পর্তুগাল বেতন কত ২০২৪ – কোন কাজের চাহিদা বেশি

ইউরোপের যে দেশগুলো বর্তমানে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হয়েছে তাদের মধ্যে পর্তুগাল অন্যতম। অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ এ দেশটিতে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে এসে থাকেন। আপনারা সকলে জানেন যে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে পর্তুগাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুসম্পর্ক রয়েছে যার কারণে প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ দক্ষ শ্রমিক হিসেবে পর্তুগালে পাঠানো হচ্ছে। আপনি যদি নিজের আত্মকর্মসংস্থান করতে ব্যর্থ হয়ে থাকেন অথবা দেশের বাইরে যেতে চান তাহলে আপনাকে অবশ্যই ইউরোপের জনপ্রিয় দেশ পর্তুগালে যেতে পারেন।

কেননা পর্তুগালে যাওয়ার পর সেখানে আপনার বেতন অন্যান্য দেশের চেয়ে অনেক বেশি এবং আপনি সেখানে বেশ কিছু সুযোগ সুবিধা পাবেন যার কারণে প্রতিনিয়ত আপনি সেই দেশটিতে যেতে চাচ্ছেন। পর্তুগালে যাওয়ার জন্য আপনাকে অবশ্যই পাসপোর্ট ভিসা সম্পন্ন করতে হবে এর পাশাপাশি আপনি কোন একটি নির্দিষ্ট বিষয়ে দক্ষতা অর্জন করুন এতে করে আপনার কাজ পাওয়া অনেক সুবিধা হবে। তবে একটি দেশে গমন করার পূর্বেই আপনাকে অবশ্যই সে দেশ সম্পর্কে জানতে হবে অর্থাৎ সে দেশে মুদ্রার কি মান এবং সে দেশে কোন কোন কাজের চাহিদা রয়েছে সেখানে গেলে আপনি কি পরিমাণ অর্থ বেতন পেতে পারেন সে সংক্রান্ত তথ্য।

এ লক্ষ্যেই আপনি যদি পর্তুগালে যেতে চান তাহলে সেখানে যাওয়ার পর আপনি কি পরিমাণ বেতন পাবেন সে সংক্রান্ত তথ্য দিয়ে আজকের এই আর্টিকেলটি সাজিয়েছি। আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করার পর আর সিদ্ধান্ত নেবেন আপনার জন্য পর্তুগাল দেশটি যাওয়া সঠিক কি নয়।

পর্তুগাল বেতন কত

যদি পর্তুগাল যেতে চান তাহলে আপনাকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে কেননা দেশটিতে কাজ পেতে আপনাকে একটু সময় লাগবে। তবে অনেক লোক রয়েছেন যারা বিভিন্ন এজেন্সির মাধ্যমে পর্তুগালে গিয়ে থাকেন এবং সেখানে গিয়ে পৌঁছানোর পর চাকরি পেয়ে যান অথবা বিভিন্ন কাজের সাথে যুক্ত হন। কারণ কাজ পেতে আপনার একটা সময় লাগতে পারে কিন্তু কাজ পেতে হলে আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে। পর্তুগালে পৌঁছানোর পর আপনি সেখানে যদি কার্ড পেয়ে যান তাহলে আপনার কোন সমস্যা নেই কার্ড না পাওয়ার আগ পর্যন্ত আপনাকে একটু কষ্ট করে থাকতে হবে এবং ধৈর্য ধরতে হবে। আলোচনার এই অংশে আমরা আপনাদের জন্য পর্তুগালে কোন কাজের ব্যাপক চাহিদা রয়েছে সে সংক্রান্ত তথ্য দিয়েছে এবং তালিকা আকারের সাথে শেয়ার করেছি।

Screenshot-2023-12-21-at-10-10-27-AM


» কনস্ট্রাকশন,

» ইলেকট্রনিক্স,

» মেকানিক্যাল,

» হোটেল ক্লিনার,

» শেফ,

» কেয়ারিং ম্যান,

» সিকিউরিটি গার্ড,

» ড্রাইভিং,

» ফুড প্যাকেজিং,

» কৃষি কাজ ও

» গবাদি পশু পালন।

উপরের দেওয়া তথ্য মতে আপনি বুঝতে পেরেছেন যে পর্তুগালে কোন কাদের চাহিদা বেশি রয়েছে তবে বিশেষ কিছু কাজের মধ্যে সীমাবদ্ধ থাকলে এবং আপনি অভিজ্ঞতা সম্পন্ন করতে পারলে কনস্ট্রাকশন ইলেকট্রনিক্স মেকানিক্যাল এবং ড্রাইভিং ক্ষেত্রে থেকে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন। এবার আমরা আপনাদের সাথে শেয়ার করব কোন কোন কাজের বেতন কত টাকা করে দেওয়া হয়।

পর্তুগালের বেতন সংক্রান্ত তথ্য দেয়ার পূর্বে আপনাকে অবশ্যই পর্তুগালের মুদ্রার যে মান রয়েছে সেটি সম্পর্কে জানতে হবে পর্তুগালের টাকার নাম হচ্ছে ইউরোপ। পর্তুগালের এক ইউরো সমান বাংলাদেশের টাকায় ১১৮।১৮ টাকা। সুতরাং আপনি বুঝতে পেরেছেন যে আপনি সেখানে কম বেতনে চাকরি করলে বাংলাদেশ তার পরিমাণ কত বেশি হতে পারে।

কনস্ট্রাকশন, ইলেকট্রনিক্স, মেকানিক্যাল, শেফ ও ড্রাইভিং কাজের চাহিদা সবচেয়ে বেশি।

উপরের অংশে যে কাজগুলোর নাম উল্লেখ করেছে কাজের প্রতি আপনার অভিজ্ঞতা থাকলে আপনি প্রতি মাসে পর্তুগালের 1500 ইউরো থেকে ২৫০০ ইউরো পর্যন্ত যা বাংলাদেশী টাকায় ১ লাখ ৭৭ হাজার টাকা থেকে ২ লাখ ৯৫ হাজার টাকা পর্যন্ত। তো আপনারা দেখতে পারছেন যে এই কাজগুলোর ভেতরে ডিমান্ড কিরকম এবং সে সকল কাজগুলো দেখতে পাচ্ছেন যে সকল কাজের অভিজ্ঞতার উপর বেতনের স্কেল হিসাব করা যায়।

সিকিউরিটি গার্ড, স্টিয়ারিং ম্যান, ফুড প্যাকেজিং, কৃষি কাজ ও গবাদি পশু পালন এর কাজগুলোর উত্তর চাহিদা রয়েছে।

এই কাজগুলো প্রতি মাসে বেতন দিয়ে থাকে পর্তুগালের ইউর ৬৫০ ইউরো থেকে ১২০০ ইউরো পর্যন্ত যা বাংলাদেশী টাকায় ৭৫ হাজার টাকা থেকে ১ লক্ষ ৪০ হাজার টাকা পর্যন্ত। তো আপনারা যে কাজের প্রতি বেশি আত্মবিশ্বাস পান সেই কাজটি এখান থেকে বাছাই করে নিবেন।

পর্তুগালের বর্তমান ক্ষমতাসীন socialist পার্টির মহাসচিব এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন ২০২৬ সালে তাদের জাতীয় ন্যূনতম বেতন 900 ছাড়িয়ে যাওয়া সম্ভাবনা রয়েছে। ধারণা করা যাচ্ছে যে দেশটি সরকার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তা অতি শীঘ্রই বাস্তবায়ন করা হবে। পর্তুগালের আইনসময়ের জন্য সরকারের লক্ষ্য ছিল ২০২৩ সালে মাসিক পরিশ্রমিক ৭৫0 ইউরোতে পৌঁছাবে কিন্তু ২০২২ সালের বাজেট প্রস্তাবের পর ব্যর্থতার কারণে বর্তমানে ন্যূনতম মাসিক পারিশ্রমিক 705 ইউরো রয়েছে।

Leave a comment