প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে যে সকল শিক্ষক ও শিক্ষার্থী রয়েছেন তারা সচরাচর নতুন বছরের শুরুতেই কোন কোন দিন তাদের বিদ্যালয় বন্ধ থাকবে এই তথ্যটি জানতে চান। আমাদের প্রাত্যহিক জীবনে বিরতির প্রয়োজন রয়েছে যার কারণে আমরা স্কুলে পড়া অবস্থাতে সর্বদা খুঁজে থাকি যে আমাদের বিদ্যালয় কবে বন্ধ থাকবে। একজন শিক্ষার্থী হোন অথবা একজন শিক্ষক আপনার জীবনে ছুটির প্রয়োজন রয়েছে যার কারণে আপনার বিদ্যালয় যেদিন বন্ধ থাকবে সেই মূল্যবান সময়টুকু আপনি আপনার পরিবার-পরিজন আত্মীয়-স্বজনকে দিতে পারেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ তাদের সকল কার্যক্রম একটি নির্দিষ্ট সময়সূচির মাধ্যমে প্রকাশ করে থাকেন যার কারণে নতুন বছরের শুরুতেই প্রাথমিক বিদ্যালয়ের কোন কোন দিন বিদ্যালয় বন্ধ থাকবে সে সম্পর্কে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট WWW.DPE.GOV.BD তাদের নোটিশের মাধ্যমে প্রকাশ করেন যে প্রাথমিক বিদ্যালয় ২০২৪ সালের যে ছুটির তালিকা রয়েছে সেটি। আজকের আলোচনার মূল বিষয় হলো ২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়গুলোতে কোন কোন দিন বিদ্যালয় বন্ধ থাকবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সম্পতি অর্থাৎ ২৯ ডিসেম্বর ২০২৩ তারিখে তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় যে ছুটির তালিকা রয়েছে সেটি প্রকাশ করে। প্রকাশিত তালিকা থেকে আমরা দেখতে পাই যে ২০২৪ সালের প্রতিষ্ঠান প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি রয়েছে ৫৪ টি যার কারণে ৫৪ দিন বিদ্যালয় বন্ধ থাকবে। অন্যদিকে সাপ্তাহিক ছুটি হিসেবে শুক্রবার ও শনিবার নির্ধারণ করা হয়েছে যে ছুটিগুলো আমরা এমনিই পেয়ে চলেছি। সাপ্তাহিক ছুটির সহ ২০২৪ সালের মোট ১৫৮ দিন স্কুল বন্ধ থাকবে অর্থাৎ ৩৬৫ দিনের মধ্যে ১৫৮ দিন বিদ্যালয় বন্ধ থাকছে।

আপনাদের সুবিধার্থে আমরা ২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়ের যে নির্ধারিত ছুটির তালিকা রয়েছে সেটি এখানে ছবি আকারে শেয়ার করেছে এর পাশাপাশি তালিকাটি ধারাবাহিকভাবে এখানে দেওয়া হয়েছে তারিখ ও বার উল্লেখ করে যাতে করে শিক্ষার্থী ও শিক্ষকরা খুব সহজেই তা বুঝতে পারেন। আপনারা অবশ্যই মনে রাখবেন যে শুধুমাত্র এখানে যে ছুটির দিনগুলো ধার্য করা হয়েছে শুধুমাত্র সেই দিনগুলোই শিক্ষক ও শিক্ষার্থীরা ছুটি পাবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়ের যে নির্ধারিত ছুটির তালিকা রয়েছে সেগুলো জানি।

২০২৪ সালের সারা দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জে প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই। 21 ডিসেম্বর তারিখের প্রাথমিক শিক্ষা দপ্তরে ছুটির তালিকা অনুমোদন দেওয়া হয় যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত নিশ্চয়তা প্রদান করেন। এ লক্ষ্যে আমরা ২০২৩ সালের সংশোধিত ছুটির তালিকা অনুসারে প্রাথমিক পর্যায়ে যে সকল ছুটির দিনগুলো রয়েছে সেগুলোর তালিকা নিচের অংশে প্রকাশ করেছি।

একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে শিক্ষার্থী ও শিক্ষকরা একটানা যে সকল ছুটিগুলো পাবেন তার তালিকায় এখানে সঠিকভাবে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে যে পবিত্র রমজান মাস আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হতে চলেছে অর্থাৎ প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীরা রমজান মাসে বেশ কিছুদিন একটানা ছুটি পেতে চলেছে। মার্চ মাসের শুরুর দিকে পবিত্র রমজান মাস অনুষ্ঠিত হবে এবং ১৫ রমজান পর্যন্ত দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কার্যদিবস স্কুল খোলা থাকবে। অর্থাৎ এই সময়ের পর অর্থাৎ ১৫ রমজানের পর দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ করার ঘোষণা দেওয়া হয়েছে। ১৫ রমজান থেকে ঈদুল ফিতর পর্যন্ত দীর্ঘ সময় শিক্ষার্থীরা ছুটি পাচ্ছেন এবং এই সময় গুলোতে বিদ্যালয়ের কোন ধরনের কার্যক্রম অনুষ্ঠিত হবে না।

প্রাথমিকের ছুটি বেড়ে ৭৬ দিন, সংশোধিত তালিকা প্রকাশ

primary-leave-list-1


আপনি হিন্দু, মুসলমান, খ্রিস্টান অথবা বৌদ্ধ যে ধর্মের অনুসারী হয়ে থাকেন না কেন সরকারি বিদ্যালয় অধ্যয়নরত থাকা অবস্থাতে অথবা শিক্ষকতা করাকালীন সময়ে আপনি চাইলে এই ছুটিগুলো উপভোগ করতে পারবেন। একজন শিক্ষক হিসেবে আপনার জন্য এই ছুটির তালিকা সংগ্রহ করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তবে অনেকেই রয়েছেন যারা এই ছুটির তালিকা তাদের ডিভাইস গুলোতে সংগ্রহ করে রাখতে চাই। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে ছবিসহ আপনাদের সাথে সরকারি বিদ্যালয়ের যে ছুটির তালিকা রয়েছে সেটি প্রকাশ করেছি।

 

Primary-school-holidays

কালকে কি সরকারি ছুটি আছে?

আমাদের প্রাত্যহিক জীবনে অনেক ধরনের কনফিউশন রয়েছে বিশেষ করে সরকারি ছুটি নিয়ে অনেকের মনে বিভিন্ন ধরনের প্রশ্ন থাকে। বিদ্যালয় পড়ার অবস্থাতে অথবা শিক্ষকতা সময়ে আমরা সর্বদা চায় যে একটি ছুটির দিন এতে করে আমাদের মনে প্রশ্ন জাগে যে কালকে কি আমাদের সরকারি ছুটি আছে কিনা। আপনাদের অবগতির জন্য বলতে চাই যে উপরের অংশে যে নির্ধারিত ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে সেই তালিকার বাইরে কোন ধরনের ছুটি এখন পর্যন্ত করা হয়নি। তবে প্রাথমিক বিদ্যালয় ছুটির তালিকা পরিবর্তন করার ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ তা সংশোধন করে একটি সংবাদ বিজ্ঞপ্তির ভিত্তিতে অথবা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নোটিশ প্রকাশ করার মাধ্যমে তা ঘোষণা করতে পারে।

উপরের অংশে যে তালিকা দেয়া হয়েছে সে তালিকার ভিত্তিতে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো নিজ নিজ বিদ্যালয় ছুটি পালন করবে। এ সকল ছুটির বাইরে কোন ধরনের ছুটি কার্যকর হবে না এবং বাকি কার্য দিবসে প্রতিটি শিক্ষক শিক্ষার্থীকে অবশ্যই বিদ্যালয় উপস্থিত থাকতে হবে। সরকারি বেসরকারি ছুটির তালিকা অন্যান্য যেকোনো তথ্য পাওয়ার জন্য আমাদের আর্টিকেল নিয়মিত পড়তে পারেন।

Leave a comment