এনটিআরসিএ ৫ম গণবিজ্ঞপ্তি ২০২৪ – ৫ম গণ বিজ্ঞপ্তি কবে ও শূন্য পদের তালিকা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সম্প্রতি তাদের ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ১৭ তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যে ডিসেম্বর মাসের মধ্যেই ১৭ তম শিক্ষক নিবন্ধনের ভাইবা গ্রহণ সম্পন্ন হয়েছে। কোন দিকে ১৮ তম শিক্ষক নিবন্ধনের কার্যক্রম চালু হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে নতুন করে সারা দেশের যোগ্য প্রার্থীরা ১৮তম শিক্ষক নিবন্ধনের জন্য ১৪ই নভেম্বর থেকে অনলাইনে আবেদন করতে পারছে।

এ অবস্থায় একজন অনার্স ও মাস্টার্স সম্পূর্ণ করা ছেলে মেয়েরা চাইলে এনটিআরসিএ অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে অনলাইন থেকে আবেদন করা শুরু করতে পারেন। মনে রাখবেন নির্ধারিত সময়ের পূর্বে এই প্রতিটি আবেদনকারীকে তাদের অনলাইনে ভিত্তিতে সকল তথ্য সাবমিট করা জরুরী। প্রতিবছরই গণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে এমন ধরনের সিদ্ধান্ত নেওয়া হয় যার কারণে চতুর্থ গণ বিজ্ঞপ্তিতে এবং তার পরবর্তী সময়ে বিশেষ এক গরম বিজ্ঞপ্তির ভিত্তিতে সারা দেশের বেসরকারি শিক্ষক নিয়োগ প্রদান করা হয়।

প্রথম শিক্ষক নিবন্ধন থেকে শুরু করে 16 তম শিক্ষক নিবন্ধন পর্যন্ত যে সকল শিক্ষকরা নিবন্ধিত হয়েছিলেন তাদের জন্য চতুর্থ গণ বিজ্ঞপ্তিতে প্রায় ৬০ হাজারের বেশি শিক্ষককে সারা দেশের বিভিন্ন বিদ্যালয়ে নিয়োগ প্রদান করা হয়েছে। প্রতিটি বেকার যুবক-যুবতীর কাছে গণবিজ্ঞপ্তির সবচেয়ে সুখবর যার কারণে তারা অধীর আগ্রহে বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চাই। আজকের এই আর্টিকেলে আমরা দেশের সরকারি বেসরকারি স্কুল কলেজ মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে যে শূন্য পদ রয়েছে তার ওপর ভিত্তি করে যে পঞ্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে তা সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করেছি।

৫ম গণবিজ্ঞপ্তি কবে দেবে

সারাদেশের বেকার যুবক-যুবতীদের জন্য এখন সবচেয়ে জানার আগ্রহের বিষয়ে যেটি তা হল পঞ্চম গণ বিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে। সারা দেশের বেসরকারি স্কুল কলেজ মাদ্রাসা ও কারিগরিব প্রতিষ্ঠানে এখন পর্যন্ত ৫০ হাজারের বেশি শূন্য পদ রয়েছে যেগুলোতে শিক্ষক নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। ধারণা করা হচ্ছে যে পঞ্চম গণবিজ্ঞপ্তির মাধ্যমে এসব পদে শিক্ষক নিয়োগ প্রদান করা হবে।

এনটিআরসিএ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের সুপারিশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ পঞ্চম গণবিজ্ঞপ্তির প্রকাশের সকল কার্যক্রম সম্পন্ন করেছে। তাছাড়া কর্মচারীর পথ গুলো সংশ্লিষ্ট বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মাধ্যমে অতি শীঘ্রই নিয়োগ প্রদান করা হবে।

আপনারা যারা পঞ্চম গণ বিজ্ঞপ্তি প্রকাশের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান গুলোর দিকে অধীর আগ্রহে চেয়ে রয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বর্তমানে সারাদেশে যে ৫০ হাজারের বেশি শিক্ষকদের শূন্য পদ রয়েছে সে সকল শূন্য পদের তালিকা অতি শীঘ্রই প্রকাশ করা হতে চলেছে। ইতিমধ্যে এনটিআরসিএ কর্তৃপক্ষ পঞ্চম গণ বিজ্ঞপ্তি প্রকাশের লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে শূন্য পদের তথ্য সংগ্রহ করা শুরু করে দিয়েছে এবং শিক্ষা প্রতিষ্ঠানরা ভুল করে যে সকল তথ্যগুলো পাঠিয়েছেন তা সংশোধনের সর্বোচ্চ চেষ্টা চলছে।

Screenshot-2024-01-26-at-10-32-38-AM


Screenshot-2024-01-26-at-10-32-48-AM

ডিসেম্বর মাসের ১৭ তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফলাফল প্রকাশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং এর পরপরই আমাদের দেশের 12 সংসদ সদস্য নির্বাচন হবে যার কারণে ধারণা করা হচ্ছে যে জানুয়ারি মাসের শেষের দিকে এ বছরের সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ হতে চলেছে। সুতরাং আপনারা যারা অপেক্ষায় রয়েছেন যে পঞ্চম গণ বিজ্ঞপ্তি কবে প্রকাশ করবে তাদের উদ্দেশ্যে বলা যায় যে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে এনটিআরসিএ কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল সাংবাদ বিজ্ঞপ্তি মাধ্যমে পঞ্চম গণ বিজ্ঞপ্তি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে।

Screenshot-2023-11-07-at-8-55-37-AM

৫ম গণবিজ্ঞপ্তি শূন্য পদের তালিকা

নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসির এক কর্মকর্তা দেওয়া সূত্রমতে আমরা জানতে পারি যে পঞ্চম গণ বিজ্ঞপ্তির মাধ্যমে সারা দেশের প্রায় ৫০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হতে পারে। বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে আলোচনা ইতিমধ্যে শুরু হয়েছে যেটার ভিত্তিতে আমরা বুঝতে পারছি যে ফেব্রুয়ারি অথবা মার্চ মাসে এই শূন্য পদের তালিকা প্রকাশ করা হবে। গত বছর চতুর্থ গণ বিজ্ঞপ্তিতে ৬৮ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার কথা থাকলেও শুধুমাত্র 27 হাজার শিক্ষককে নিয়োগ প্রদান করা হয়েছে এর ফলে ৪০ হাজারেরও বেশি শূন্য পদ রয়েছে। এই শূন্য পদের পাশাপাশি আরও নতুন করে তথ্য সংগ্রহ করা হয়েছে যার পরিপ্রেক্ষিতে বলা যায় যে পঞ্চম গণ বিজ্ঞপ্তিতে শূন্য ৫০ হাজারেরও বেশি হতে পারে।

১৭ তম শিক্ষক নিবন্ধনের ফলাফল ঝুলন্ত হওয়ার পর এই শূন্য পদের তালিকা অফিশিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হবে। যে সকল ইনডেক্স ধারে শিক্ষকরা ইতিমধ্যে নিয়োগপ্রাপ্ত হয়েছেন তারা ও চাইলে শূন্য পদের অথবা তারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। ইংরেজ ধারিস শিক্ষকরা গণ বিজ্ঞপ্তির মাধ্যমে এক প্রতিষ্ঠান থেকে ও আরেক প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ পেলেও এবার পঞ্চম গণ বিজ্ঞপ্তিতে ব্যাপক পরিবর্তন আনায়ন করা হয়েছে।

আপনারা কি শূন্য পদের তালিকা অনলাইন থেকে বের করতে পারেন যদি এই তথ্যটি না জেনে থাকেন তাহলে নিচের দেওয়ার নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন। আমরা আপনাদের জানানোর উদ্দেশ্যে পঞ্চম গনবিজ্ঞপ্তি অনুসারে কিভাবে শূন্য পদের তালিকা অনলাইন থেকে বের করবেন সে সংক্রান্ত তথ্য শেয়ার করেছি।

  • অনলাইন থেকে শূন্য পদের তালিকা বের করার লক্ষ্যে প্রথমে একটি ব্রাউজার চালু করে ngi.teletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি যেহেতু পঞ্চম গণ বিজ্ঞপ্তির শূন্য পদের তালিকা দেখতে চাচ্ছেন তাই সেখানে ক্লিক করুন।
  • আপনার সামনে বেশ কিছু তথ্য জানতে হয় যাওয়া হবে যেমন আপনার ইউজার আইডি ও পিন নম্বর সঠিকভাবে লিখুন।
  • আপনি যে উপজেলা জেলা ও থানা পর্যায়ের হয়ে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন সেখানে ক্লিক করুন।
  • অতঃপর আপনার উপজেলার যে সকল শূন্য পদগুলো রয়েছে সেগুলো আপনার সামনে প্রদর্শিত হবে।
  • আপনি চাইলে আপনি যে বিষয়ের ওপর শুন্য পদের তালিকা দেখতে চাচ্ছেন সে বিষয়টি নির্বাচন করতে পারেন।

উপরের অংশে আপনাদের জন্য আমরা যে তথ্যগুলো দিয়েছি তা এনটিআরসিএ কর্তৃপক্ষের অফিশিয়াল সূত্র মতে সকল তথ্যগুলো আপডেট করা হচ্ছে। তবে আপনাদের জন্য খুশির খবর হলো এই যে আমরা যখনই পঞ্চম গণ বিজ্ঞপ্তি অফিশিয়াল ভাবে প্রকাশ করা হবে আমরা আপনাদের সাথে সেই তথ্যটি সঠিকভাবে শেয়ার করার চেষ্টা করব।

Leave a comment