নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ | সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি

সরকারি ও বেসরকারি বিএসসি নার্সিং এবং ডিপ্লোমা মিডওয়াইফারি ভর্তি সংক্রান্ত নোটিশ ২০২৩-২৪ সেশনের আজ দুপুরে বাংলাদেশ নার্সিং মিডওয়াইফারি অফিসিয়াল ওয়েবসাইট www.bnmc.gov.bd প্রকাশ করা হয়। সারা দেশের যেসকল শিক্ষার্থীরা এ বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা এই মুহূর্তের নার্সিং ভর্তির জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে নার্সিংহ ভর্তির যোগ্যতা পরীক্ষার নম্বর বন্টন আসন সংখ্যা আবেদন পদ্ধতি সহ সকল ধরনের প্রয়োজনীয় তথ্যগুলো বিস্তারিতভাবে আলোচনা করেছেন।

নার্সিং এবং মিডওয়াইফারি তিন বছর মেয়াদী মিডওয়াইফারি ডিপ্লোমা এবং চার বছর মেয়াদী বিসএসসি নার্সিংয়ের ভর্তির আবেদন কার্যক্রম সংক্রান্ত সকল ধরনের তথ্য এখানে আপলোড করা হয়েছে এমন কি ভর্তি বিজ্ঞপ্তি ছবি আকারে প্রকাশ করা হয়েছে যাতে করে আপনি সহজে সংগ্রহ করতে পারেন। অনলাইনে আবেদন সংক্রান্ত যেকোনো ধরনের জটিলতা এবং সঠিক নির্দেশনার শুধুমাত্র আমাদের এই ওয়েবসাইটের ভিত্তিতেই জানতে পারছেন। সুতরাং আপনার অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি করবেন এবং সেটার ভিত্তিতে স্বল্প সময়ের মধ্যেই আপনার আবেদন শেষ করুন।

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি

২০২৩-২৪ শিক্ষাবর্ষের নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 24 শে ফেব্রুয়ারি অফিশিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে প্রকাশ করা হয়। সারা দেশের যে সকল শিক্ষার্থীরা ভর্তি হতে চান তারা অবশ্যই আমাদের এখানে যে তারিখগুলো উল্লেখ করা হয়েছে সেগুলো সঠিকভাবে অনুসরণ করবেন এবং আমরা ভর্তির যে সকল তথ্যগুলো রয়েছে সেগুলো এক নজরে এখানে উল্লেখ করেছেন।

Screenshot-2023-11-29-at-10-42-50-AM

  • ভর্তির আবেদন শুরু : ১৫ মার্চ, ২০২৪
  • আবেদনের শেষ তারিখ : ১৩ই এপ্রিল, ২০২৪
  • টাকা জমাদানের শেষ তারিখ : ১৫ এপ্রিল, ২০২৪
  • আবেদন ফি : ৭০০ টাকা
  • আবেদনের লিংক : dgnm.teletalk.com.bd 

আবেদনের ন্যূনতম যোগ্যতা

নার্সিং এবং মিডওয়াইফারি কর্তৃপক্ষ ভর্তির জন্য বেশ কিছু যোগ্যতা চেয়েছেন এবং শিক্ষার্থীদের সকল যোগ্যতা থাকার ভিত্তিতে শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবেন। সুতরাং আপনারা যারা নার্সিং এ ভর্তি হতে যাচ্ছেন তারা অবশ্যই নিচের অংশে যেসকল যোগ্যতা গুলো দেওয়া হয়েছে সেটি অনুসরণ করবেন।

  • আবেদনকারী কে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং বয়স অবশ্যই ২২ বছর হতে হবে।
  • এইচএসসি বা সমান পরীক্ষায় ২০২২ অথবা ২০২৩ সালে উত্তীর্ণ।
  • এসএসসি বা সম্মান পরীক্ষায় ২০২০ এবং ২০২১ সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) আবেদনকারীদের অবশ্যই বিজ্ঞান বিভাগের এসএসসি ও এইচএসসি সম্মান পরীক্ষায় সর্বমোট নূন্যতম জিপিএ ৭।০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ (G PA) ৩।০০ এর কম গ্রহণযােগ্য হবে না। এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে নূন্যতম জিপিএ ৩।০০ থাকতে হবে।
  • ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি – যে কোন বিভাগ হতে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমােট নূন্যতম জিপিএ (GPA) ৬।০০ থাকতে হবে। কোন একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ২।৫০ এর কম গ্রহণযােগ্য হবে না।

বিশেষ দ্রষ্টব্য: ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু নারী প্রার্থী আবেদন করতে পারবে।

আসন সংখ্যা

আপনারা অনেকেই রয়েছেন যারা নার্সিং ভর্তির সারা দেশের আসন সম্পর্কে জানতে চান অর্থাৎ আসন সম্পর্কে জানার জন্য আপনাকে আলোচনার এই অংশটুকু যথাযথভাবে অনুসরণ করতে হবে। সারা দেশের 100 প্রতিষ্ঠানে ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি -এর জন্য মোট ৪৯৮০ টি আসন রয়েছে । বিজ্ঞপ্তি অনুযায়ী এ সংখ্যা পরবর্তীতে বাড়ানো যেতে পারে।

বিএসসি ইন নার্সিং – ১২০০ টি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি- ২৭৩০ টি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি -১০৫০ টি

মানবন্টন

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে অবশ্যই প্রতিটি আবেদনকারীকে তাদের পরীক্ষার মানবন্টন সম্পর্কে জানতে হবে। আমরা ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে যে মানবন্টন রয়েছে সেটির তালিকায় প্রকাশ করেছে। ঘড়িতে পরীক্ষার মানবন্টন ১৫০ নম্বর উপর ভিত্তি করে নেওয়া হয়ে থাকে এবং ১০০ নম্বরের mcq এবং এক ঘন্টা সময় থাকবে। বাকি ৫০ নম্বর শিক্ষার্থীদের জিপি এর উপর ভিত্তি করে বরাদ্দ থাকে। ভর্তি পরীক্ষায় অবশ্যই পরীক্ষার থেকে 40 এর বেশি নম্বর পাওয়া লাগবে তাহলে তাকে কৃতকার্য হিসেবে ধরা হবে।

অনলাইনে ভর্তির আবেদন করার নিয়ম

  • অনলাইনে ভর্তির আবেদন করার জন্য শিক্ষার্থীদের অবশ্যই bnmc.teletalk.com.bd ওয়েব সাইটে প্রবেশ করে আবেদন ফরম পূরণ করতে হবে।
  • আবেদনকারীর ব্যক্তিগত তথ্য অর্থাৎ তার এসএসসি ও এইচএসসির পরীক্ষার রোল নাম্বার রেজিস্ট্রেশন নম্বর ও অন্যান্য একাডেমিক তথ্য।
  • আবেদনকারীর বর্তমান তোলা কোন ধরনের ছবি স্ক্যান করে আপলোড করুন।
  • আবেদনকারীর স্বাক্ষর অনলাইনে আপলোড করতে হবে।

প্রয়োজনীয় তথ্যগুলো দেওয়া হলে আপনাকে একটি ইউজারনেম দেওয়া হবে যা পরবর্তীতে ভর্তি ফি জমা দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে। আবেদনকারীকে অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যেই ভর্তি ফ্রি দিতে হবে। ফরম পূরণের সময়ে আবেদনকারীরা যে নম্বর ব্যবহার করেছে সেই মোবাইল নম্বরের মাধ্যমে এসএমএস প্রদান করা হবে।

ফি জমা দেওয়ার পদ্ধতি : প্রত্যেক আবেদনকারী মনে রাখবেন শুধুমাত্র টেলিটক মোবাইল অপারেটরের ভিত্তিতে এই এসএমএস পাঠানো সম্ভব। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন

BNMC আবেদনকারীরা : (ক) BNMC <Space>User ID টাইপ করে Send করুন 16222 নম্বরে। (খ) BNMC <Space> YES <Space> PIN দিয়ে Send করুন 16222 নম্বরে। PIN Number টি সঠিকভাবে লেখা হলে উক্ত টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে পরীক্ষার ফি বাবদ বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০/- (সাতশত) টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন কোর্সের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS এ User ID ও Password দেওয়া হবে। উক্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তী সময়ে আবেদনকারীরা তাদের এডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন।

Leave a comment