মুক্তপাঠ অনলাইন কোর্স ২০২৪ – মুক্তপাঠ সকল কোর্স করার নিয়ম

ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা পরিচালনা করার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক মুক্তপাঠ ভিত্তিক অনলাইন কোর্সের সুব্যবস্থা করা হয়েছে। ইহা এমন একটি কোর্স যেখানে সারা বাংলাদেশের শিক্ষক সহ সকলের কাছে এটা এত বেশি জনপ্রিয় যে প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষকগণ তাদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে মুক্তপাঠ প্ল্যাটফর্মে বিভিন্ন বিষয়ে অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। আমাদের দেশের অনেক শিক্ষক রয়েছেন যারা তথ্যপ্রযুক্তি বিষয়ে তেমন অভিজ্ঞ নন যার কারণে তারা কিভাবে শিক্ষার্থীদের সঠিকভাবে পাঠদান করা লাগবে সে সম্পর্কে তথ্য জানেনা।

আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে মুক্তপাঠ অনলাইন কোর্স সংক্রান্ত বিস্তারিত তথ্য দিয়েছি। যেখানে তাদের যে সকল কোর্সগুলো শিক্ষকদের জন্য নির্ধারণ করা হয়েছে তার তালিকা রয়েছে এর পাশাপাশি আপনি কিভাবে মুক্তপাঠে রেজিস্ট্রেশন করতে হয় লগইন করার নিয়ম পাসওয়ার্ড ভুলে গেলে সে পাসওয়ার্ড কিভাবে পুনরুদ্ধার করবেন মুক্তপাঠ অনলাইন কোর্স করার নিয়ম এবং মুক্তপাঠের কুইজের উত্তর দেওয়ার নিয়ম সহ সকল তথ্যাদি আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আপনাদের সামনে উপস্থাপন করেছি।

মুক্তপাঠ অনলাইন কোর্স

ডিজিটাল পদ্ধতিতে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান। এই প্লাটফর্মের ভিত্তিতে সারা দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয় এবং প্রশিক্ষণের পর সে সকল তথ্যের ভিত্তিতে শিক্ষকরা নিজ নিজ বিষয়ে পাঠদান করেন। সুতরাং প্রাত্যহিক জীবনে একজন ডিজিটাল শিক্ষক হওয়ার লক্ষ্যে আপনাকে মুক্তপাটের যে সকল অনলাইন কোর্স রয়েছে সেগুলোতে অংশগ্রহণ করা উচিত। এক্ষেত্রে আপনাকে অবশ্যই মুক্তপাঠের অনলাইন কোর্সে অংশগ্রহণ করার যে সঠিক নিয়ম রয়েছে সেখানে তথ্যগুলো জানতে হবে এবং আমরা নিচের অংশে সে নির্দেশনা সঠিকভাবে উপস্থাপন করেছি।

মুক্ত পাঠের অনলাইন করছে প্রবেশ করার লক্ষ্যে প্রথমে আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইট muktopaath.gov.bd প্রবেশ করতে হবে।

উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর অফিশিয়াল হোমপেজ আসবে সেখানে ডান পাশের কোনায় লগইন করার অপশন দেখতে পাবেন।

পরবর্তীতে আপনি সেখানে ইউজার আইডি ও পাসওয়ার্ড বসানোর অপশন পাবেন সেখানে ক্লিক করুন।

অতঃপর আপনার সামনে মুক্ত পাঠের সকল কোর্সগুলোর নাম দেখানো হবে সেখান থেকে আপনি যে করছে অংশগ্রহণ করতে চান সেটি নির্বাচন করুন।

পরবর্তীতে আপনার সামনে আপনি যে করছে অংশগ্রহণ করতে চান সেটি উন্মোচিত হবে।

আপনার সামনে নিচের পেজটি দেখতে পাবেন সেটি সঠিকভাবে অনুসরণ করুন।

উক্ত পেজে আপনার সামনে কোর্সের মডিউল গুলো দেখা যাবে।

সবশেষে শুরু করেন অপশনে ক্লিক করে আপনার কোর্সের কার্যক্রম চালু হবে।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন/নিবন্ধন করার নিয়ম

আপনি যেহেতু মুক্তপাঠ অনলাইন কোর্সে অংশগ্রহণ করতে চান সে ক্ষেত্রে আপনাকে মুক্তপাটের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সঠিকভাবে নিবন্ধিত হতে হবে। তবে আপনাকে নিবন্ধন হওয়ার জন্য বেশ কিছু তথ্য জানা প্রয়োজন চলুন দেখে নেয়া যাক কিভাবে মুক্তপাটে রেজিস্ট্রেশন করতে হয় তার সঠিক নিয়ম জানি।

Screenshot-2023-11-10-at-10-03-00-AM


Screenshot-2023-11-10-at-10-03-12-AM

রেজিস্ট্রেশন করার লক্ষ্যে প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট muktopaath.gov.bd এখানে প্রবেশ করতে হবে এবং এড্রেস বারে প্রবেশ করার পর আপনার সামনে রেজিস্ট্রেশন অপশন আসবে।

আপনি যেহেতু পূর্বে এখানে অ্যাকাউন্ট চালু করেননি তাই রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করলে আপনার সামনে যে সকল তথ্যগুলো জানতে চাওয়া হবে সেগুলো নিম্নরূপ।

আপনার নাম আপনার শিক্ষাগত যোগ্যতা বর্তমানে যে প্রতিষ্ঠানে যুক্ত রয়েছেন সেই প্রতিষ্ঠানে আপনি সহকারী শিক্ষক হিসেবে কত বছর যাবত অভিজ্ঞতা রয়েছে সে সংক্রান্ত সকল তথ্য প্রদান করুন।

প্রথমে অংশগ্রহণকারীর নাম, পেশার ধরন, সার্টিফিকেট অনুসারে অংশগ্রহণকারীর ইংরেজিতে নাম, লিঙ্গ, মোবাইল নাম্বার,  পাসওয়ার্ড, আপনি সরকারি চাকরিজীবী হলে প্রেশার ধরন উল্লেখ করুন।

পরবর্তী ধাপের শিক্ষার স্তর অপশন আসবে সেখানে আপনার শিক্ষক স্তন নির্বাচন করুন এবং আপনি যদি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হন তাহলে প্রাথমিক সিলেক্ট করবেন শিক্ষকের পিন জন্ম তারিখ দিয়ে ভেরিফাই করুন এবং পরবর্তী অপশনে ক্লিক করুন।

শিক্ষক স্তর সাধারণ সিলেক্ট করলে সেক্ষেত্রে পিডিএস আইডি ও জন্ম তারিখ দিয়ে ভেরিফাই করুন অপশন এ ক্লিক করুন।

শিক্ষার স্তর কারিগরি সিলেক্ট করলে সে ক্ষেত্রে HRMIS নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ভেরিফাই করুন অপশনে ক্লিক করুন।

আপনি রেজিস্ট্রেশন করার যে মোবাইল নম্বরটি এখানে প্রদান করেছেন সে মোবাইল নাম্বারে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড যাবে খালি ঘরে সেই OTP নাম্বার লিখে পরবর্তী অপশনে প্রবেশ করুন।

পরিশেষে আপনার মুক্তপাঠে রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।

মুক্তপাঠ সকল কোর্স

মুক্তপাঠ অনলাইন করছে প্রশিক্ষণ প্ল্যাটফর্ম সম্পর্কে যারা ধারণা পেতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এখানে মোট ১৬৮ কোর্স রয়েছে। বেশি সংখ্যক করছে যেগুলি আপনি বিনামূল্য করতে পারবেন আবার কিছু কোর্স রয়েছে যেগুলোতে নির্ধারিত ফ্রি প্রদান করে আপনাকে সেগুলোতে অংশগ্রহণ করতে হয়। সকল কোর্সগুলোকে আলাদা ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে এবং ক্যাটাগরি গুলো নিজের অংশে উল্লেখ করা হলো।

Screenshot-2023-11-10-at-10-00-43-AM

বৈদেশিক কর্মসংস্থানঃ বৈদেশিক বিষয়ের ধারণা পাওয়ার জন্য আপনারা চাইলে এই কোর্সে অংশগ্রহণ করতে পারেন এখানে দুইটি কোর্স অন্তর্ভুক্ত রয়েছে একটি হল বৈদেশিক কর্মসংস্থানের পূর্ব প্রস্তুতি এবং অপরটি হল হাউসকিপিং।

প্রশিক্ষণ : এখানে মোট 14 টি কোর্স রয়েছে উল্লেখযোগ্য কোর্স গুলোর মধ্যে রয়েছে জাতীয় শিক্ষাক্রম প্রাথমিক স্তর জাতীয় তথ্য বাতায়ন ব্যবস্থাপনা ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত সকল ধরনের কোর্স।

ব্যক্তিগত উন্নয়ন : সাধারণভাবে অংশগ্রহণকারীর ব্যক্তযুক্ত দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে এর কোর্সগুলো চালু করা হয়েছে এখানে মোট ১৩ টি কোর্স রয়েছে। উল্লেখযোগ্য কোর্সের মধ্যে রয়েছে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার শিশুর সাথে খেলা এবং সৃজনশীলতা কর্মজীবন পরিকল্পনা ম্যানেজমেন্ট লার্নিং প্রকল্প ব্যবস্থাপনা ইত্যাদি।

আত্মকর্মসংস্থান :  মুক্তপাঠ অনলাইন কোর্সের এই ক্যাটাগরিতে সর্বমোট বারটি আইটেমের কোর্স রয়েছে কোর্সগুলোর আত্মকরানোর জন্য খুবই উপযোগী আপনাকে অবশ্যই এ সকল কোর্সগুলোতে অংশগ্রহণ করা জরুরী। উল্লেখযোগ্য গুলোর মধ্যে রয়েছে মুরগি পালন গাভী পালন ছাগল পালন গরু মোটাতাজাকরণ আরো বেশ কিছু কৃষিভিত্তিক এবং স্বল্প পুঁজিতে ব্যবসা করার বেশ কিছু নিয়ম।

কারিকুলাম : এই ক্যাটাগরিতে মোট 24টি কোর্স রয়েছে এবং কোর্সগুলো সাধারণত বিষয় ভিত্তিক জাতীয় শিক্ষা ক্রম কারিকুলাম অনুযায়ী তৈরি করা হয় এবং প্রতিটি শিক্ষকদের জন্য এই ক্যাটাগরির কোর্সগুলো করা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

উপরের অংশে যে সকল কোর্সগুলো আপনাদের উদ্দেশ্যে দেওয়া হল সেগুলো আপনি অবশ্যই আপনার সামর্থ্য থাকলে সেগুলোতে অংশগ্রহণ করতে পারেন। তবে ধারণা করা হচ্ছে যে নতুন বছরে শিক্ষকদের আরো বেশি উন্নত করার জন্য নতুন কিছু কোর্স আওতাভুক্ত করা হবে। নতুন করছে ভর্তি করার জন্য আপনাকে সর্বদা আমরা সাহায্য করার উদ্দেশ্যে প্রস্তুত রয়েছি। আমরা সর্বদা আপনাদের সঠিক তথ্য দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে এবং এখানে মুক্ত পাঠের সকল ধরনের কোর্স সংক্রান্ত তথ্য সবার আগে আপনাদের কাছে পৌঁছে দেয়া হবে।

Leave a comment