প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২৪ – বৃত্তি পরীক্ষা কবে

চলতি বছরের প্রাথমিক বৃত্তি পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার তবে পরীক্ষা বন্ধ হলেও একটি ভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করার মাধ্যমে বৃত্তি প্রদান করা হবে বলে এ বিষয়ে নিশ্চয়তা প্রদান করা হয়েছে গত আগস্ট মাসে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল সংবাদ বিজ্ঞপ্তি মাধ্যমে এ তথ্য জানিয়েছেন যে ২০২৩ সালে প্রাথমিক বৃত্তি পরীক্ষার গ্রহণ করা হবে না কিন্তু শিক্ষার্থীদের যেহেতু বৃত্তি দেওয়া হবে তাই প্রতিটি শিক্ষার্থীদের আওতাভুক্ত করা হবে।

আগস্ট মাস শেষে তিন মাস পেরিয়ে গেলেও ভিন্ন আঙ্কেল শিক্ষার্থীদের মূল্যায়ন করে কিভাবে ভিত্তি দেয়া হবে এ বিষয় সম্পর্কে এখন পর্যন্ত সঠিক কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি ফলে এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবকদের ধোঁয়াশা দূর করার জন্য আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে চলেছে যেখানে রয়েছে 2023 সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে কিনা এবং প্রাথমিক বৃত্তি পরীক্ষা কিভাবে গ্রহণ করা হবে বৃত্তি কিভাবে দেওয়া হবে সে সংক্রান্ত সকল তথ্য।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা কবে

প্রতিবছরের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহেই পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষা গ্রহণ করা হয় এবং এ সমাপনী পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে বৃত্তি প্রদান করা হয়। গত বছর 2022 সালে শিক্ষার্থীদের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই ২০২৩ সালের বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয় এবং এই পরীক্ষার মোট তিনটি বিষয়ের ওপর গ্রহণ করা হয়েছিল। তবে এই বৃত্তি পরীক্ষায় উপস্থিতির সংখ্যা খুব কম ছিল কেননা শুধুমাত্র 10 শতাংশ মেধাবী শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষার কার্যক্রম চালু করা হয়।

আমাদের দেশের যে সকল শিক্ষার্থীরায় এ বছর পঞ্চম শ্রেণীতে অধ্যানরত রয়েছেন তারা ইতিমধ্যে সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন কিন্তু এখন পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে তাদের বৃত্তি পরীক্ষা গ্রহণ সংক্রান্ত কোন অফিশিয়াল নোটিশ প্রকাশ করা হয়নি। প্রতিবছর ডিসেম্বর মাসের শুরুর দিকেই প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয় কিন্তু এবছর পরীক্ষা গ্রহণ করা হবে কিনা এ নিয়ে অনেক বেশি সংশয় রয়েছে। আপনারা যারা প্রাথমিক ভিত্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এই তথ্যটি জানতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বৃত্তি পরীক্ষার গ্রহণ সংক্রান্ত একটি সভা গঠন করা হয়েছে এবং এই সভাতে জানানো হচ্ছে যে ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হতে পারে আর বৃত্তি পরীক্ষা গ্রহণ না করা হলে নতুন এক পদ্ধতিতে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

Screenshot-2023-11-17-at-10-31-56-AM

২০২৩ সালে প্রাথমিক বৃত্তি পরীক্ষা হবে কি?

চলতি বছরের আগস্ট মাসে প্রাথমিক শিক্ষা স্তর শেষ করে নিম্ন মাধ্যমিকে ভর্তি হওয়ার কার্যক্রম চালু হয়েছে এবং শিক্ষার্থীরা তাদের মেধাবৃত্তি পাবে কিনা এ বিষয়টি নিয়ে জানার জন্য অনেক আগ্রহী। আগস্ট মাসেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দ্বারা এক তথ্যের ভিত্তিতে জানা যায় যে এ বছরের কোন ধরনের বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হবে না কিন্তু শিক্ষার্থীদের তাহলে কিভাবে মূল্যায়ন করা হবে এই ভিত্তি দেওয়ার জন্য। প্রতিটি অভিভাবক এখন এই তথ্যটি জানতে চাচ্ছেন এবং নতুন কোন মূল্যায়ন পদ্ধতিতে এই পরীক্ষা গ্রহণ করা হবে কিনা সে তথ্যটি প্রতিটি শিক্ষার্থীর অবশ্যই জানা উচিত।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে ২০২৩ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষা হবে কি এ প্রশ্ন করা হলে তিনি আমাদের বলেন যে পরীক্ষা গ্রহণ কমিটি জানিয়েছে যে এ বছরে কোন ধরনের পরীক্ষা গ্রহণের মাধ্যমে বৃত্তি প্রদান করা হবে না তবে শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের ভিত্তিতে এই বৃত্তি প্রদান করা হবে। তবে এ মেধা কিভাবে মূল্যায়ন করা হবে এই বিষয়ে এখনও নিশ্চিত করা হয়নি সাধারণভাবে দুইটি পড়বে বৃত্তি প্রদান করা হয় এদের মধ্যে একটি হচ্ছে ট্যালেন্টপুলে বৃত্তি আর অপরটির সাধারণ বৃত্তি।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩

করোনা মহামারীর কারণে 2020 এবং 21 সালে প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ ছিল এ সময়ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়নি পরবর্তীতে ২০২৩ সালে ছয়টি বিষয়ের উপর ভিত্তি করে ভিত্তি পরীক্ষা গ্রহণ করা হয় এবং শুধুমাত্র ১০ শতাংশ শিক্ষার্থীদের উপস্থিতির উপর বৃত্তি করে এই পরীক্ষা গ্রহণের মাধ্যমে। ২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু করে সরকার এরপর থেকে ওই পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি প্রদান করা হয় ফলে আলাদা ভিত্তি পরীক্ষা বন্ধ হয়ে যায়।

বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হলে অবশ্যই তার ফলাফল এক মাসের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে প্রকাশ করে থাকে। সাধারণভাবে উপজেলা ভিত্তিক মেধা তালিকা তৈরি করে শিক্ষার্থীদের বৃত্তির আওতাভুক্ত করা হয়। আপনারা যারা প্রাথমিক বৃত্তির ফলাফল বের করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা প্রাথমিক ব্যক্তির ফলাফল এই ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করেছে এবং এর ফলাফল আপনি অনলাইন থেকে বের করতে পারছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট প্রাথমিক বৃত্তি পরীক্ষা কবে এখানে ভিজিট করার পর আপনাকে আপনার এডমিট কার্ড অনুসারে যে রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার রয়েছে সেগুলো প্রদান করলেই আপনার ফলাফল বের করতে পারবেন। উক্ত ওয়েবসাইটে সারা দেশের প্রতিটি শিক্ষার্থীরা যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা ফলাফল দেখার সক্ষমতা রাখেন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা সংক্রান্ত আরো কোনো তথ্য জানার থাকলে আপনারা নিচের কমেন্ট বক্সে সেটি বলতে পারেন। আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের থেকে তথ্য সংগ্রহ করার পর সেটি আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করব। আমাদের পাশে থাকে বড় আর্টিকেল করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a comment