বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ তথ্য ২০২৪ – বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ বিষয়ক সর্বশেষ খবর

সারাদেশে প্রায় ৫৭ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে যে সকল বিদ্যালয়ে এখন প্রচুর পরিমানে শিক্ষক নিয়োগপ্রাপ্ত হয়েছেন। তাছাড়া প্রতিবছর বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে হাজার হাজার নতুন শিক্ষক সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে নিয়োগ প্রদান করা হচ্ছে যার কারণে এ সকল স্থানগুলোতে এখন শিক্ষকে পরিপূর্ণ। আজকে আমরা আপনাদের সাথে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে চলেছি যেখানে আমাদের দেশের সুবিধা বঞ্চিত বেশ কিছু বেসরকারি প্রাথমিক শিক্ষকদের সম্পর্কে তথ্য উপস্থাপন করব।

আমাদের দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যে সকল শিক্ষক রয়েছেন তারা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পান এছাড়াও তারা সরকার কর্তৃক প্রতি মাসে ১২ থেকে ১৭ হাজার টাকার মধ্যে বেতন পান। এতে করে তারা প্রতি মাসে সুবিধাজনকভাবে নিজেদের জীবিকা নির্বাহ করতে পারে। কিন্তু আমাদের দেশে এমন বেশ কিছু বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে যে সকল বিদ্যালয়গুলোতে অনেক শিক্ষক রয়েছেন যারা দীর্ঘ সময় ধরে পাঠদান করছেন কিন্তু এখন পর্যন্ত তারা সরকারের আওতাভুক্ত হতে পারেনি যার কারণে তারা এই মুহূর্তে বিভিন্ন ধরনের আন্দোলনের সাথে যুক্ত রয়েছেন।

তারা দেশী-বিদেশে বিভিন্ন ধরনের সংবাদপত্র প্রতিনিয়ত খোঁজখবর রাখেন যাতে করে তারা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে কখন সরকারিভাবে জাতীয়করণ করা হবে সেই সর্বশেষ খবর জানার জন্য। আমরা আপনাদের সাথে আজকে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ তথ্য সংক্রান্ত যে সকল খবরা-খবর আপনার জানা দরকার সে সকল তথ্য দিয়ে আজকের এই আর্টিকেলগুলো সাজিয়েছি। আপনারা আমাদের এই আর্টিকেল থেকে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ বিষয়ক সর্বশেষ খবর খুব সহজেই জানতে পারছেন।

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ তথ্য

এক জরিপে দেখা গিয়েছে যে বর্তমানে আমাদের দেশে প্রায় ৩০ হাজারের বেশি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে এবং এসকল বিদ্যালয়গুলোতে নিয়মিত পাঠ দান করা হচ্ছে। ২০১২ সালের আগে স্থাপিত চালুর জন্য আবেদন করার সব বেসরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে জাতীয়করণের দাবিতে গত বছর শিক্ষকেরা অবস্থান কর্মসূচি পালন করেছেন এবং একদল শিক্ষক এ সম্পর্কে তীব্র আন্দোলন শুরু করেন। বাংলাদেশের রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে তারা তিন দিনব্যাপী এই কর্মসূচি পালন করেছিলেন।

তাদের এই আন্দোলনে সাড়া দিতে সারা দেশের বিভিন্ন অঞ্চলের বেসরকারি প্রাথমিক শিক্ষকরা সরাসরি যোগদান করেন এবং এক্ষেত্রে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির একটি জরুরী সভা ডাক দেন। উক্তি সমিতির দেওয়া তথ্য মতে জানতে পারে যে ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার কথা থাকলেও এখন পর্যন্ত অনেক বিদ্যালয় রয়েছে যেগুলো এখন জাতীয়করণের আওতায় আনা হয়নি। এ লক্ষ্যে উল্লেখ রয়েছে যে ২০১২ সালের ১৭ মেয়ের আগে আবেদন করা সব বিদ্যালয় জাতীয়করণের আওতায় আনা হচ্ছে না এবং তারা চান বাদ পরা এই বিদ্যালয়গুলোতে যেন অতি শীঘ্রই জাতীয়করণ করা হয়।

Screenshot-2023-11-13-at-6-21-44-PM

অন্যদিকে হাজার 973 সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি যুদ্ধবিধ্বস্ত জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করার জন্য ৩২ হাজার ও পরবর্তীতে ৪১৬০ টি মোট ৩৬১০৭ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। তাকে এখন পর্যন্ত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা চির স্মরণীয় করে রেখেছেন। তাদের ভাষ্যমতে বাঙালি জাতি শিক্ষার ভিত্তি মজবুত করার জন্য ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেসঙ্গে তিনি জানান যে আজ থেকে বাংলাদেশ আর কোন বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না কিন্তু দুঃখের বিষয় এ যে জাতীয়করণের সময় যে পরিশোধন করা হয়েছিল সেটি যথাযথভাবে না হওয়ার কারণে ৪১৫৯ টি বেসরকারি প্রতিষ্ঠান এখন পর্যন্ত জাতীয়করণ থেকে বাদ পড়েছে।

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ বিষয়ক সর্বশেষ খবর

বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয়করণ করার লক্ষ্যে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের খবর আমাদের দেশীয় সংবাদ মাধ্যম গুলো প্রকাশ করে। যারা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন যাবত শিক্ষকতা করছেন তাদের জন্য অবশেষে খুশির খবর প্রকাশ করার হয়েছে। উক্ত খুশির খবর অনুসারে আমরা বুঝতে পারি যে বাংলাদেশের যে সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো এখন পর্যন্ত জাতীয়করণের আওতায় আনা হয়নি সে সকল ক্ষেত্রে আপনি চাইলে এখন খুব সহজে সেগুলো জাতীয়করণ করার জন্য আবেদন করতে পারবেন। তাছাড়া শিক্ষা বিষয়ক যে কোন খবর পাওয়ার জন্য আমরা আপনাদের সাথে রয়েছি এবং এই আর্টিকেলের ভিত্তিতে শিক্ষকদের প্রতিনিয়ত তথ্য আপডেট করা হয়। আপনারা অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে প্রতিনিয়ত খবরগুলো সংগ্রহ করবেন যাতে করে জাতীয়করণ সংক্রান্ত সকল ধরনের তথ্যাদি আপনার কাছে স্বল্প সময়ের মধ্যে পৌঁছে যায়।

Leave a comment