অনলাইনে পাসপোর্ট চেক ২০২৪ – ঘরে বসেই ই-পাসপোর্ট চেক করার নিয়ম

আপনারা যারা এক দেশ থেকে আরেক দেশে যেতে চাচ্ছেন তাদের জন্য পাসপোর্ট সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আপনারা যারা পাসপোর্ট করতে আগ্রহী তারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে এখন পাসপোর্ট এর সকল কার্যক্রম পরিচালনা করা হয়। ই পাসপোর্ট ব্যবস্থার মাধ্যমে এখন সারাদেশের নাগরিকরা নিজেদের পাসপোর্ট ঘরে বসে থেকেই আবেদন করতে পারেন। পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্য অথবা প্রয়োজনীয় পাসপোর্ট আবেদনের অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনি যদি এখন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে চান তাহলে আপনাকে আমাদের এই আর্টিকেলটি পড়তে হবে।

ই-পাসপোর্টের বর্তমান অবস্থায় যাচাই করার জন্য আপনাকে অবশ্যই সঠিক নির্দেশন করতে হবে এবং এই সঠিক নির্দেশনা আমরা নিচের অংশে আপনাদের জন্য উল্লেখ করেছি। সুতরাং আপনারা যারা নতুনভাবে পাসপোর্ট এর জন্য আবেদন করতে চাচ্ছেন অথবা তাদের পাসপোর্ট এর মেয়াদ পূর্ণ হয়েছে এবং তা রিনিউ করতে যাচ্ছেন তারা চাইলে বর্তমানে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে পারছেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই-পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার জন্য আপনাকে অবশ্যই বেশ কিছু তথ্য সংগ্রহ করতে হবে তার মধ্যে অন্যতম হচ্ছে আপনার যে আবেদন করার সময় এপ্লিকেশন আইডি পেয়েছিলেন অর্থাৎ অনলাইনে রেজিস্ট্রেশন করার আইডি নম্বর। দুটি তথ্যের যে কোন একটি এবং জন্ম তারিখ ব্যবহার করে খুব সহজেই এখন পাসপোর্ট চেক করা যায়। কিভাবে পাসপোর্ট অনলাইন থেকে চেক করবেন সেটি জানতে নিচের দেওয়ার নির্দেশনা অনুসরণ করুন।

পাসপোর্ট চেক করতে যা দরকার

পাসপোর্ট চেক করার জন্য আপনার বেশ কিছু তথ্যের প্রয়োজন হবে সে সকল তথ্যগুলো অবশ্যই অনলাইন থেকে যাচাই করার পূর্বে সংগ্রহ করুন।

  • একটি মোবাইল অথবা কম্পিউটার।
  • অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OLD) অথবা অ্যাপ্লিকেশন আইডি।
  • পাসপোর্টে আবেদন দেওয়া জন্ম তারিখ।

Screenshot-2023-12-24-at-10-04-04-AM


Screenshot-2023-12-24-at-10-04-46-AM

অনলাইনে পাসপোর্ট চেক করার উদ্দেশ্যে প্রথমে আপনাকে www.epassport.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

উক্ত ওয়েবসাইটের হোম পেতে প্রবেশ করার পর Check Status অপশনে ক্লিক করুন।

Online Registration ID OLD ID অথবা Application ID লিখুন।

সঠিকভাবে আপনার জন্ম তারিখ লিখুন।

আপনার ক্যাপচা কোড জানতে চা হবে সেটা সঠিকভাবে লিখুন।

সবশেষে চেক অপশনে ক্লিক করুন এবং পাসপোর্ট চেক করতে পারছেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

উপরের অংশে আপনার অনলাইনের রেজিস্ট্রেশন আইডি নাম্বার দিয়ে খুব সহজে পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে পারছেন কিন্তু অনেকেই রয়েছেন যাদের কাছে এই রেজিস্ট্রেশন নম্বর নেই তারা এখন কিভাবে তাদের পাসপোর্ট যাচাই করবেন। আপনাদের উদ্দেশ্য বলতে চাই যে আপনি চাইলে এখন সহজেই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সঠিকভাবে আপনার অনলাইন থেকে পাসপোর্ট অবস্থা যাচাই করতে পারবেন। তবে বর্তমানে কোন ধরনের পাসপোর্ট অবস্থা যাদের জন্য পাসপোর্ট নম্বর ব্যবহার করার সুযোগ নেই। তবে আপনার যদি BMET রেজিস্ট্রেশন করা থাকে তাহলে আপনার পাসপোর্ট দিয়ে আপনার বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য অনেকেই সেটি ব্যবহার করতে চান আপনাদের জন্য বলতে চাই যে পাসপোর্ট ডেলিভারি নম্বরটি ১৩ সংখ্যার হয়ে থাকে এবং আপনার যে অ্যাপ্লিকেশন আইডি রয়েছে সেই নাম্বারটি আপনার আবেদন ফরম থেকে সংগ্রহ করুন। পরবর্তীতে www.epassport.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করার পর Check স্ট্যাটাস আসলে ক্লিক করুন। আপনার অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ সঠিকভাবে লিখুন। সবশেষে আপনার যে ক্যাপচা কোড দিতে হবে সেটি সঠিকভাবে লিখে চেক অপশনে ক্লিক করুন এবং আপনার পাসপোর্ট স্ট্যাটাস যাচাই করুন।

উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দিয়েছি সেগুলো সঠিকভাবে অনুসরণ করলে আপনি চাইলে স্বল্প সময়ের মধ্যেই আপনার বর্তমানে যে পাসপোর্ট স্ট্যাটাস রয়েছে সেটি যাচাই করতে পারবেন। বর্তমান তথ্যপ্রযুক্তির এ যুগে চাইলে সবকিছু অনলাইন থেকে সংগ্রহ করা সম্ভব এবং পাসপোর্ট সংক্রান্ত যেকোনো হয় তথ্য অনলাইন থেকে যাচাই করার জন্য আমরা আপনাদের পাশে রয়েছি। ২০১৯ সালের পর থেকে এখন একজন বাংলাদেশের নাগরিক চাইলে অনলাইন থেকে পাসপোর্ট যাচাই করতে পারবেন এবং পাসওয়ার্ড অনলাইন থেকে বের করতে পারবেন।

Leave a comment