১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা ২০২৩ স্কুল ও কলেজ পর্যায়

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) 18 তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং এই বিজ্ঞপ্তি প্রকাশের পর সারা দেশের যে সকল চাকরিপ্রার্থী রয়েছে তারা অধীর আগ্রহে আবেদনের জন্য অপেক্ষায় রয়েছেন। গত ১৮ নভেম্বর এনটিআরসিএ কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে এই বিজ্ঞপ্তি প্রকাশ করে এবং এ বিজ্ঞপ্তি প্রকাশের পর সকল অনার্স ও মাস্টার্স সম্পূর্ণ করা শিক্ষার্থীদের মনে একটাই প্রশ্ন যে তারা কি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

আপনাদের এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্যই আমরা সর্বদা প্রস্তুত রয়েছে যার পরিপ্রেক্ষিতে আজকে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা এবং কে কোন প্রতিষ্ঠান থেকে আবেদন করতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। সুতরাং আপনারা অবশ্যই আজকের এ আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে বিস্তারিত ভাবে 18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যে সকল যোগ্যতা রয়েছে সেগুলো সম্পর্কে জানতে পারবেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা অফিসিয়াল বিজ্ঞপ্তি সাথে যুক্ত থাকলেও প্রতিটি চাকরি প্রার্থীরাই তা আলাদাভাবে জানতে চাই কেননা এটি তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। এক্ষেত্রে আপনার জানার জন্য যোগ্যতা জানার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ধরন পদের নাম পরীক্ষার বিষয় এবং প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম কত লাগবে তার সংক্রান্ত একটি তালিকা আমরা এখানে প্রকাশ করেছি।

18 তম শিক্ষক নিবন্ধন সার্কুলার 

এনটিআরসিএ কর্তৃপক্ষ সাধারন ভাবে তাদের চাকরিপ্রার্থীদের জন্য বিশেষ কিছু যোগ্যতা নির্ধারণ করেছে যা দুইটি ভাগে ভাগ করা হয়েছে এদের মধ্যে একটি হচ্ছে আবেদনকারীর বয়সের যোগ্যতা অন্যটি হল আবেদনকারীর যোগ্যতাScreenshot-2023-11-01-at-8-42-00-AM

Screenshot-2023-11-01-at-8-42-10-AM Screenshot-2023-11-01-at-8-42-22-AM

বয়সের যোগ্যতা

আলতা শুরুতেই আমরা আপনাদের বলতে চাই যে ১৮তম শিক্ষক নিবন্ধন অনুসারে প্রথমে সেখানে একটি বয়স নির্ধারণ করা হয় যে বয়সের বাইরে কোন আবেদনকারী কখনো আবেদন করতে পারবেন না। আপনি ইস্কুল পর্যায়ে সহকারী শিক্ষক হতে স্কুল পর্যায় ও কলেজ পর্যায়ের প্রভাষক ইন্সট্রাক্টর পদের জন্য আবেদন করার পূর্বে অবশ্যই আপনার বয়সের যোগ্যতা নির্ধারণ করতে হবে।

এমপিও নীতিমালা ২০১৮ অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক পদে নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়েছে। আপনি অবশ্যই আপনার জন্ম তারিখ থেকে বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ হিসেব করে আপনার ৩৫ বছর হয়ে থাকলে আপনি অবশ্যই আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবেন। তবে মনে রাখবেন আপনি যদি ৩৫ বছরের ঊর্ধ্ব হয়ে থাকে তাহলে আপনাকে কোন ভাবেই আবেদনের যোগ্যতা দেওয়া হবে না।

শিক্ষাগত যোগ্যতা

বয়সের যোগ্যতার পাশাপাশি প্রতিটি আবেদনকারী কে অবশ্যই শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে হবে। শিক্ষক নিবন্ধন কার্যক্রম তিনটি পর্যায়ে ঘটে থাকে এদের মধ্যে হল স্কুল পর্যায় যেখানে সহকারী শিক্ষক গ্রহণ করা হয়।

স্কুল পর্যায়: বাংলা ইংরেজি সামাজিক বিজ্ঞান ব্যবসায়িক শিক্ষা গণিত ভৌতবিজ্ঞান পদার্থবিজ্ঞান রসায়ন জীববিজ্ঞান কৃষি গার্হস্থ্য অর্থনীতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির চারু ও কারুকলা ধর্ম শরীর চর্চা সহকারী মৌলভী য়া প্রধান ও প্রদর্শক।

যোগ্যতা : স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পর্যায়ে ন্যূনতম 300 নম্বরের বাংলা সহ স্নাতক ডিগ্রি সম্মান ও বি এড ডিগ্রি সমান। স্নাতক পর্যায়ে ন্যূনতম 300 নম্বরের বাংলা সহ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্মান সমগ্র শিক্ষা জীবনের যেকোনো একটি তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য।

স্কুল পর্যায়ে ২ : ট্রেড ইন্সট্রাক্টর জুনিয়র মৌলভী জুনিয়র শিক্ষক ও ইফতেদিয়া কারী পদ।

যোগ্যতা : কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে তৃতীয় শ্রেণীর অথবা সম্মান সিজিপিএ স্নাতক উত্তর ডিগ্রী সহ ফিজিক্যাল এডুকেশন ডিপ্লোমা অথবা দ্বিতীয় শ্রেণীর বা সমমান সিজিপিএ বর্ণিত সর্বশেষ ডিগ্রি ব্যতীত সমগ্র শিক্ষা জীবনে যেকোনো একটি তৃতীয় শ্রেণী সম্মান গ্রহণযোগ্য হবে।

কলেজ পর্যায় : প্রভাষক ইন্সট্রাক্টর

যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে অনার্স ডিগ্রী সহ দ্বিতীয় শ্রেণীর স্নাগোত্তর ডিগ্রি অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে চার বছর মেয়াদে দ্বিতীয় শ্রেণীর সমমানের স্নাতক ডিগ্রী।

আবেদনের বয়সসীমা নির্ধারণ করা হয়েছে সুতরাং এই বয়সের বাইরেও কোন আবেদনকারী আবেদন করার সক্ষমতা রাখছেন না। আপনারা অবশ্যই সঠিকভাবে নিজেদের বয়স যাচাই করুন এবং সেটার ভিত্তিতে পরবর্তী ধাপে আবেদনের জন্য অগ্রসর হবেন। আমরা প্রতিটি শিক্ষক ও সহকারী শিক্ষক পদের নাম উল্লেখ করে আপনাদের সাথে যোগ্যতা শেয়ার করেছি।

প্রতিটি আবেদনকারীকে অবশ্যই নিজেদের বয়সসীমা ও শিক্ষাগতার যোগ্যতা সম্পর্কে সঠিক তথ্য জানা উচিত। সুতরাং আপনারা যারা আবেদন করবেন বলে সিদ্ধান্ত গ্রহণ করেছেন তারা অবশ্যই আমাদের এখানে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা সম্পর্কে তথ্য জানার পর সেটি অনুসারে আবেদনের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করুন।

Leave a comment