মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ কবে হবে

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ৩০ শে নভেম্বর, ২০২৩ সালে প্রকাশিত হয়েছে। সারাদেশের চৌদ্দ লাখের বেশি এইচএসসি পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ১১ টি শিক্ষা বোর্ডের অধীনে থেকে। গত বছরের চেয়ে এ বছরে এইচএসসি পরীক্ষার্থীর পাশের হার অনেকাংশে বেড়েছে। দেশের মোট পাসের হার ৮৭।৩৭ । সারাদেশের 11 টি শিক্ষা বোর্ডের অধীনে থেকে এ বছর ১ লাখ ৩৫ হাজার এইচএসসি পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন। এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের পরপর প্রতিটি শিক্ষার্থীর কার্যক্রম শুরু হয় যার কারণে সারা বাংলাদেশের প্রতিটি স্থানের শিক্ষার্থীরা এখন তাদের ভর্তি পরীক্ষার প্রস্তুতি শুরু করেছে।

বিশেষ করে যারা মেডিকেল বা এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তারা ইতিমধ্যে বিভিন্ন কোচিংয়ে ভর্তি হওয়ার মাধ্যমে নিজেদের প্রস্তুতি শুরু করেছেন। ফলাফল প্রকাশের এক মাসের ভেতরে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল বিশ্ববিদ্যালয় গুলো ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। যার কারণে দেশের সরকারি বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষায় কবে অনুষ্ঠিত হবে এবং এ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি কবে প্রকাশ হবে সে সংক্রান্ত তথ্য জানার প্রতিটি শিক্ষার্থীর আগ্রহ রয়েছে।

আজকে আমরা আপনাদের সাথে দেশের সরকারি বেসরকারি মেডিকেল কলেজের নতুন শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এবং ভর্তির বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য এখানে শেয়ার করেছি। আপনি অবশ্যই আমাদের এখানকার নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করবেন এবং বিজ্ঞপ্তি সংগ্রহ করেছে অনুসারে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করুন।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ কবে হবে

এইচএসসি পরীক্ষা গ্রহণের এক মাসের মধ্যে দেশের সকল ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করার নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। তাছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃপক্ষ ও তাদের এক সাংবাদ বিজ্ঞপ্তি মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার সহ সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশের একটি নির্দেশনা প্রকাশ করেছে। অন্যদিকে নতুন বছরের শুরুতেই দ্রাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কারণে এ বছরে ভর্তি পরীক্ষার একটু দেরিতে শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবুও দেশের সরকারি বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিপিএস ভর্তি পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারিতে আয়োজনের সকল পরিকল্পনা সাজানো হয়েছে। তবে পরীক্ষার সুনির্দিষ্ট কোন দিনক্ষণ চূড়ান্ত না হলেও ধারণা করা হচ্ছে যে ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে পরীক্ষার আয়োজন করা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একাধিক সূত্র আমাদের কে জানিয়েছে যে আগামী ডিসেম্বর মাসের মধ্যে মেডিকেল ভর্তি পরীক্ষার খসড়া বিজ্ঞপ্তি প্রস্তুত সম্পন্ন হবে এবং জানুয়ারি মাসে অফিশিয়াল ভাবে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পরবর্তী ৩০ দিনের মধ্যেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে ডিসেম্বরের শেষ দিকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানুয়ারির শেষ সপ্তাহে পরীক্ষা গ্রহণ করা যেতে পারে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের দেওয়া তথ্যমতে ভর্তি পরীক্ষার তারিখসহ যাবতীয় বিষয় চূড়ান্ত করতে এ বছরে তিনটি সভার আয়োজন করা হচ্ছে এর মধ্যে মেডিকেল ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের নিয়ে আগামী সোমবার ১৩ নভেম্বর প্রথম সভা অনুষ্ঠিত হবে। এভাবে ধারাবাহিকভাবে প্রতিনিয়ত তিনটি সভা অনুষ্ঠানের মাধ্যমে ভর্তি পরীক্ষার কার্যক্রম ও বিজ্ঞপ্তি প্রকাশের দিন ধার্য করা হবে।

Screenshot-2023-11-09-at-10-30-58-AM

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এর উচ্চপর্যায়ের এক কর্মকর্তা বলেন আমরা ভর্তি পরীক্ষার আয়োজনের সকল প্রস্তুতি ডিসেম্বর মাসের মধ্যে শেষ করতে সক্ষম হব যেন যেকোনো সময় ভর্তি পরীক্ষার আয়োজন করা যায়। পরবর্তীতে সরকার যেভাবে নির্দেশনা দেবে সেভাবেই ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে বলে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগের বছরে ২০২২- ২৩ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা 10 এ মার্চ অনুষ্ঠিত হয়েছিল। গত বছরে তুলনায় এ বছরে একটি তাড়াতাড়ি অর্থাৎ ফেব্রুয়ারি মাসের মধ্যেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে এবং পরীক্ষা মার্চ মাসের শুরুর দিকে গ্রহণ করা হতে পারে। ভর্তি পরীক্ষার একদিন পরেই মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। গত বছরের তথ্য মতে পরীক্ষা দশে মার্চ অনুষ্ঠিত হয় এবং পরীক্ষার একদিন পরে অর্থাৎ 12 ই মার্চ এমবিবিএস পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।

এতে ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী দেশের সরকারি বেসরকারি কলেজ গুলোতে ভর্তি হওয়ার জন্য উত্তীর্ণ হন। যেখানে পাশের হার ছিল 35.34 শতাংশ। যেখানে ছেলে শিক্ষার্থীরা পাশ করেছে বিশ হাজার ৮১৩ জন যা শতকরায় ৪২.৩১ শতাংশ। অন্যদিকে মেয়েরা পাস করেছে ২৮৩৮১ জন অর্থাৎ 57.69 শতাংশ। তবে এদের মধ্যে ছেলেরা সরকারি মেডিকেলে ভর্তি সুযোগ পেয়েছে ১৯৫৭ জন আর মেয়েরা সুযোগ পেয়েছে ২৩৯৩ জন।

উপরের অংশে আমরা আপনাদের সাথে মেডিকেল ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে সংক্রান্ত সকল ধরনের তথ্য প্রকাশ করেছি। পরীক্ষার তারিখ এখন পর্যন্ত চূড়ান্ত করা হয়নি তবে ধারণা করা হচ্ছে অতি শীঘ্রই ডিসেম্বর মাসের মধ্যেই তা চূড়ান্ত করা হবে। প্রথমে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে এবং ভর্তি বিজ্ঞপ্তিতে আপনি পরীক্ষা কখন গ্রহণ করা হবে সেটি উল্লেখ থাকবে। সারাদেশের যেকোনো সরকারি বেসরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় মেডিকেল বিশ্ববিদ্যালয় এর ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে পারেন।

Leave a comment