বাউবি বিএ/বিএসএস ফলাফল কবে দেবে ২০২৩

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ/বিএসএস পরীক্ষা গত তিন নভেম্বর শুরু হয়েছে এবং এই পরীক্ষা ১৬ই নভেম্বর শেষ হয়েছে। সারাদেশের ৬০ হাজারের বেশি পরীক্ষার্থী এ বছর এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল পরীক্ষা কেন্দ্র রয়েছে সে সকল পরীক্ষা কেন্দ্রে একই সাথে একটি নির্দিষ্ট রুটিনের ভিত্তিতে প্রতিটি শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষা যেহেতু শেষ হয়েছে এই মুহূর্তে প্রতিটি পরীক্ষার্থীকে অবশ্যই তাদের ফলাফল বের করার প্রতি আগ্রহী।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিনিয়ত তাদের বিভিন্ন কোর্সের পরীক্ষা গ্রহণ করেন এবং এক্ষেত্রে যে সকল পরীক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে ফলাফল প্রকাশের দিন জানতে চাচ্ছেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তার দেওয়া সূত্রমতে আমরা আপনাদের সাথে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ বিএসএস পরীক্ষার ফলাফল প্রকাশের যে তারিখ নির্ধারণ করা হয়েছে সেটি প্রকাশ করতে চলেছে। আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এই আর্টিকেলের ভিত্তিতে আপনি ফলাফল বের করা থেকে শুরু করে ফলাফল কবে প্রকাশ করা হবে সে সংক্রান্ত সঠিক তারিখ জানতে পারবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ/বিএসএস ফলাফল কবে দেবে

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গত ২৮ অক্টোবর তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.bou.ac.bd এই ওয়েবসাইটে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ বিএসএস কোর্সের পরীক্ষা গ্রহণ সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করা হয় এবং একটি নির্দিষ্ট রুটিন প্রকাশ করা হয় যে রুটিনের ভিত্তিতে প্রথম সেমিস্টার থেকে ষষ্ঠ সেমিস্টার পর্যন্ত প্রতিটি শিক্ষার্থী থেকে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য বলা হয়েছে। পরীক্ষার্থীরা এই রুটিনের ভিত্তিতে তাদের নিজ নিজ কেন্দ্রে এডমিট কার্ড সংগ্রহ করে নির্ধারিত তারিখে পরীক্ষায় অংশগ্রহণ করবে। অতঃপর গত তিন নভেম্বর থেকে বিএ/বিএসএস পরীক্ষার গ্রহণ শুরু হয় এবং 16ই নভেম্বর পরীক্ষা শেষ করা হয়।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত রুটিন অনুসারে আমরা দেখতে পাই যে পরীক্ষা দুইটি শিফটের মাধ্যমে গ্রহণ করা হয়েছে। সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত সকালে শিফটে পরীক্ষা গ্রহণ করা হয়। অন্যদিকে দুপুর ২ টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত দ্বিতীয় শিফটের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। মোট তিন ঘন্টা ব্যাপী চলমান এ পরীক্ষায় সারা দেশের চল্লিশ হাজারের বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। পরীক্ষা নির্ধারিত সময়ে শেষ করা হয়েছে এবং এই মুহূর্তে একজন পরীক্ষার্থী হিসেবে আপনাকে অবশ্যই বিএ বিএসএস পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে সেই তথ্যটি জানা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

সাধারণভাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের পরীক্ষা গ্রহণের দুই মাসের মধ্যেই অফিশিয়াল ভাবে তাদের ফলাফল প্রকাশ করে। ধারণ করা যাচ্ছে যে এবারেও বিএ বিএসএস পরীক্ষার ফলাফল দুই মাসের মধ্যে প্রকাশ করা হবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহণ কমিটির দেওয়া সূত্রমতে আমরা জানতে পারি যে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে বিএ/বিএসএস পরীক্ষার ফলাফল প্রকাশ হতে পারে। তবে এখন পর্যন্ত তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে বা অফিশিয়াল ফেসবুক পেজের মাধ্যমে কোন ধরনের তথ্য দেওয়া হয়নি।

Screenshot-2023-11-14-at-9-47-58-AM

বর্তমানে অনেকেই রয়েছেন যারা মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ বিএসএস করছে পরীক্ষায় অংশগ্রহণ করে ফলাফল প্রকাশের তারিখ সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনাদের উদ্দেশ্য বলতে চাই যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফলাফল প্রকাশের পূর্বেই একটি অফিসিয়াল নোটিশ তাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেন। উক্ত ওয়েবসাইটে নোটিশের আপনার ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণ করা থাকে। এর পাশাপাশি ফলাফল কিভাবে অনলাইন থেকে দেখবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য সেখান থেকে জানতে পারেন।

এই মুহূর্তে আপনাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ/বিএসএস পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ জানা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই সময়ে আপনি যেহেতু সব তথ্য অনলাইনের মাধ্যমে সংগ্রহ করতে পারেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট নিয়মিত ভিসিট করে অথবা তাদের অফিসিয়াল ফেসবুক পেজে যদি আপনি নিয়মিত ঘুরে থাকেন তাহলে লক্ষ্য করবেন যে সেখানে ফলাফল সংক্রান্ত বিভিন্ন ধরনের নোটিশ এবং আলোচনা করা হয়। তবে ফলাফল প্রকাশের তারিখ আমরা যেটা এখানে উল্লেখ করেছি সে তারিখের মধ্যে প্রকাশ করা হতে পারে বলে মনে করি। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি ফলাফল প্রকাশের কমিটি গঠন তৈরি করবে এবং কমিটির দেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ/বিএসএস পরীক্ষার ফলাফল প্রকাশের পর আপনি দুইটি পদ্ধতিতে এই ফলাফল দেখতে পারবেন। কিন্তু আমাদের মাঝে অনেক শিক্ষার্থী রয়েছেন যারা এখন পর্যন্ত এই ফলাফল কিভাবে বের করতে হয় সে সম্পর্কে কোন তথ্য রাখেন না। প্রতিটি পরীক্ষার্থীকে সঠিক তথ্য দেওয়ার জন্য আমরা এখানে বাউবি পরীক্ষার ফলাফল দেখার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেগুলো এখানে প্রকাশ করেছে। আপনি অবশ্যই আমাদের এই নির্দেশনার সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন।

Leave a comment