ভোটার লিস্ট তালিকা ২০২৪ পৌরসভা, ইউনিয়ন ও সিটি কর্পোরেশনের ভোটার তালিকা PDF

২০২৪ সালের ৭ জানুয়ারি বাংলাদেশের সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে এবং এরই পরিপ্রেক্ষিতে এখন পৌরসভা ইউনিয়ন ও সিটি কর্পোরেশনের ভোটার লিস্ট তালিকা বের করার হিড়িক পড়ে গিয়েছে। একজন বাংলাদেশী হিসেবে আপনি আঠারো বছর বয়সে ভোটার হওয়ার যোগ্যতা অর্জন করেন এবং ১৮ বছর বয়স থেকে আপনি আপনার পৌরসভা ইউনিয়ন পরিষদ ও সিটি কর্পোরেশনের ভোটে অংশগ্রহণ করতে পারেন। ভোট দেওয়া আপনার জাতীয়গত অধিকার হওয়ার কারণে আমরা এ সকল ভোটগুলো দেওয়ার চেষ্টা করি।

ভোট দেওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই ভোটার লিস্ট তালিকা বের করতে হবে এবং আপনারা যারা এই ভোটার লিস্ট বের করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে কিভাবে অনলাইন থেকে ভোটার লিস্ট তালিকা বের করবেন ছবিসহ ভোটার লিস্ট তালিকা বের করার নিয়ম সংক্রান্ত সকল ধরনের তথ্য। সুতরাং আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি করবেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করার পর আপনার এলাকার ভোটার লিস্ট তালিকা বের করুন।

ছবিসহ ভোটার তালিকা

ভোটার তথ্য হালনাগাদ এবং আদমশুমারির মাধ্যমে সারাদেশের ভোটার তালিকা তৈরি করা হয়। এ তালিকায় যারা নতুন করে ভোটার হিসেবে যুক্ত হন তার অন্তর্গত করা হয় এবং প্রতিবছরে এটি আপডেট হতে থাকে। একটি ভোটার লিস্টে ব্যক্তির নাম ছবি ভোটার নাম্বার এবং ভোটার এলাকা উল্লেখ থাকে। কোন নির্বাচনের পূর্বে একজন ভোটারকে অবশ্যই তার ভোটার তালিকায় নাম রয়েছে কিনা সেটা যাচাই করতে হয় তাছাড়া অনেকের রয়েছেন যারা ভোটের পূর্বেই ছবিসহ ভোটার তালিকা বের করতে চান যাতে করে তাদের নির্বাচনী প্রচার নাই গুরুত্বপূর্ণ ভূমিকা প্রভাব ফেলে।

আপনি যদি এই মুহূর্তে ছবিসহ ভোটার তালিকা বের করতে চান তাহলে আপনাকে বলতে চাই যে নির্বাচনের সময় ভোটার তালিকা দেখার বেশি প্রয়োজন হচ্ছে এবং প্রত্যেক ইউনিয়ন পৌরসভার মোট ভোটারের তথ্য সংখ্যা সর্বশেষ হালনাগাদ অনুসারে ভোটার লিস্টে ধারাবাহিকভাবে লিপিবদ্ধ থাকে। সুতরাং নিচের দেওয়া নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন এবং আপনার ভোটার তালিকা থেকে নাম ও ছবি দেখে প্রকৃত ভোটার তথ্য যাচাই করুন।

ভোটার তথ্য বা ভোটার তালিকা দেখার জন্য নির্বাচন প্রতিনিধি কিংবা ইউনিয়ন পৌরসভা ভিত্তিক সরকারি ওয়েবসাইট থেকে ভোটার তালিকার পিডিএফ ফাইলটি সংগ্রহ করা যায়। নির্বাচনের সময় পার্টিদের নিকটস্থ উপজেলা নির্বাচন অফিস থেকে CD কেসেট (CD ড্রাইভ) দেওয়া হয়। এসিডি ক্যাসেটের মধ্যে নির্বাচন প্রার্থীর ওয়ার্ড অনুসারে ভোটার তালিকা দেওয়া হয়ে থাকে। সুতরাং আপনারা যারা আপনার নিজ নিজ ওয়ার্ডের ভোটার তালিকা দেখতে চাচ্ছেন তাদের জন্য বলতে চাই যে আপনার এলাকার ভোটার তালিকা দেখার সবচেয়ে সহজ উপায় হল উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা। তাছাড়া আপনি নির্বাচন চলাকালীন সময় নির্বাচন প্রার্থীর কাছ থেকে ভোটার তালিকার পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নিতে পারেন।

Screenshot-2023-12-12-at-10-04-22-AM

অন্যদিকে কিছু কিছু ইউনিয়ন ভিত্তিক সরকারি ওয়েবসাইট রয়েছে সে সকল ওয়েবসাইটগুলোতে গিয়ে ভোটার তালিকা আপডেট করা হয় এবং আপনার ইউনিয়ন পরিষদের সরকারি ওয়েবসাইট নাগরিক তথ্য পেজ থেকে ভোটার তালিকা দেখা যায় কিনা এ বিষয়টি আপনি চাইলে যাচাই করতে পারেন।

আপনারা যারা ভোটার তালিকা pdf সংগ্রহ করতে চান তারা বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে (bangladesh.gov.bd) এখানে ভিজিট করুন। আপনার সামনে বিভিন্ন ধরনের মেনু থাকবে সেখান থেকে অবশ্যই আপনার বিভাগ বাছাই করবেন। বিভাগ বাছায়ের পর আপনার জেলা উপজেলা ও ইউনিয়ন সিলেক্ট করুন। পরিশেষে ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন তালিকা নাম দেখা হবে সেখান থেকে আপনার ওয়ার্ড বাছাই করে সেই এলাকার ভোটার লিস্ট সংগ্রহ করুন।

তবে আপনাদের অবগতির জন্য বলতে চাই যে ভোটার লিস্ট বা ভোটার তালিকা সবার জন্য উন্মুক্ত নয়। তাই এর জন্য আলাদা কোন ওয়েবসাইট তৈরি করা হয়নি ইউনিয়ন ভিত্তিক সরকারি তথ্য বাতায়নের অফিশিয়াল ওয়েব সাইটে ভিজিট করে একজন ইউনিয়ন পরিষদের অথবা পৌরসভা পর্যায়ে চেয়ারম্যান শুধুমাত্র ভোটার লিস্ট সংগ্রহ করতে পারে।

২০২৪ সালের নতুন ভোটের ব্যবস্থা করা হয়েছে এবং এই ভোটে আপনারা যারা ভোটকেন্দ্রে গিয়ে সরাসরি ভোটে অংশগ্রহণ করবেন বলে মনে করছেন তারা অবশ্যই ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন। এক্ষেত্রে আমরা আপনাদের উপরের অংশে যে নির্দেশনা দিয়েছি সেটি সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন। আমাদের নির্দেশনা ভিত্তিতেই আপনি শুধুমাত্র আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ পৌরসভা ও সিটি কর্পোরেশনের ভোটার তালিকা বের করতে পারবেন। ভোটার আইডি কার্ড সংক্রান্ত যেকোনো তথ্য জানার জন্য আমাদের আর্টিকেল পড়তে পারেন।

Leave a comment