৬৩তম ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্স ২০২৪ নতুন পরীক্ষার তারিখ ও কেন্দ্র

বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা দিয়েছেন যে ৬৩ তম ফার্মেসি রেজিস্ট্রেশন করছেন পরীক্ষা যথাসময়ে গ্রহণ করা সম্ভব হচ্ছে না।n এ লক্ষ্যেই ফার্মেসি ক্রাউন্সিল করতে পরিচালিত ৬৩ তম ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্সের পরীক্ষা ১৭ই নভেম্বর ২০২৩ তারিখে গ্রহণ করার কথা থাকলেও সেটি বর্তমানে স্থগিত করা হয়েছে। সারাদেশে ৬৪ টি জেলা থেকে যে সকল আবেদনকারীরা অনলাইনের মাধ্যমে ফার্মেসি কোর্সের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেছিলেন তারা এই মুহূর্তে তাদের পরীক্ষার তারিখ সম্পর্কে জানার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন।

এ বছরের সেপ্টেম্বর মাসের ২৭ তারিখে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল ৬৩ তম ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্স ৬ মাস ব্যাপী বিজ্ঞপ্তি প্রকাশ করে এবং এই বিজ্ঞপ্তির পর একমাস ব্যাপী এই আবেদন কার্যক্রম অনলাইনে মাধ্যমে চলমান ছিল। শুধুমাত্র যোগ্য প্রার্থীরাই অনলাইনে ভিত্তিতে আবেদন করতে পেরেছিলেন এবং এক জরিপে দেখা গিয়েছে যে এ বছর প্রায় ১৮ হাজারের বেশি আবেদন জমা হয়েছে যারা প্রত্যেকে ফার্মেসী রেজিস্ট্রেশন করছে অংশগ্রহণ করতে চাই। এ অবস্থায় সারাদেশের প্রতিটি আবেদনকারী তাদের নতুন পরীক্ষার তারিখ সম্পর্কে জানতে চাচ্ছেন এর পাশাপাশি তাদের পরীক্ষার যে কেন্দ্র রয়েছে সে কেন্দ্র তালিকা অফিসিয়াল ভাবে প্রকাশ করা হয়েছে।

৬৩তম ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্স নতুন পরীক্ষার তারিখ

বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.pcb.gov.bd মাধ্যমে সকল ধরনের আপডেট তথ্য দিয়ে থাকে যার কারণে আপনারা সকলেই এই ওয়েবসাইট ভিজিট করে ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্স সংক্রান্ত সকল ধরনের তথ্য সংগ্রহ করতে পারেন। এই মুহূর্তে আপনারা হয়তো ৬৩ তম ফার্মেসি কোর্সের রেজিস্ট্রেশন কার্যক্রমে অংশগ্রহণ করতে চাচ্ছেন কিন্তু দুঃখের বিষয় এই যে ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ থেকে অফিসিয়াল ভাবে ঘোষণা দেওয়া হয়েছে যে পরীক্ষা যথাসময়ে গ্রহণ করা সম্ভব হচ্ছে না। পরীক্ষা কেন গ্রহণ করা হচ্ছে না এ বিষয়ে জানতে চাইলে তিনি কোন নির্দিষ্ট কারণ উল্লেখ করেননি শুধুমাত্র বলেছেন যে আবেদনকারীদের পরবর্তীতে নতুন একটি তারিখ প্রকাশ করা হবে।

যেহেতু আপনি ৬৩ তম ফার্মেসি রেজিস্ট্রেশন করছে অংশগ্রহণ করতে চাচ্ছেন এবং ৬৩ তম এই কোর্সে ভর্তি হওয়ার ক্ষেত্রে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ সম্পন্ন করেছেন অর্থাৎ আপনার যে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে সেই পরীক্ষা কেমন ধরনের হতে পারে এবং ১০০ নম্বরের উপর যে পরীক্ষা গ্রহণ করা হয় সেই পরীক্ষাসহ সকল কার্যক্রম সম্পর্কে ধারণা পেয়েছেন। যাইহোক আপনাদের জন্য খুশির খবর হল এই যে তেষট্টি তম ফার্মেসী রেজিস্ট্রেশন পরীক্ষা ১৭ই নভেম্বর হওয়ার কথা থাকলেও তা পরিবর্তন করে পরবর্তী মাস ডিসেম্বরে নিয়ে যাওয়া হয়েছে। বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ একটি অফিসিয়াল সংবাদ বিজ্ঞপ্তি মাধ্যমে নতুন ভাবে তাদের যে পরীক্ষার তারিখ দিন ধার্য করা হয়েছে সেটি প্রকাশ করেছেন।

তাছাড়া বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটের ভিত্তিতে রেজিস্ট্রেশন করছেন নতুন পরীক্ষার তারিখ উল্লেখ করে একটি নোটিশ প্রকাশ করেন। উক্ত নোটিশ পরিলক্ষিত করে আমরা দেখতে পাই যে পরীক্ষা ১৭ই ডিসেম্বর গ্রহণ করা হতে চলেছে। সুতরাং ১৭ই ডিসেম্বর থেকে সারাদেশের ৬৩ তম ফার্মেসী রেজিস্ট্রেশন করছেন পরীক্ষা নিজ নিজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আপনারা অবশ্যই এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং পরীক্ষা শেষ করে ফার্মেসি রেজিস্ট্রেশন করছে সার্টিফিকেট সংগ্রহ করুন এবং একজন ফার্মাসিস্ট হিসেবে নিজের ভবিষ্যৎ গড়ে তুলুন।

386472108-649453360716976-9033250097379267780-n-1

ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্সের কেন্দ্র তালিকা

৬৩ তম ফার্মেসী রেজিস্ট্রেশন কোর্সের পরীক্ষা ১৭ই ডিসেম্বর গ্রহণ করা হতে চলেছে এবং এ লক্ষ্যে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তির ভিত্তিতে প্রত্যেক আবেদনকারীকে তাদের এডমিট কার্ড সংগ্রহ করতে বলা হয়েছে। আপনারা হয়তো ইতিমধ্যে আপনাদের এডমিট কার্ড সংগ্রহ করেছেন এবং এডমিট কার্ড এর ওপরে অংশে আপনার যেখানে পরীক্ষা হবে সেই পরীক্ষার কেন্দ্রের নাম উল্লেখ রয়েছে। সাধারণভাবে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ যে সকল আবেদনকারী রয়েছেন তাদেরকে নিজ নিজ বিভাগীয় শহরের এ পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করেন। বাংলাদেশের যে আটটি বিভাগীয় শহর রয়েছে সেই বিভাগীয় শহরগুলোতে ফার্মেসি রেজিস্ট্রেশন করছেন আওতাধীন বেশ কয়েকটি কেন্দ্র রয়েছে এবং এ সকল কেন্দ্রগুলোতে সাধারণভাবে পরীক্ষাগুলো গ্রহণ করা হয়। ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্সের পরীক্ষা কোথায় অনুষ্ঠিত হবে তথ্যটি জানার জন্য আমরা আপনাদের বলতে চাই যে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে কেন্দ্র তালিকা প্রকাশ করেছেন। আপনি চাইলে নিচের অংশ থেকে কেন্দ্র তালিকাটি সংগ্রহ করে নিতে পারেন।

একজন ফার্মাসিস্ট হিসেবে নিজের ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃপক্ষ তিন মাস ব্যাপী ছয় মাস ব্যাপী আলাদাভাবে প্রতিটি কোর্সের আয়োজন করে থাকেন। আপনারা অবশ্যই এই কোর্সে অংশগ্রহণ করবেন এবং এখান থেকে সার্টিফিকেট সংগ্রহ করে নিজের ভবিষ্যৎ গড়ে তুলুন।

2 thoughts on “৬৩তম ফার্মেসি রেজিস্ট্রেশন কোর্স ২০২৪ নতুন পরীক্ষার তারিখ ও কেন্দ্র”

Leave a comment