এসএসসি রুটিন ২০২৪ সকল বোর্ড SSC Routine

অবশেষে ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষার সম্ভাব্য তারিখ প্রকাশ করা হয়েছে। আজ ৭ ডিসেম্বর ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের দেওয়া সূত্রমতে আমরা জানতে পেরেছি যে সারাদেশের এসএসসি পরীক্ষা অতিশীঘ্রই শুরু হতে চলেছে। ২০২০ সালের পর থেকে করোনা মহামারীর কারণেই আমাদের শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনায়ন করা হয়েছে যার কারণে এসএসসি ও সমমান পরীক্ষার সঠিক সময় গ্রহণ করা সম্ভব হয় না। তবে এ বছর শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে যে সঠিক সময়ের মধ্যে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হবে।

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসেই এসএসসি পরীক্ষা গ্রহণ করা হবে বলে ধারণা করা হচ্ছে। এ লক্ষ্যে আপনারা যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন সারা দেশের সে সকল শিক্ষার্থীরা তাদের রুটিন সংগ্রহ করার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। শিক্ষার্থীদের সাহায্য করার উদ্দেশ্যেই আজকের এই আর্টিকেলের মাধ্যমে এসএসসি পরীক্ষা ২০২৪ সালের রুটিন এখানে প্রকাশ করা হয়েছে এর পাশাপাশি কবে রুটিন প্রকাশ করা হবে সে সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে।

এসএসসি রুটিন

সারাদেশে যে সকল ১৮ লক্ষের বেশি এসএসসি ও সম্মান পরীক্ষার্থী রয়েছেন দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড টেকনিক্যাল ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দেশের প্রতিটি শিক্ষার্থীরা এই মুহূর্তে তাদের রুটিন পেতে চলেছেন। আপনাদের রুটিন যথাসময়ে প্রকাশ করা হয়েছে এবং আপনারা যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য বলতে চাই যে এই রুটিনের ভিত্তিতে প্রতিটি পরীক্ষা গ্রহণ করা হবে।

সারা দেশের এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে দেওয়া সূত্রমতে আমরা আপনাদের সামনে এসে রুটিনটি প্রকাশ করতে চলেছি। গত 7 ডিসেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসএসসি রুটিন প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় এবং এরই পরিপ্রেক্ষিতে ১৫ই জানুয়ারি অফিশিয়াল ভাবে এর রুটিন প্রকাশ করা হয়েছে। আপনারা যারা এসএসসি রুটিন অনলাইন থেকে খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে আমরা এখানে রুটিনটি প্রকাশ করেছি তার পাশাপাশি কিভাবে অনলাইন থেকে রুটিন সংগ্রহ করবেন সেটি জানতে পারছেন।Screenshot-2023-12-07-at-6-05-32-PM

আপনারা যারা অনলাইন থেকে এসএসসি পরীক্ষার রুটিন খুঁজে চলেছেন আপনি যে শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেন না কেন দেশের যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড রয়েছে সেই শিক্ষা বোর্ডের একই রুটিনের উপর ভিত্তি করে পরীক্ষা গ্রহণ করা হয়। তবে কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হলে সে ক্ষেত্রে বেশ কয়েকটি শিক্ষা বোর্ডের পরীক্ষার রুটিন পরিবর্তন করা হয়ে থাকে। তাহলে চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক কিভাবে অনলাইন থেকে রুটিন সংগ্রহ করবেন সেই তথ্যটি।

 

  • আপনারা যে শিক্ষা বোর্ডের একজন শিক্ষার্থীর হন আপনাকে রুটিন সংগ্রহ করার জন্য ঢাকা মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে  https://www.dhakaeducationboard.gov.bd এ ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • উক্ত ওয়েবসাইটে ভিজিট করার পর আপনার সামনে ঢাকা বোর্ডের যে অফিসিয়াল হোমপেজ রয়েছে সেটি দেখানো হবে।
  • আপনি যেহেতু এসএসসি পরীক্ষার রুটিন খুঁজে চলেছেন তাই আপনাকে এসএসসি কর্নার লেখা অপশনে ক্লিক করতে হবে।
  • আপনার সামনে রুটিনের একটি পিডিএফ ফাইল প্রদর্শিত হবে সেখানে ক্লিক করুন।
  • আপনি সেখানেই আপনার যে এসএসসি রুটিন রয়েছে সেটি দেখতে পাবেন।

উপরের দেওয়া রুটিনের উপর ভিত্তি করে আমরা দেখতে পাচ্ছি যে 15ই ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। দীর্ঘ18 দিনব্যাপী এই পরীক্ষা চলমান থাকবে এবং মার্চ মাসের ২৬ তারিখে এই পরীক্ষা শেষ হবে। শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার রুটিন আলাদাভাবে নিজ নিজ স্কুল থেকে সংগ্রহ করতে হবে। তাছাড়া ঢাকা শিক্ষা বোর্ড যে সকল নির্দেশনা দিয়েছে পরীক্ষা গ্রহণ করার জন্য সেগুলো প্রতিটি শিক্ষার্থীকে অবশ্যই অনুসরণ করতে হবে।

বাংলাদেশের যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড রয়েছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, বরিশাল, দিনাজপুর, ময়মনসিংহ যে বোর্ডের শিক্ষার্থীর হোন না কেন আপনি এ রুটিন অনুসরণ করতে পারেন শুধু মাত্র সাধারণ শিক্ষা বোর্ডের জন্য এই পরীক্ষার রুটিন এর ভিত্তিতে প্রতিটি পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষার রুটিন দেখে বুঝতে পেরেছেন যে প্রতিটি বিষয়ের কোড উল্লেখ করা হয়েছে এবং পরীক্ষা কয়টার সময় অনুষ্ঠিত হবে সেটি দেওয়া হয়েছে। সকাল ১০ টা থেকে দুপুর 1 টা পর্যন্ত মোট তিন ঘন্টাব্যাপী এই পরীক্ষা চলমান থাকবে। তিন ঘণ্টার মধ্যে ৪০ মিনিট শিক্ষার্থীদের mcq পরীক্ষার জন্য নির্ধারণ করা হয়েছে এবং বাকি দুই ঘন্টা ২০ মিনিট শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা গ্রহণ করা হয়।।

Screenshot-2023-12-07-at-6-21-38-PM

আমরা আশা করছি আমাদের এখানে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে পরীক্ষার্থী তাদের নিজ নিজ রুটিন সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। তাছাড়াও কোন ধরনের জটিলতা সম্মুখীন হয়ে থাকলে আমরা আপনাদের সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছে। আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a comment