পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ সার্কুলার কবে দিবে

সরকারি চাকরির প্রতিটি মানুষের কাছে সোনার হরিণ। আমাদের দেশের যুবক-যুবতীরা যখনই প্রাপ্তবয়স্ক হয় তখনই তারা সরকারি চাকরির পেছনে ছুটে চলে। অনেক অন্যদিকে অনেক ছেলে মেয়ে রয়েছেন যারা দেশ ও জাতির সেবা করার জন্য একজন সৈনিক হিসেবে চাকরি করতে চান। ডিফেন্স চাকরি অনেকের কাছে স্বপ্নের মত যার কারণে সারাদেশের প্রাপ্তবয়স্ক ছেলেমেয়েরা অধির আগ্রহে দেশের সর্ববৃহৎ চাকরির বিজ্ঞপ্তি পুলিশ কনস্টেবল পদের নিয়োগ বিজ্ঞপ্তি জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন।

বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃপক্ষ দ্বারা অনুমোদন এর ভিত্তিতে বাংলাদেশ পুলিশ কর্তৃপক্ষ অফিশিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে (www.police.gov.bd) ২০২৪ সালের সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি পুলিশ কনস্টেবল পদে সার্কুলার প্রকাশ করা হয়েছে। আপনারা যারা পুলিশ কনস্টেবল হওয়ার স্বপ্ন দেখছেন তাদের উদ্দেশ্যে এ সার্কুলার প্রকাশ করা হয়েছে। আমরা সার্কুলার প্রকাশের পাশাপাশি কিভাবে অনলাইনে আবেদন করবেন বাংলাদেশ পুলিশ কনস্টেবল হওয়ার যোগ্যতা সহ সকল ধরনের বিস্তারিত তথ্য আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করেছি।

পুলিশ কনস্টেবল নিয়োগ সার্কুলার কবে দিবে

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ সার্কুলার প্রকাশের সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে। তবে জানুয়ারি মাসে ১২ তম সংসদ নির্বাচনের কারণে একটু বিলম্বে পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে চলেছে। প্রায় ৫০ হাজারের বেশি পুলিশ নিয়োগ করা হবে মোট পাঁচটি ধাপে। যার কারণে ধারণা করা হচ্ছে যে পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি এ বছরের সবচেয়ে বড় বিজ্ঞপ্তি গুলোর মধ্যে অন্যতম। সারাদেশের পুলিশে চাকরি করা আগ্রহী যুবক যুবতীরা এই মুহূর্তে তাদের যে পুলিশ কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি রয়েছে সেটি সংগ্রহ করার প্রতি আগ্রহী এবং তারা জানতে চায় যে পুলিশ কনস্টেবল পদের নিয়োগ সার্কুলার কবে প্রকাশ করবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন যে দেশের নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করার জন্য নতুন করে বছরের শুরুর দিকে ই পুলিশ কনস্টেবল পদে বিপুল সংখ্যক নিয়োগ প্রদান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আপনি একজন পুলিশ কনস্টেবল হওয়ার যোগ্যতা থাকলে চাইলে সেখানে আবেদন করতে পারেন। আমরা আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে পুলিশ কনস্টেবল নিয়োগ সার্কুলার মার্চ মাসের শেষ সপ্তাহে অথবা ফেব্রুয়ারি মাসের শেষের দিকে প্রকাশ হতে পারে। ধারণা করা হচ্ছে ২৩ শে ফেব্রুয়ারি পুলিশ কনস্টেবল নিয়োগ সার্কুলার প্রকাশ করা হবে এবং এর আবেদন কার্যক্রম মার্চ মাসের দিকে শুরু হবে। দীর্ঘ এক মাস ব্যাপী আবেদন কার্যক্রম চলমান থাকবে এবং সারা দেশের যোগ্য যুবক-যুবতীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ পুলিশ বিভাগ কর্তৃপক্ষ তাদের সংবাদ বিজ্ঞপ্তির ভিত্তিতে এবং অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ২০২৪ সালের সবচেয়ে বড় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পুলিশ কনস্টেবল পদের প্রকাশ করা হয়েছে। আপনারা যারা অনলাইনের ভিত্তিতে আবেদন করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে আপনি যত তাড়াতাড়ি সম্ভব আবেদন সম্পন্ন করতে পারেন। আপনাদের সুবিধার্থে আমরা কনস্টেবল পদের যে অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি রয়েছে সেটি এখানে প্রকাশ করেছি এর পাশাপাশি আপনি চাইলে সেই পিডিএফ ফাইলটি সংগ্রহ করে দিতে পারেন। চলুন দেখে নেওয়া যাক কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তির সকল তথ্য এক নজরে।

JB5l-R80rx-Na-KM7-Bjby-UUDts-No-STi-Rs-ATHVr-M41-Uv-page-0001

AZ5x2xd-WAk-EEGHj-N7-TSYlk-Lpx-NSPd-DQ9xvr3tvpv-page-0001
পদের নাম : ট্রেইনি রিক্রুট কনস্টেবল

পদ সংখ্যা : ৪০০০

আবেদনের শুরুর তারিখ : ৩ ফেব্রুয়ারি, ২০২৪

আবেদনের শেষ তারিখ : ৩ মার্চ, ২০২৪

আবেদনের লিংক : police.teletalk.com.bd

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসির) যোগ্যতা

আপনারা যারা পুলিশ কনস্টেবল পদে আবেদনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বাংলাদেশ পুলিশ বিভাগ বেশ কিছু নির্দেশনা দিয়েছে সেগুলো অনুসরণ করার ভিত্তিতে শুধুমাত্র যোগ্য ব্যক্তিরা আবেদন করার সক্ষমতা রাখেন। নিজের দেওয়া যোগ্যতা সঠিকভাবে অনুসরণ করুন এবং এই সকল যোগ্যতা গুলো থাকলে আপনি শুধুমাত্র আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতাঃ 

এসএসসি ও সমমান প্রার্থীরা শুধুমাত্র বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদের জন্য আবেদন করতে পারবেন এবং প্রার্থীর পরীক্ষার ন্যূনতম জিপিএ থাকতে হবে ২.৫ ।

বয়স : যে সকল ছেলেমেয়েদের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে সীমাবদ্ধ রয়েছে শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন। আবেদনের জন্য প্রার্থীদের বয়স ২৮ ডিসেম্বর, ২০২২ তারিখে ১৮-২০ বছর হতে হবে। শুধু অবিবাহিত নারী ও পুরুষরা আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতাঃ

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি স্থাপিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। তবে উপজাতির বা মুক্তিযোদ্ধা কোটায় যেসকল পুরুষগণ আবেদন করবেন সে সকল প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি শিথিল যজ্ঞ এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩১ ইঞ্চি হতে হবে। পার্টিদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করতে হবে।

ওপরের অংশে যে সকল যোগ্যতা আপনাদের জন্য দেওয়া হয়েছে শুধুমাত্র সে সকল যোগ্য প্রার্থীরাই অনলাইনের ভিত্তিতে আবেদন করতে পারবেন। এর বাইরে অন্য কেউ চাইলেও আবেদন করার সক্ষমতা রাখেন না তাই আবেদন করার পূর্বে আপনি অবশ্যই যে সকল যোগ্যতা গুলো চাওয়া হয়েছে সেগুলো মেনে চলুন। সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে হলে আমাদের আর্টিকেলগুলো পড়তে পারেন এবং আমরা প্রতিনিয়ত আপনাদের সাথে এ সকল তথ্য শেয়ার করে থাকে।

Leave a comment