জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF – বিগত বছরের সকল বিভাগের প্রশ্ন

বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক জরিপে দেখা গিয়েছে বাংলাদেশের যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার পরের অবস্থানে রয়েছে আমাদের জাতীয় বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রায় ২২00 সরকারি বেসরকারি কলেজ রয়েছে যেগুলোতে লক্ষ লক্ষ শিক্ষার্থী প্রতিবছর উচ্চ শিক্ষার জন্য ভর্তি হন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হিসেবে আপনি হয়তো উপলব্ধি করতে পেরেছেন যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর বিভিন্ন ধরনের পরীক্ষা গ্রহণ করে থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি প্রতিবছরের অক্টোবর মাসের দিকে একটি সেশন শেষ করার সিদ্ধান্ত গ্রহণ করে যার পরিপ্রেক্ষিতেই সেশনজট কোন সময় দেখা দেয় এ অবস্থা দুই তিন মাস একটু বিলম্ব হতেই পারে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করে যার কারণে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রশ্নপত্র সম্পর্কে ধারণা পেতে চলেছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রতিটি কলেজের একই প্রশ্ন পত্রের ভিত্তিতে পরীক্ষা গ্রহণ করা হয় বিশেষ করে ডিগ্রি অনার্স ও মাস্টার্স এ সকল ফাইনাল পরীক্ষাগুলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে তৈরি করা হচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের একজন পরীক্ষার্থী হিসেবে আপনি হয়তো ইতিমধ্যে পরীক্ষার রুটিন হাতে পেয়েছেন এবং সেই রুটিন অনুসারে অতি শীঘ্রই আপনার পরীক্ষা শুরু হতে চলেছে। পরীক্ষা শুরুর পূর্ব প্রস্তুতি হিসেবে আপনি অবশ্যই চাইবেন যে আপনি যে বছরে পরীক্ষায় অংশগ্রহণ করছেন সে বছরের আগের বছরগুলোতে কি ধরনের প্রশ্ন হয়েছে সে প্রশ্নগুলো কেমন ছিল কত পূর্ণমান ছিল কোন কোন অধ্যায় থেকে প্রশ্ন করা হয়েছে সেই তথ্যগুলো। আপনাদের এই তথ্যগুলো জানানোর জন্য আজকের আর্টিকেলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংক আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৬ সালের প্রশ্ন

২০১৬ সালের অক্টোবর মাস থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৫ সালের অনার্স প্রথম বর্ষ ডিগ্রি দ্বিতীয় বর্ষ সহ আরো বেশ কয়েকটি পরীক্ষা গ্রহণ করে। তাছাড়া প্রতিবছরের মতো মাস্টার্স ও প্রিলিমিনারি মাস্টার্স পরীক্ষা গ্রহণ করা হয়েছে এ বছরেই। আপনি ২০১৬ সালের প্রশ্নপত্র অনলাইন থেকে খুঁজে চলেছেন এক্ষেত্রে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে আর্কাইভ রয়েছে সেখান থেকে এ প্রশ্নপত্র গুলো সংগ্রহ করা সম্ভব। তবে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ অনার্স দ্বিতীয় বর্ষ দ্বিতীয় বর্ষ চতুর্থ বর্ষের প্রশ্নপত্র খুজে থাকলে সেই প্রশ্নপত্রটি আমরা আপনাদের সাথে এখানে দিয়েছি।

অন্যদিকে অনেক ডিগ্রী পরীক্ষার্থী রয়েছেন যারা ২০১৬ সালের প্রশ্নপত্র অনলাইন থেকে খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা সকল বিভাগের জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৬ সালের প্রশ্নপত্র সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং আমাদের এখানে প্রতিটি প্রশ্নের সমাধান সহ আপলোড করা হয়েছে। আপনি চাইলে আপনার যে বিভাগ রয়েছে বাংলা ইংরেজি গণিত সমাজবিজ্ঞান সমাজকর্ম ইসলামের ইতিহাস, ইতিহাস সংক্রান্ত সকল বিষয়ে ২০১৬ সালের প্রশ্ন ধারাবাহিকভাবে আপলোড করা হয়েছে। আপনি যে ধরনের প্রশ্ন করেছেন সেটি বাছাই করে এখান থেকে সেটি সংগ্রহ করে নিতে পারছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৭ সালের প্রশ্ন

২০১৭ সাল জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি ব্যস্ততম বছর ছিল। কেননা এ বছরের শুরুতে জানুয়ারি মাসের দিকে মাস্টার্স প্রথম বর্ষের পরীক্ষা গ্রহণ করা হয়। যে সকল পরীক্ষার্থীরা গত বছর মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণ করতে চেয়েও রুটিন ও সেশন জোটের কারণে অংশগ্রহণ করতে পারেননি তাদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় বছরের শুরুতেই এই পরীক্ষা গ্রহণ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের 2017 সালের প্রশ্ন সেটা আপনি যে course অধ্যায়ন করেন না কেন সেটা সংগ্রহ করা অনেকটাই সহজ।

২০১৭ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিটি কলেজের একই প্রশ্ন পত্রের আলোকে সকল পরীক্ষা গ্রহণ করা হয়েছে। সুতরাং আপনি অনার্স প্রথম দ্বিতীয় তৃতীয় ও চতুর্থ বর্ষের 2017 সালের প্রশ্ন খুঁজে থাকলে সেই প্রশ্নের পত্রটি আমরা আপনাদের জন্য এখানে শেয়ার করেছি। অন্যদিকে যারা ডিগ্রী পড়ুয়ার শিক্ষার্থী রয়েছে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা ডিগ্রি প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ ও দ্বিতীয় বর্ষ ২০১৭ সালের যে সকল পরীক্ষাগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় দ্বারা গ্রহণ করা হয়েছিল তার প্রতিটি প্রশ্নপত্র প্রতিটি বিভাগের বিষয়ের সমাধান এখানে দেওয়া হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের প্রশ্ন

২০১৮ সালের জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনেকটা ব্যস্ততার মধ্যে গিয়েছে কেননা এই সময়গুলোতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনেকগুলো রুটিনের ভিত্তিতে পরীক্ষা গ্রহণ করেন। একজন পরীক্ষার্থী হিসেবে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে আপনাকে বিগত বছরের প্রশ্নগুলো সংগ্রহ করা উচিত এতে করে আপনি খুব সহজেই বর্তমান সময়ে যে প্রশ্নগুলো করা হবে সে সম্পর্কে ধারণা পাবেন এবং সুন্দর একটি সাজেশন তৈরি করতে পারেন। আপনাদের অবগতির জন্য আমরা বলতে চাই যে আমরা এখানে আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয় 2018 সালের যে সকল পরীক্ষাগুলো গ্রহণ করা হয়েছে সে সকল পরীক্ষার তালিকা তৈরি করেছে পাশাপাশি এ সকল পরীক্ষার প্রশ্নপত্র এখানে প্রকাশ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯ সালের প্রশ্ন

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ২০১৯ সালের যে সকল পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে সকল বিভাগের প্রশ্নপত্র সংগ্রহ করার প্রতি একটু বেশি আগ্রহী। কেননা নতুন বছরের শুরুতে তাদের পরীক্ষা গ্রহণ করা হয় এবং এই পরীক্ষা গ্রহণ করার ক্ষেত্রে তারা সাজেশন তৈরি করার উদ্দেশ্যে প্রশ্নপত্র সংগ্রহ করার প্রতি একটু আগ্রহ প্রকাশ করেছে। আপনি অনার্স ডিগ্রী অথবা মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থী হিসেবে 2019 সালের প্রশ্নপত্র সংগ্রহ করতে চাইলে আপনি সঠিক জায়গাতে এসেছেন কেননা আমরা এখানে আপনাদের জন্য সেই প্রশ্নপত্র প্রকাশ করেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০ সালের প্রশ্ন

করোনা মহামারীর কারণে ২০২০ সালের পরীক্ষাগুলো যথাসময়ে গ্রহণ করা জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষে অসাধ্য হয়ে গিয়েছিল। তবুও সে সংজট হলেও ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে শুধুমাত্র এই পরীক্ষা গ্রহণ করা হয়। ২০২০ সালের বেশ কিছু পরীক্ষা গ্রহণ করা হয় যার মধ্যে অনার্স দ্বিতীয় বর্ষ ও মাস্টার্স পরীক্ষা ২০১৪-১৫ সেশনের পরীক্ষা গ্রহণ করা হয়েছে। আপনি অনার্স ডিগ্রি অথবা মাস্টার্স ২০২০ সালের প্রশ্নপত্র অনলাইন থেকে সংগ্রহ করতে চাইলে সেই প্রশ্নপত্রটি আপনাদের জন্য এখানে উপস্থাপন করা হলো।

২০২১ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন

জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য ২০২১ সাল অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল এবং এই বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রতিটি শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের পরীক্ষা গ্রহণ করেন। এক্ষেত্রে দেখা যায় যে মার্চ মাসের শুরু থেকে ডিসেম্বর মাসের প্রথম দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে কাঠামো রয়েছে সেটার ভিত্তিতে বেশ কিছু পরীক্ষা গ্রহণ করা হয়। আপনারা যারা উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন অথবা আপনি এই মুহূর্তে সাজেশন তৈরি করার ক্ষেত্রে ২০২১ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স মাস্টার্স অথবা ডিগ্রী সকল বর্ষের প্রশ্নপত্র এখান থেকে সংগ্রহ করতে পারছেন। আমরা প্রশ্নপত্র আপলোড করার পাশাপাশি প্রতিটি প্রশ্নের সমাধান এখানে ধারাবাহিকভাবে উপস্থাপন করেছে।

২০২২ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন

একজন জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে ২০২২ সালে পরীক্ষায় অংশগ্রহণ করা আপনার উদ্দেশ্য হয়ে থাকলে এই মুহূর্তে আপনাকে পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করা উচিত। বিগত সালের প্রশ্নগুলো আমাদের বর্তমান জীবনকে অনেক বেশি প্রভাবিত করে কেননা আমাদের এ বছরে কি ধরনের প্রশ্ন হবে সে সম্পর্কে ধারণা পেতে হলে আপনাকে অবশ্যই ২০২২ সালের যে সকল পরীক্ষাগুলো গ্রহণ করা হয়েছিল সেগুলো সংগ্রহ করা উচিত। বরাবরের মতোই আমরা আপনাদের জন্য এমন বেশ কিছু প্রশ্নপত্র যেমন অনার্স মাস্টার্স ও ডিগ্রির নির্ভুল প্রশ্নপত্র সংগ্রহ করেছে এগুলো এখানে শেয়ার করেছি। আপনার যে প্রশ্ন পত্র টির দরকার সেটি এখান থেকে বাছাই করে আপনার যে কাজে বা সাজেশন করার উদ্দেশ্যে ব্যবহার করুন।

1 thought on “জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF – বিগত বছরের সকল বিভাগের প্রশ্ন”

  1. জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯ সালের শিল্পোদ্যোগ প্রশ্ন লাগবে

    Reply

Leave a comment