ছাত্রদের বিদায় অনুষ্ঠানে শিক্ষকের বক্তব্য

বিদায় প্রতিটি মানুষের জন্য দুঃখের একটি বিষয় বিশেষ করে আমরা যারা ছাত্র জীবনে বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যায়নরত অবস্থায় রয়েছি তাদের জন্য বিদায় সবচেয়ে বেশি কষ্টদায়ক। কবি বলেছেন যেতে নাহি দিব হায় তবু যেতে দিতে হয়। এটার মাধ্যমে বুঝতে পারি যে আমাদের মনে কোন প্রতিষ্ঠান থেকে বের হওয়ার সময় যে আবেগ ও ভালোবাসা তৈরি হয় সেটি সারাজীবন আমাদের হৃদয়ে গেঁথে থাকে। আমাদের দেশের যে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো রয়েছে সে সকল প্রতিষ্ঠানে এখন ছাত্রছাত্রীরা অধ্যায়নরত অবস্থায় রয়েছেন এবং তারা একটা পর্যায়ে এসে তাদের প্রতিষ্ঠান থেকে বিদায় গ্রহণ করে।

আমাদের দেশে সাধারণত নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং এদিন সম্পূর্ণ প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ থাকে এবং শিক্ষক মন্ডলী ও অভিভাবকদের সমন্বয়ে এই অনুষ্ঠান পরিচালনা করা হয়। একজন ছাত্র যখন দশম শ্রেণীতে পড়ে তার টেস্ট পরীক্ষা গ্রহণের পর বিদ্যালয়ের সাথে তার সকল ধরনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় শুধুমাত্র পরবর্তী সময় এসে এডমিট কার্ড সংগ্রহের জন্য বিদ্যালয়ে এসে থাকেন।

বিদ্যালয়ে অথবা কলেজের শেষ দিনটি আমাদের স্মৃতির পাতায় রাখতে বিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষকমন্ডলীদের দ্বারা বিশেষ আয়োজন এর ব্যবস্থা করেন। এদিন প্রতিষ্ঠানের প্রধানসহ অন্যান্য যে সকল শিক্ষক ও কর্মকর্তা রয়েছেন তারা ছাত্রদের বিদায় দেওয়ার জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেন। এ অবস্থায় আপনি একজন শিক্ষক হিসেবে অবশ্যই চাইবেন আপনাদের বিদ্যালয়ের যে সকল শিক্ষার্থী রয়েছে সে সকল ছাত্রদের সুন্দরভাবে বিদায় দিতে এবং এই বিদায় অনুষ্ঠানে আপনাকে সুন্দর একটি বক্তব্য দেওয়া প্রয়োজন।

একজন শিক্ষক হিসেবে বিদায় অনুষ্ঠানে ছাত্রদের উদ্দেশ্যে আপনি কি ধরনের বক্তব্য দিবেন এটি আপনার কাছে কঠিন বিষয় মনে হতে পারে এবং আপনি হয়তো মনে মনে এ বিষয়ে একটি সিদ্ধান্ত নিয়েছেন। একজন শিক্ষক হিসেবে আপনাকে ছাত্রদের উদ্দেশ্যে অবশ্যই সুন্দর বক্তব্য দিতে হবে যাতে করে আপনার ছাত্ররা আপনার থেকে নতুন করে কিছু শিখে এবং আপনার বক্তব্য দ্বারা অনুপ্রাণিত হয়ে ভবিষ্যৎ জীবন সুন্দর করতে পারে। সুতরাং আপনি এই মুহূর্তে ছাত্রদের উদ্দেশ্যে একজন শিক্ষক হিসেবে কি ধরনের বক্তব্য দেওয়া যায় সে সম্পর্কে জানতে চেয়েছেন আমরা আপনাদের জন্য এখানে বিস্তারিত নিয়ম দিয়েছি যেটার ভিত্তিতে আপনি চাইলে সুন্দরভাবে আপনার বক্তব্য উপস্থাপন করতে পারেন।

ছাত্রদের বিদায় অনুষ্ঠানে শিক্ষকের বক্তব্য

শিক্ষক একটি জাতি গড়ার কারিগর যার কারণে একজন শিক্ষক যখন বক্তব্য দিবেন এবং তার সামনে হাজার হাজার ছাত্রছাত্রী বসে রয়েছেন এই অবস্থায় শিক্ষকের বক্তব্য অবশ্যই মাধুর্যপূর্ণ হতে হবে। বক্তব্য ও অনুপ্রেরণায় পারে আপনার সামনে উপস্থিত সকল ছাত্রদের মন জয় করে তাদের ভবিষ্যতের পথ সুন্দর করে দিতে। আপনি হয়তো দীর্ঘ সময় ধরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন সময় বিভিন্ন ক্লাস গ্রহণ করেছেন এবং তাদেরকে বিভিন্ন বিষয়ে শিক্ষা দিয়ে একজন মানুষের মতন মানুষ তৈরি করতে চেয়েছেন। শিক্ষাজীবনের এই শেষ পর্যায়ে এসে যখন ছাত্রদের বিদায় প্রদান করবেন তখন আপনি সুন্দর একটি বক্তব্যের মাধ্যমে তাদের সাথে আপনার মনের মধ্যে তাদের প্রতি যে সুপ্ত ভালোবাসা রয়েছে সেটি প্রকাশ করতে পারছেন। যাইহোক আপনাদের এই লক্ষ্য সঠিক রাখার জন্যই আমরা এখানে ছাত্রদের বিদায় অনুষ্ঠানে শিক্ষকের মনের ভিতর থেকে যে সকল বক্তব্য গুলো দেয়া উচিত সেগুলো ধারাবাহিকভাবে উপস্থাপন করেছি।

বক্তব্য দেওয়ার ক্ষেত্রে শিক্ষককে অবশ্যই বেশ কিছু তথ্য মনে রাখতে হবে কেননা আপনাকে অবশ্যই ধারণা রাখতে হবে যে আপনার সামনে উপস্থিত সকল ছাত্র এবং তাদের উদ্দেশ্যে এমন সুন্দর বক্তব্য দেন যাতে করে তারা আপনার প্রতি আকর্ষিত হয়। এক্ষেত্রে বক্তব্যের শুরুতেই আপনি অবশ্যই আপনার সামনে উপস্থিত মাননীয় প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক শিক্ষাবৃন্দ সহ যারা উপস্থিত রয়েছেন তাদেরকে শুভেচ্ছা ও শ্রদ্ধা ভালোবাসা প্রদান করবেন। তারপর ধারাবাহিকভাবে আপনার মনের মধ্যে ছাত্রদের প্রতি যে ভালোবাসা রয়েছে এবং তারা যাতে আপনার থেকে নতুন কিছু শিখতে পারে এমন কিছু বলে তাদের মন জয় করার চেষ্টা করুন। নিচের অংশে আমরা আপনাদের জন্য সুন্দরভাবে একজন শিক্ষক হিসেবে কিভাবে বক্তব্য দেবেন সে সম্পর্কে ধারণা দিয়েছি।

Screenshot-2023-12-03-at-5-58-39-PM


Screenshot-2023-12-03-at-5-58-53-PM

উপরের অংশে শিক্ষার্থীদের জন্য আমরা যে বক্তব্য গুলো দিয়েছি তাই একজন শিক্ষক হিসেবে আপনি চাইলেই সকলের সামনে উপস্থাপন করতে পারেন। আমরা সম্পূর্ণ ইউনিক পদ্ধতিতে এবং বেশ কিছু সুন্দর শব্দের মিশ্রণ করে আপনাদের জন্য এই বক্তব্য সাজিয়েছি। আপনি অবশ্যই আমাদের এই বক্তব্য আপনার শিক্ষক অথবা ছাত্রদের সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে পারেন।

Leave a comment