জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ বোর্ড ২০২৪ – জাতীয় বিশ্ববিদ্যালয়ের আজকের নোটিশ

বাংলাদেশের উচ্চ শিক্ষার জন্য যেমন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ঠিক তেমনি বাংলাদেশে আরও একটি জনপ্রিয় বিশ্ববিদ্যালয় হল জাতীয় বিশ্ববিদ্যালয়। সারা বাংলাদেশের যে সকল শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পাওয়ার জন্য হতাশায় ভোগেন তাদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা প্রস্তুত রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ যে সকল সরকারি বেসরকারি কলেজ রয়েছে তারা প্রতিনিয়ত উচ্চ শিক্ষার জন্য ছাত্রছাত্রীদের সাথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ৫ হাজারের বেশি সরকারি বেসরকারি কলেজ রয়েছে এবং তাদের নিয়ন্ত্রণ করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা প্রস্তুত রয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জন্য অনার্স, প্রিলিমিনারি মাস্টার্স ও মাস্টার্স শিক্ষার জন্য প্রতিটি কলেজে এ সকল কোর্স গুলো চালু করেছে। বাংলাদেশের উন্নত ও স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয় হওয়ার কল্যাণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের শিক্ষার্থীদের প্রতিনিয়ত অনলাইনের মাধ্যমে আপডেট দিয়ে থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ধরনের পরীক্ষা গ্রহণ করা থেকে শুরু করে কোন পরীক্ষা স্থগিত করা কোন ফলাফল প্রকাশ করার ক্ষেত্রে অফিসিয়াল ভাবে নোটিশ প্রকাশ করে। সারা বাংলাদেশের প্রতিটি সরকারি বেসরকারি কলেজে এ সকল নোটিশগুলো পৌঁছে দেওয়া অসম্ভব যার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি অফিসিয়াল ওয়েবসাইট তৈরি করেছে যে ওয়েবসাইটের ভিত্তিতে সকল নোটিশ বোর্ডগুলো প্রকাশ করা হয়। আজকে আমরা আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে অফিশিয়াল নোটিশ বোর্ড রয়েছে এবং প্রতিনিয়ত তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে যে সকল তথ্যগুলো দেওয়া হয় সে সংক্রান্ত তালিকা প্রকাশ করেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আজকের নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাধারণভাবে তাদের প্রতিটি কার্যক্রম নোটিসের মাধ্যমে প্রকাশ করে থাকে। এক কথায় বলতে গেলে আপনি সকল ধরনের তথ্যাদি অর্থাৎ জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে সকল কার্যক্রম বর্তমানে চলমান রয়েছে ভবিষ্যতে যে সকল কার্যক্রম গুলো অনুষ্ঠিত হবে সে সকল তথ্য পাওয়ার জন্য আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd এখানে প্রবেশ করুন। উক্ত ওয়েবসাইটে ভিজিট করার পর একজন শিক্ষার্থী হিসেবে আপনার সামনে বিভিন্ন ধরনের অপশন আসলেও আজকের তারিখ উল্লেখ করে যে নোটিশ বোর্ড দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। আপনি অনার্স ডিগ্রি অথবা মাস্টার্স পড়ুয়া কোন শিক্ষার্থী হিসেবে আপনি তারিখের পাশে আপনার যে নোটিশ দরকার সেখানে ক্লিক করা মাত্র পিডিএফ ফাইলটি ওপেন হবে।

অতঃপর আপনি ফাইলটি সংগ্রহ করে নিয়েন সেখানে আপনি যে তথ্যটি খুঁজে চলেছেন সেটি পেতে পারেন। আপনারা যারা আজকের জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের যে অফিশিয়াল নোটিশ প্রকাশ করা হয়েছে সেই তথ্যটি বা আপডেট তথ্য জানার জন্য অনলাইনে খুঁজে চলেছে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা যে উপরের অংশে অফিশিয়াল লিঙ্ক শেয়ার করেছি সেখানে প্রবেশ করলে সেটি পেয়ে যাচ্ছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি নোটিশ সারা বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অধীনস্থ যে সকল সরকারি বেসরকারি কলেজ রয়েছে প্রতিটি কলেজের জন্য কার্যকর হয়।

Screenshot-2023-11-02-at-6-42-22-PM


Screenshot-2023-11-02-at-7-05-03-PM

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ ডিগ্রি

ডিগ্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি জনপ্রিয় কোর্স এবং যে সকল শিক্ষার্থীরা অনার্সে পড়তে আগ্রহী নন তারা চাইলে ডিগ্রী করছে ভর্তি হতে পারেন। তিন বছর ব্যাপী চলমান এই কোর্সের মাধ্যমে একজন শিক্ষার্থী উচ্চশিক্ষায় উত্তীর্ণ হন। ডিগ্রি করছে মোট তিনটি বছর থাকে এবং এই তিনটি বছরে প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ তৃতীয় বর্ষের ভাগ করা হয়েছে। এ তিনটি কোর্সের যে সকল শিক্ষার্থীরা পড়াশোনা করে থাকেন তাদের পরীক্ষা সংক্রান্ত তথ্য পরীক্ষা স্থগিত করা সংক্রান্ত তথ্য হোক অথবা ফলাফল প্রকাশের কোন নোটের সাধারণভাবে একটি অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করা হয়।

একদম ডিগ্রি পড়ুয়া শিক্ষার্থী হিসেবে আপনি যদি এ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে অনুসরণ করতে চান তাহলে আপনাকে অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে www.nu.ac.bd এখানে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে অফিশিয়াল হোম পেজ আসবে সেখান থেকে আজকের তারিখ উল্লেখ করে একটি নোটিশ বোর্ড দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। আপনি যদি ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থী হন তাহলে সেখান থেকে ডিগ্রি প্রথম বর্ষের যে কোন একটি নোটিশ প্রকাশ করা হবে সেটির পিডিএফ ফাইলটি সেখানে দেখতে পাবেন।

ডিগ্রি তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য কোন পরীক্ষার নোটিশ অথবা রুটিন প্রকাশের ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ওয়েবসাইটের মাধ্যমে সেটি প্রকাশ করে। সুতরাং আপনারা অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে সেখান থেকে ডিগ্রি অপশনে ক্লিক করলেই এ নোটিশ টি সংগ্রহ করতে পারছেন। সুতরাং সময় নষ্ট না করে আপনার প্রয়োজনে অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ সংগ্রহ করে নিন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত নোটিশ ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতি মাসে বিভিন্ন ধরনের অনার্স ডিগ্রী মাস্টার্স পরীক্ষা গ্রহণ করে থাকে এবং এই পরীক্ষাগুলো যথাসময়ে একটি নির্দিষ্ট রুটিনের ভিত্তিতে গ্রহণ করা হয়। কোন কারণে এ সকল পরীক্ষাগুলো গ্রহণ করা সম্ভব না হলে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরীক্ষা স্থগিত হওয়ার একটি অফিসিয়াল নোটিশ প্রকাশ করে। এক্ষেত্রে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে ভিজিট করে সঠিক যে পরীক্ষা স্থগিত সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয় সেটি সংগ্রহ করে নিন। অতঃপর সেটা অনুসারে আপনার পরবর্তী যে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয় সেখানে অংশগ্রহণ করতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় সকল ধরনের তথ্য পাওয়ার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন এবং আমরা প্রতিনিয়ত জাতীয় বিশ্ববিদ্যালয়ে এবং দেশের যে সকল বিশ্ববিদ্যালয় রয়েছে তার সকল ধরনের তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করে থাকি।

Leave a comment