নৈপুন্য অ্যাপে রেজিস্ট্রেশন ও লগইন – master.noipunno.gov.bd Login & Registration

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনয়ন করা হয়েছে যার কারণে ধারাবাহিকভাবে আমাদের দেশে ধীরে ধীরে নতুন শিক্ষা কমের মাধ্যমে সকল শিক্ষার্থীদের পরিচয় করে দেওয়ার সুব্যবস্থা করা হচ্ছে। দেশের নতুন শিক্ষাক্রম নিয়ে অভিভাবকদের অনেক প্রশ্ন থাকলেও শিক্ষা মন্ত্রণালয় সে বিষয়ে কোনো গুরুত্ব না দিয়েই নতুন নতুন শিক্ষাক্রম চালু করেছেন। নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নতুন এক পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে যেখানে দেখা যায় যে শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণ ও রিপোর্ট কার্ড তৈরির একটি ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যবস্থা সম্পূর্ণ নির্ভুলভাবে এবং কারিগরি দক্ষতার মাধ্যমে করার জন্য আজ শনিবার ৪ নভেম্বর নৈপুর্য নামের একটি অফিসিয়াল অ্যাপ্লিকেশন লঞ্চ করা হচ্ছে। ইতিমধ্যে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর একটি অফিসিয়াল নোটিশের মাধ্যমে এই অ্যাপ সংক্রান্ত সকল ধরনের তথ্যাদিক প্রকৃতির মাধ্যমিক পর্যায়ের স্কুলের কাছে প্রেরণ করেছেন। তবে এই মুহূর্তে প্রতিটি শিক্ষককে উক্ত অ্যাপে রেজিস্ট্রেশন করার সিদ্ধান্ত জানানো হয়েছে এবং একজন শিক্ষক হিসেবে আপনাকে অবশ্যই স্কুলের সকল তথ্য দিয়ে সঠিকভাবে লগইন করুন।

নৈপুন্য অ্যাপে রেজিস্ট্রেশন

শিক্ষার্থীদের মূল্যায়নের তথ্য সংরক্ষণে নৈপুণ্য অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তবে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা অবশ্য এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন করার জরুরী নেই। শুধুমাত্র যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নম্বর নেই সে সকল প্রতিষ্ঠানের জন্য আলাদাভাবে রেজিস্ট্রেশন করার সুব্যবস্থা রয়েছে। তবে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের নির্দিষ্ট EIIN নাম্বার থাকলে আপনি অবশ্যই সেটার মাধ্যমে লগইন করতে পারেন। তাহলে চলুন নতুন ভাবে কিভাবে একজন ব্যবহারকারী হিসেবে রেজিস্ট্রেশন করবেন সে সম্পর্কে তথ্য জানি।

Screenshot-2024-01-01-at-6-13-07-PM


noipunno-app-page-0001
noipunno-app-page-0002
noipunno-app-page-0003

  • নৈপুণ্য অ্যাপ ব্যবহারকারী হিসেবে প্রথমে একটি ব্রাউজার চালু করে master.noipunno.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে একটি Form  আসবে সেখানে স্কুল সংক্রান্ত বেশ কিছু তথ্য আপডেট করতে হয়।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • অতঃপর আপনার এই আবেদন ফরমটি উপজেলা নির্বাহী অফিসারের ইমেইল এড্রেসে পৌঁছে যাবে।
  • উপজেলা নির্বাহী অফিস থেকে আপনাকে নতুন একাউন্ট চালু করার অনুমোদন দেয়া হবে।
  • সবশেষে আপনাকে একটি ইউজার আইডি Pin নাম্বার দেওয়া হবে সেটার ব্যবহার করেই আপনাকে রেজিস্ট্রেশন করতে হয়।
  • এভাবেই নতুন একটি অ্যাকাউন্ট চালু করে আপনি খুব সহজেই নৈপূণ্য app এ রেজিস্ট্রেশন করতে পারছেন।

 

নৈপুন্য অ্যাপ লগইন

নতুন শিক্ষা কমে শিক্ষার্থীদের যাচাই-বাছার করার জন্য যে অফিসিয়াল application লঞ্চ করা হয়েছে সেখানে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কে অবশ্যই লগইন করতে হবে। যেহেতু আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নম্বরটি রয়েছে এবং আপনি এই মুহূর্তে আপনার প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সকল তথ্য সংরক্ষণ করতে চাচ্ছেন তাই আপনাকে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব লগইন করতে বলা হয়। আজ ৪ নভেম্বর সকাল দশটার সময় নৈপূণ্য অ্যাপ অফিশিয়াল ভাবে সকলের জন্য চালু করা হয়েছে। এই অফিশিয়াল অ্যাপে লগইন করার জন্য নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেন।

  • তথ্যপ্রযুক্তি ভিত্তিক মূল্যায়ন বিষয়ক অ্যাপ নৈপুণ্য লগইন করার উদ্দেশ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে master.noipunno.gov.bd এই অফিসিয়াল সার্ভারে প্রবেশ করতে হবে।
  • উক্ত ওয়েবসাইটে ভিজিট করার পর আপনাকে সঠিকভাবে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের যে EIIN নম্বর রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।
  • ছয় সংখ্যার যে পিন নম্বর রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।
  • পরিশেষে লগইন অপশনে ক্লিক করে আপনার প্রোফাইলে প্রবেশ করুন।
  • অতঃপর এখান থেকে আপনি ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর সকল শিক্ষার্থীর তথ্য সংরক্ষণ করতে পারবেন।

নৈপূণ্য অ্যাপ ব্যবহার করার নিয়ম

যেহেতু নৈপুণ্য একটি সম্পূর্ণ নতুন তথ্য প্রযুক্তি ভিত্তিক এপ্লিকেশন যার কারণে অনেক প্রধান শিক্ষক রয়েছেন যারা এটি সঠিকভাবে পরিচালনা করার ক্ষেত্রে একটু সংশয় রয়েছে। তবে আপনি যখন এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা সঠিকভাবে শিখে যাবেন তখন আপনার কাছে কাজটি সহজ হবে। এক্ষেত্রে এই অ্যাপ্লিকেশন টি ব্যবহার করার ক্ষেত্রে আপনার কম্পিউটারে অথবা মোবাইলে অবশ্যই ইন্টারনেট কানেকশন রাখবেন এবং আমাদের ওপরের অংশে আপনাদের জন্য যে অফিসিয়াল লিংক দেওয়া হয়েছে সে লিংক এর ভিত্তিতে সার্ভারে প্রবেশ করুন। আপনার প্রতিষ্ঠান সংক্রান্ত সকল ধরনের তথ্যাদি যথাযথভাবে আপলোড করুন এবং এভাবে আপনি সর্ব সময়ের মধ্যেই লগইন ও রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারেন।

সারাদেশের যে সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে তাদেরকে শুধুমাত্র নতুন ভাবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর জন্য এই অ্যাপ্লিকেশন ব্যবহার করার সুব্যবস্থা করা হয়েছে। সুতরাং আপনারা যারা ভাবছেন যে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করা সম্পর্কে আপনাদের কোন ধারনা নেই তারা অবশ্যই আমাদের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে সঠিক ধারণা পাচ্ছেন।

7 thoughts on “নৈপুন্য অ্যাপে রেজিস্ট্রেশন ও লগইন – master.noipunno.gov.bd Login & Registration”

  1. স্যার আমরা নৈপুণ্য এপের ইউজার আইডি ও পাসওয়ার্ড পাইনি

    Reply
  2. স‍্যার আমি নৈপুন‍্য এপের মাধ‍্যমে কাজ করতে পারছি না।কিভাবে করবো।

    Reply
  3. আসসালামু আলাইকুম স্যার, রিপোর্ট কার্ডে একটি বিষয় দুইবার দেখাচ্ছে। কিভাবে একটি বিষয় ডিলেট করব?

    Reply

Leave a comment