ওয়াটার ট্রান্সপোর্ট সেল ২০২৪ ডেইলি সিরিয়াল লিস্ট

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)  প্রত্যেকদিন জল পরিবহন বিক্রয় সিরিয়াল অর্থাৎ ট্রান্সপোর্ট সেল তালিকা তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করেন। বাংলাদেশ থেকে প্রতিদিন বিভিন্ন ধরনের পণ্য বিশ্ববাজারের পৌঁছে দেওয়ার জন্য আমাদের যে অভ্যন্তরীণ নৌবন্দরগুলো রয়েছে সেগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিন বিভিন্ন ধরনের পণ্য আমাদের এ দেশ থেকে ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে পৌঁছে দেয়। এখানে জল পথে দেশের অভ্যন্তরে ও বাহিরে পণ্য পরিবহনের জন্য বিভিন্ন প্রকার জাহাজ ও কারবোজাহাজ ইত্যাদির মাধ্যমে পাঠানোর জন্য নিয়মিত লিস্ট প্রকাশ করা হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট (https://watertransportcell.com/notice-board) মাধ্যমে তালিকা প্রকাশ করে থাকে। আপনারা অবশ্যই যারা জল পরিবহনের মাধ্যমে নিজেদের পণ্যগুলো দেশের বাইরে পাঠাতে চান তারা এই সিরিয়াল নাম্বার সংগ্রহ করতে পারেন। তবে অনেক অনভিজ্ঞ লোক রয়েছেন যারা কিভাবে এই সিরিয়াল নাম্বার সংগ্রহ করতে হয় সেটি সম্পর্কে অবগত নন তাদেরকে জানার উদ্দেশ্যে আমরা আজকের এই আর্টিকেলের ভিত্তিতে ওয়াটার ট্রান্সপোর্ট সেল সিরিয়াল নাম্বার কিভাবে বের করতে হয় সে সংক্রান্ত তথ্য শেয়ার করেছি।

ওয়াটার ট্রান্সপোর্ট সেল ডেলি(দৈনিক) সিরিয়াল লিস্ট

বাংলাদেশের যে সকল ব্যবসায়ীরা নিয়মিত দেশের বাইরে তাদের উৎপাদিত পণ্য অথবা তৈরি করা পণ্যগুলো বিক্রি করতে চান তারা সচরাচর বিভিন্ন জাহাজ ও কার্গো জাহাজের মাধ্যমে তা দেশের বাইরে পাঠাতে চাচ্ছেন। বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখতে এ সকল রপ্তানিযোগ্য পণ্যগুলোর ব্যাপক চাহিদা রয়েছে। প্রতিদিন বিভিন্ন ধরনের উৎপাদিত পণ্য দেশের বাইরে পৌঁছে যাচ্ছে এবং এ সকল পণ্যগুলো বিক্রি করে প্রচুর পরিমাণে অর্থ দেশে আনা হচ্ছে। এক কথায় বলে চাই যে পণ্য রপ্তানি করে বাংলাদেশের অর্থনীতিকে আরও বেশি চলমান রাখা যাচ্ছে।

একজন ব্যবসায়ী হিসেবে আপনি হয়তো জল পরিবহন বিক্রয় প্রতিদিনের সিরিয়াল নাম্বার জানতে চাচ্ছেন এবং নির্দিষ্ট কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে জল পরিবহন বিক্রয় প্রতিদিনের সিরিয়াল মাঝে মাঝে অনেকের কাছে এটি অনেকের কাছে জটিল একটি বিষয় মনে হতে পারে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ২০০৫ সাল থেকে নিয়মিত তাদের ওয়েবসাইটের ভিত্তিতে সিরিয়াল লিস্ট প্রকাশ করে থাকে এবং প্রতিদিন এই লিস্টেড যাদের নাম রয়েছে তারাই শুধুমাত্র ঐদিন পণ্যগুলো পাঠাতে পারেন।

সাধারণত এ সিরিয়াল নাম্বার এর ভিত্তি করেই প্রতিটি ব্যবসায়ীরা তাদের পণ্যগুলো জাহাজে উঠাতে পারবেন। সুতরাং একজন ব্যবসায়ী হিসেবে আপনাকে এই পণ্য সিরিয়াল নাম্বার বের করার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু দুঃখের বিষয়ে যে অনেকে রয়েছেন এই সিরিয়াল নাম্বার কিভাবে কোথা থেকে সংগ্রহ করতে হয় এ সম্পর্কে অনেকে অবগত নন। আপনারা অবশ্যই আমাদের এখানে যে নির্দেশনা দেয়া হয়েছে সেটির ভিত্তিতে খুব সহজেই ওয়াটার ট্রান্সপোর্ট সেল ডেইলি সিরিয়াল লিস্ট বের করতে পারছেন।

Screenshot-2023-11-14-at-10-23-32-AM

ওয়াটার ট্রান্সপোর্ট সেল সিরিয়াল নাম্বার

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) তাদের ওয়েবসাইটের ভিত্তিতে ডেইলি সিরিয়াল লিস্ট প্রকাশ করে এবং আমরা প্রতিনিয়ত সেই সিরিয়াল লিস্ট আপনাদের সামনে আপডেট করে থাকে। আপনার সিরিয়াল নাম্বার কত হবে অর্থাৎ আপনি পণ্য কততম সময়ে জাহাজে তুলতে পারবেন সে সংক্রান্ত তথ্য সংগ্রহ করা উচিত। সেখানে বিভিন্ন প্রকার জাহাজ ও কার্গো জাহাজ সিরিয়াল নাম্বার অনুযায়ী জাহাজের নাম আগমনের তারিখ সার্ভে মেয়াদ শেষ হওয়ার তারিখ সহ কি পরিমান পণ্য পরিবহন করবেন তা সংক্রান্ত একটি তালিকা প্রতিদিন আপডেট করা হয়।

বাংলাদেশ একটি ছোট দেশ হলে জনসংখ্যার দিক দিয়ে এটি পৃথিবীর সপ্তম বৃহত্তম রাষ্ট্রতাই বাংলাদেশের আন্তর্জাতিক বিভিন্ন পণ্যের একটি বিশ্ববাজারে ব্যাপক চাহিদা রয়েছে। যার কারণে বাংলাদেশের বিভিন্ন উৎপাদিত পণ্যগুলোতে বিভিন্ন দেশের বিশেষ করে ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে ব্যাপক চাহিদা। বিভিন্ন প্রকার পণ্য আমদানি রপ্তানি খেতে পরিপূর্ণ পরিবহনের জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ দৈনিক ওয়াটার ট্রান্সপোর্ট সেল সিরিয়ার লিস্ট প্রকাশ করেন। এই সিরিয়াল নাম্বার বের করার একটি সুনির্দিষ্ট নিয়ম রয়েছে এবং এই নিয়মটি নিজের অংশে প্রকাশ করা হয়েছে।

আজ ১৪ ই নভেম্বর বাংলাদেশ ওয়াটার ট্রান্সপোর্ট সেল সিরিয়াল নাম্বার অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করা হয়েছে। উক্ত নম্বর বের করার জন্য আপনি মোবাইল অথবা কম্পিউটার থেকে সেটি বের করতে পারছেন।

  • সিরিয়াল নাম্বার ব্যবহার করার জন্য প্রথমে একটি ব্রাউজার চালু করে https://watertransportcell.com ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) অফিসিয়াল হোমপেজ দেখানো হবে।
  • উক্ত হোম পেজ থেকে অবশ্যই নোটিশ অপশনে ক্লিক করুন।
  • আজকের তারিখ উল্লেখ করে ওয়াটার ট্রান্সপোর্ট সিরিয়াল লিস্ট এমন একটি ফাইল দেখতে পাবেন।
  • উক্ত ফাইল পিডিএফ আকারে আপলোড করা রয়েছে তাই আপনি আপনার ডিভাইসে সংগ্রহ করে নিন।
  • অতঃপর সেখান থেকে আপনার নাম এবং জাহাজের নাম বের করে সেই অনুসারে সিরিয়ালে দাঁড়াতে পারেন।

Daily Serial List & Allocation ট্রান্সপোর্ট সেল ডেইলি সিরিয়াল লিস্ট

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ হওয়া এ দেশে জলপথে পণ্য পরিবহনের আদিকাল থেকে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। তাছাড়া জলপথে পণ্য পরিবহন খরচ ও তুলনামূলকভাবে কম হওয়ার কারণ পাকিস্তান সরকার ১৯৫৮ সালে পূর্ব পাকিস্তানে অভ্যন্তরের জন্য পরিবহন কর্তৃপক্ষ নামে একটি সংস্থা তৈরি করেন যা পরবর্তীতে দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ নামে পরিচিত। উপরের অংশে আমরা আপনাদের জন্য যে নির্দেশনা দিয়েছি সেটি অনুসরণ করবেন এবং সঠিকভাবে ডেইলি ট্রান্সপোর্ট সিরিয়াল লিস্ট বের করতে পারেন। আমরা শুধুমাত্র আপনাদের জন্য এখানে বিশেষ নির্দেশনা প্রকাশ করেছি এবং প্রতিদিন আপডেট করার মাধ্যমে আপনার তালিকা বের করে নিন।

Leave a comment