পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

২০০৪ সাল থেকে বাংলাদেশের জন্ম নিবন্ধন এর কার্যক্রম চালু করা হয় প্রথমদিকে হাতে লিখে পুরাতন পদ্ধতিতে জন্ম নিবন্ধন করা হলেও বর্তমানে এখন ডিজিটাল পদ্ধতিতে জন্ম নিবন্ধন সনদ কার্যক্রম পরিচালনা করা হয়। সারাদেশের এখনো অনেক নাগরিক রয়েছেন যাদের হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ রয়েছে এবং তারা এই জন্ম সনদ কোন কাজে ব্যবহার করতে পারছেন না। এক্ষেত্রে আপনার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে যার কারণে আপনাকে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আপনি যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম বা আগে জন্ম নিবন্ধন সনদ বর্তমানে কিভাবে অনলাইন করতে হয় তাহলে আপনাকে অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়তে হবে এবং এখানে আমরা আপনাদের ধারাবাহিকভাবে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার যে সঠিক নিয়ম রয়েছে তা নিচের অংশে সঠিক নির্দেশনার ভিত্তিতে দেওয়া হয়েছে আপনারা তা সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

হাতে লেখা জন্ম নিবন্ধনের তথ্য যদি অনলাইন ডাটাবেজে আপনি কোন ভাবে না পান বা আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার জন্ম নিবন্ধন সনদ সরকারি ডাটাবেজে রয়েছে। আপনার জন্ম নিবন্ধন নম্বরটি 17 ডিজিট অথবা প্রথম ৪ ডিজিট আপনার জন্ম সাল। অনেক সময় নিবন্ধন নম্বরটি সঠিক হওয়া সত্বেও নিবন্ধন তথ্য অনলাইনে পাওয়া যায় না এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হলো, bdris।gov।bd এই ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে নতুনভাবে জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে।

অন্যদিকে আপনার পুরাতন বা হাতে লেখা জন্ম নিবন্ধন নম্বর 16 ডিজিটাল হয়ে থাকলে এক্ষেত্রে ১৬ ডিজিটের নম্বরটি আপনাকে ১৭ ডিজিট রুপান্তর করতে হবে। তারপর আপনার জন্ম নিবন্ধন অনলাইন থেকে যাচাই করুন যে এটি অনলাইনে আছে কিনা যদি অনলাইনে থাকে এ ক্ষেত্রে শুধুমাত্র ইংরেজি নাম ও ঠিকানা যুক্ত করার মাধ্যমে আপনার নতুন জন্ম নিবন্ধনের আবেদন সম্পন্ন হবে। যদি আপনার তথ্যগুলো বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই থাকে তাহলে আপনাকে নতুন করে কোন কিছু করার প্রয়োজন নেই। এটি ইতিমধ্যে অনলাইন করা হয়েছে তবে যদি কোন ভুল হয়ে থাকে তাহলে তার সংশোধন করার জন্য আপনাকে নতুন করে আবেদন করতে হবে।

image-488434-1637189715

একটি বিষয়ে আপনাদের জানানো দরকার কিছুদিন পূর্বে যাদের জন্ম ২০০১ বা তারপর তাদের জন্ম নিবন্ধন অনলাইন করা বা নতুন নিবন্ধনের জন্য আগে পিতা-মাতার জন্ম নিবন্ধন অনলাইন করার প্রয়োজন ছিল। তবে বর্তমানে এ নিয়মটি বাতিল ঘোষণা করা হয়েছে যার কারণে আপনি এখন আপনার জন্ম সালের উপর নির্ভর করে না আপনি যেকোনো সময় আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল করতে পারেন।

আপনার জন্ম ২০০০ সাল বা তার আগে হয়ে থাকলে আপনার বাবা-মায়ের জন্ম নিবন্ধন থাকা বাধ্যতামূলক নয়। তবে এক্ষেত্রে আবেদনের সময় পিতা-মাতার নাম উল্লেখ করে দিতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি করতে হবে?

যদি আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য অনলাইনে খুঁজে পাওয়া না যায় তাহলে আপনাকে সেই কারণটি আপনাকে বের করতে হবে। যদি আপনি নিশ্চিত হন যে আপনার নিবন্ধন তথ্য অনলাইন ডাটাবেজে নেই তাহলে আপনাকে অবশ্যই নতুন ভাবে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে হবে। এছাড়া নতুন বা আলাদা কোন পদ্ধতি নেই যেটার মাধ্যমে আপনি জন্ম নিবন্ধনে কোন কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

ডিজিটাল এই যুগে বাস করতে হলে আপনাকে অবশ্যই ডিজিটাল পদ্ধতিতে জন্ম নিবন্ধনের সনদ সংগ্রহ করতে হবে তাই আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব নিকটস্থ স্থানীয় সরকার বিভাগে যোগাযোগ করুন। কেননা এখন কোন স্কুল কলেজ বা অফিস আদালতে জন্ম নিবন্ধন সনদের পুরাতন কপি গ্রহণ করা হয় না যার কারণে আপনাকে অবশ্যই ডিজিটাল কপিটা করতে হবে।

Leave a comment