ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

বাংলাদেশ আয়তনে একটি ছোট দেশ হলেও এ দেশের সরকার কাঠামো দেশের গ্রামাঞ্চল পর্যন্ত পৌঁছানোর জন্য বিভিন্নভাবে স্থানীয় সরকার বিভাগকে ভাগ করা হয়েছে। যারা শহরের অঞ্চলে বসবাস করে তারা সাধারণভাবে সিটি কর্পোরেশনের আওতাভুক্ত এবং এই সিটি কর্পোরেশন করে আরো ওয়ার্ডে ভাগ করা হয়। অন্যদিকে বাংলাদেশের গ্রাবারচরগুলোতে দুইটি ভাগে ভাগ করা হয় এদের মধ্যে যারা গ্রামের সদরে বসবাস করে তাদেরকে পৌরসভার আওতাভুক্ত করা হয় অন্যদিকে যারা একটু ভেতরের দিকে বসবাস করেন তাদেরকে ইউনিয়ন পরিষদের বাসিন্দা বলে গণ্য করা হয়।

একজন বাংলাদেশী হিসেবে জন্ম নিবন্ধন সনদ আপনাকে পাওয়া উচিত যা আপনার একটি রাষ্ট্রীয় অধিকার। একজন ইউনিয়ন পরিষদের বাসিন্দা হিসেবে আপনি হয়তো ভাবছেন যে আপনি জন্ম নিবন্ধন সনদের আওতাভুক্ত হবে ডা তাহলে এই তথ্যটি ভুল আপনার জন্য এখন সকল ব্যবস্থা করা হয়েছে কেননা আপনি চাইলে এখন অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন অথবা আপনার কোন তথ্য ভুল হয়ে থাকলে তা সংশোধন করতে পারেন।

আজকে আমরা আপনাদের দেখাবো কিভাবে ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হয় সে তথ্যটি অর্থাৎ আপনারা যারা সারা বাংলাদেশের ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ড থেকে জন্ম নিবন্ধন সংগ্রহ করতে আগ্রহী তারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

ইউনিয়ন পরিষদের লক্ষ লক্ষ মানুষ বসবাস করে থাকেন এবং এ সকল মানুষগুলো যারা তাদের রাষ্ট্রীয় মৌলিক অধিকার জন্ম নিবন্ধন সনদের জন্য অনলাইনে আবেদন করেন এবং দীর্ঘ সময় অপেক্ষার পর সেই সর্ব সনদপত্র হাতে পাট দিয়ে তাদের জন্য বলতে চাই যে আপনি চাইলে অনলাইন থেকে জন্ম নিবন্ধন এর সদরটি ডাউনলোড করে দিতে পারেন।

সিটি কর্পোরেশন পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদের যেখানকার বাসিন্দা হন না কেন আপনার জন্য ডিজিটাল পদ্ধতিতে জন্ম নিবন্ধন সদর ডাউনলোড করা সহজ রয়েছে তবে আপনাকে সেটি সংগ্রহ করতে হলে অবশ্যই স্থানীয় সরকার বিভাগ অর্থাৎ ইউনিয়ন পরিষদের যে অফিস রয়েছে সেখানে প্রবেশ করতে হয়। বলে রাখি আপনি যদি জন্ম নিবন্ধন সনদের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করে থাকেন তাহলে আপনাকে কি করতে হবে।

  • অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করার ক্ষেত্রে প্রথমে আপনাকে bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনার বর্তমান যে জন্ম নিবন্ধন এর নম্বর রয়েছে ১৭ ডিজিটের সেটি সঠিকভাবে লিখুন।
  • নিবন্ধনের আবেদন কপি অনুসারে আপনার যে জন্ম তারিখ বছর মাস ও উল্লেখ করুন।
  • আপনাকে সঠিকভাবে ক্যাপচা প্রশ্নের উত্তর দিতে হবে এবং এই উত্তরটি সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে অনুসন্ধান অপশন এ ক্লিক করুন।
  • আপনার জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করা যাবে।

জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করে যদি আপনি দেখতে পান যে আপনার জন্ম নিবন্ধন সড়ক কপি তৈরি হয়ে গিয়েছে আপনি এখন চাইলে সেটা অনলাইন কপি সেখান থেকে ডাউনলোড করতে পারবেন। অথবা আপনি স্থানীয় সরকার বিভাগ অর্থাৎ ইউনিয়ন পরিষদের যে অফিস রয়েছে সেখানে যেতে হবে এবং সেখানে যাওয়ার পর আপনার জন্ম নিবন্ধন সনদের যে নম্বরটি রয়েছে সেটা আপনি প্রদান করুন।

কর্তৃপক্ষ আপনার থেকে বেশ কিছু তথ্য জানতে চাইবে এবং সে সকল তথ্যগুলো আপনি সঠিক ভাবে দেওয়ার চেষ্টা করবেন। আপনার দেওয়া তথ্যগুলো সঠিক হয়ে থাকলে কর্তৃপক্ষ আপনাকে জন্ম নিবন্ধন সনদের ডিজিটাল কপি হস্তান্তর করবে। এভাবেই আপনি ইউনিয়ন পরিষদ থেকে খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারছেন অথবা অনলাইন থেকে সেটি সংগ্রহ করতে পারেন।

আপনি বাংলাদেশের যে কোন প্রান্তে বসবাস করে থাকলে শুধুমাত্র আপনার মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করে এখন আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন বাংলা ও ইংরেজি দুটি একই সাথে ডাউনলোড করতে পারছেন। ওদিকে যারা পৌরসভা অথবা সিটি কর্পোরেশনের জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান তারা চাইলে আমাদের অন্যান্য আর্টিকেল গুলো পড়ে সেখান থেকে তথ্য সংগ্রহ করতে পারেন।

Leave a comment