০ রিঙ্গিত পর্যন্ত বেতন পেতে পারেন। অন্যদিকে আপনি যদি এক ওভারটাইম করতে চান তাহলে সর্বোচ্চ তিন হাজার ringgit থেকে ৩২০০ রিঙ্গিত পর্যন্ত ওভারটাইমসহ মূল বেতন পাবেন। সুতরাং প্রতি মাসে ৭০ হাজার টাকা থেকে শুরু করে ৮০ হাজার টাকার মতো বেতন পেতে পারবে।

উপরের অংশে আপনাদের জন্য মালয়েশিয়ার যে সকল কাজের নাম উল্লেখ করা হয়েছে এর পাশাপাশি কোন কাজে কি পরিমাণ অর্থ বেতন পাবেন সে সম্পর্কে তথ্য দিয়েছি। আমরা মনে করি আমাদের দেওয়া তথ্যের ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে অল্প সময়ের মধ্যেই মালয়েশিয়ার সকল তথ্যগুলো জানতে পারছেন। আপনি কোন দেশে যেতে চাচ্ছেন অথবা কোন দেশের বেতন কত কোন কাজের ওপর সে তথ্যটি জানার জন্য নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান কমেন্ট করতে পারেন।

Leave a comment