জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট ২০২৪ ডিগ্রী, অনার্স ও মাস্টার্স

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে আরও বেশি শক্তিশালী করতে যে সকল বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের মধ্যে অন্যতম। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী নিজেদের অধীনস্থ প্রতিটি সরকারি বেসরকারি কলেজে ভর্তির সুযোগ দেয়। এ বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে অনার্স, ডিগ্রী ও মাস্টার্স কোর্স যেগুলোতে সারা দেশের শিক্ষার্থীরা প্রতিবছর ভর্তি হওয়ার সুযোগ পান। জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে যার কারণে আমরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে সেখান থেকে উচ্চশিক্ষা গ্রহণ করার পর বিভিন্ন ধরনের চাকরিতে যোগদান করে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের যে সকল কোর্সগুলো রয়েছে সে সকল কোর্সের পরীক্ষা প্রতি বছরে গ্রহণ করে এবং বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের যে সেশনজট ছিল সেটা কমিয়ে আনতে সক্ষম হয়েছে। যার কারনে আপনি নতুন সেশনে ভর্তি হওয়ার ৮ মাসের মধ্যেই আপনার পরীক্ষা গ্রহণ শুরু হয়। একজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আপনাকে অবশ্যই তাদের রুটিন অনুসারে প্রতিটি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং পরীক্ষা শেষ হওয়ার পর ফলাফলের জন্য অপেক্ষা করতে হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণের পর তার রেজাল্ট যত তাড়াতাড়ি সম্ভব প্রকাশ করার চেষ্টা করে এবং শিক্ষার্থীরা রেজাল্ট পাওয়ার পর পরবর্তী বছরে উত্তীর্ণ হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ যে সকল কলেজ গুলো রয়েছে সেখান থেকে আপনি পড়াশোনা করে থাকলে এই মুহূর্তে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কিভাবে জানতে হয় সে সম্পর্কে তথ্য জানা আপনার উচিত। এ লক্ষ্যে আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট জানার সকল নির্দেশনা প্রকাশ করেছি।

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট ডিগ্রী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্যতম জনপ্রিয় কোর্সের নাম হলো ডিগ্রী। যে সকল শিক্ষার্থীরা নতুন সেসনে অর্থাৎ ২০২৩-২৪ সেশনের ডিগ্রিতে ভর্তি হয়েছেন তারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে মোট তিনটি বছরের ওপর ভিত্তি করে আপনার ডিগ্রী কোর্স সম্পূর্ণ হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছরের অক্টোবর মাস অথবা ডিসেম্বর মাসের মধ্যেই ডিগ্রী পরীক্ষা গ্রহণ করতে চাই। ডিগ্রী কোর্সকে তিনটি বছরে ভাগ করা হয়েছে যার মধ্যে প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ ও তৃতীয় বর্ষ। এ তিন বছর ডিগ্রি পরীক্ষা দেওয়ার মাধ্যমে একজন শিক্ষার্থীর তার ডিগ্রী কোর্স সম্পূর্ণ করেন।

একজন ডিগ্রী পরীক্ষার্থী হিসেবে আপনার যদি পরীক্ষায় অংশগ্রহণ করেন অর্থাৎ আপনি ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং এই ফলাফল তিন মাসের মধ্যে প্রকাশ করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী রেজাল্ট দেখার পূর্বে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd এখানে ফলাফল প্রকাশের একটি নোটিশ অফিসিয়াল ভাবে প্রকাশ করে। অতঃপর সেখানে ক্লিক করার পর আপনি এখানে রেজাল্ট দেখার একটি নিয়ম পাবেন।

http://results.nu.ac.bd এই ওয়েবসাইটটি হলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী রেজাল্ট দেখার অফিশিয়াল লিংক এবং এই লিংকে ক্লিক করার পর আপনার থেকে বেশ কিছু তথ্য জানতে চাওয়া হবে। আপনার সকল তথ্যগুলো সঠিকভাবে এখানে দেওয়া মাত্রই আপনি ফলাফল দেখতে পাবেন। আপনাদের অবগতির জন্য বলতে চাই যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাত্র তিন মাসের মধ্যেই তাদের ফলাফল সম্পূর্ণ করে। আপনি ডিগ্রি কোর্সের যেকোনো পরীক্ষায় অংশগ্রহণ করে থাকলে মাত্র তিন মাসের মধ্যে এই অফিশিয়াল অফ লিংক এর মাধ্যমেই ফলাফল বের করতে পারছেন।

Screenshot-2023-11-03-at-7-48-25-AM

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট অনার্স

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যারা অনার্স পড়ুয়া শিক্ষার্থী রয়েছেন তারা মোট চারটি বছরের ভিত্তিতে এই কোর্স সম্পূর্ণ করেন। অনার্স প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ তৃতীয় বর্ষ ও চতুর্থ বর্ষ এর চারটি বছরে সঠিকভাবে উত্তীর্ণ হওয়ার পর একজন শিক্ষার্থীর তার অনার্স পড়াশোনা সম্পূর্ণ করতে পারছেন। আপনি অনার্স পড়া অবস্থাতে কোন পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং সে পরীক্ষার ফলাফল জানার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে এবং আপনি একজন অনার্স পড়ুয়া শিক্ষার্থী হিসেবে চাইলে খুব সহজেই এ ফলাফল অনলাইন থেকে বের করতে পারেন।

অনার্স রেজাল্ট বের করার জন্য আপনি চাইলে মোবাইল এসএমএস অথবা অনলাইন নেট ভিত্তিতে এই ফলাফল বের করতে পারেন। সুতরাং যারা অনার্সে পড়াশোনা করছেন এবং এই ফলাফল বের করতে আগ্রহী তারা উপরের অংশে যে অফিশিয়াল লিঙ্ক দেওয়া হয়েছে সে লিঙ্কে ক্লিক করে আপনার ফলাফল বের করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট মাস্টার্স

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীদের জন্য সুখবর হলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ফলাফল প্রতিনিয়ত প্রকাশ করে চলেছে। এ অবস্থায় আপনি একজন শিক্ষার্থী হিসেবে আপনাকে প্রথমেই ফলাফল বের করার নিয়ম সম্পর্কে জানতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা তাদের শিক্ষার্থীদের উন্নতির কথা চিন্তা করে একটি অফিশিয়াল লিংকের ভিত্তিতে এই ফলাফল প্রকাশ করে থাকে। যাইহোক আপনারা যারা মাস্টার্সে অধ্যায়নরত রয়েছেন এবং অধীর আগ্রহে ফলাফল বের করতে চান তাদের জন্য আমরা এখানে মাস্টার্স প্রিলিমিনারি ও মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার সঠিক নির্দেশনা শেয়ার করেছে।

Leave a comment