নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে ২০২৪

ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জিনিস। চাকরি থেকে শুরু করে বিভিন্ন কাজের জন্য এখন আমরা ভোটার আইডি কার্ড ব্যবহার করে থাকি যার কারণে আপনি প্রাত্যহিক জীবনে এই ভোটার আইডি কার্ড ছাড়া এক মুহূর্ত চলতে পারবেন না। আপনার বয়স ১৮ বছর হওয়া মাত্রই আপনি বাংলাদেশের একজন নাগরিক হিসেবে চিহ্নিত হয়ে থাকেন যার কারণে আপনি একজন বাংলাদেশের নাগরিক হওয়ার কারণে আপনাকে অবশ্যই ভোটার আইডি কার্ড তৈরি করতে হবে।

তবে অনেকেই ভেবে থাকেন যে ১৮ বছর পূর্ণ হলেই শুধুমাত্র নতুন ভোটার কার্ডের জন্য আবেদন করা যায় তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনার বয়স যদি ১৬ বছর হয়ে থাকে আপনি চাইলে এখন অনলাইনের মাধ্যমে অথবা আপনার নিকটস্থ পৌরসভা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনের যোগাযোগ করে ভোটারের জন্য আবেদন করতে পারেন। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে নতুন ভোটার আইডি কার্ড সংক্রান্ত বেশ কিছু তথ্য দিয়ে থাকব এক্ষেত্রে আপনারা অবশ্যই আমাদের এই আর্টিকেল পুরো করবেন।

নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে

যারা ভোটার আইডি কার্ড খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনাদের মনে প্রশ্ন রয়েছে যে আপনি যে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন তার বর্তমান অবস্থা কি এবং আপনি ভোটার আইডি কার্ডটি কবে হাতে পাবেন। আবার অনেকেই রয়েছেন যারা বিভিন্ন ধরনের কাজ করবেন বলে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন কিন্তু ভোটার আইডি কার্ড হাতে না পাওয়ার কারণে সেই কাজগুলো পিছিয়ে পড়েছে। এ অবস্থায় আপনার জন্য নতুন ভোটার আইডি কার্ড পাওয়ার অত্যন্ত জরুরী এবং এর সাথে সাথে আপনাকে ভোটার আইডি কার্ডটি কবে পাবেন সেই তথ্যটি জানতে হবে।

প্রথমে আপনাকে বলে রাখি যে আপনার বয়স ১৮ বছর হয়ে থাকলে আপনি অবশ্যই নতুন ভোটার আইডি কার্ড পেতে চলেছেন তবে 16 বছর বয়সেই আপনার নিকটস্থ নির্বাচন অফিসে গিয়ে আপনি ভোটার আইডি কার্ডের জন্য নতুনভাবে আবেদন করতে পারেন। তাছাড়া ভোটার আইডি কার্ডের জন্য যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে https://services।nidw।gov।bd/nid-pub/ এখানে প্রবেশ করার মাধ্যমে একজন ব্যক্তি চাইলে এখন অল্প সময়ের মধ্যে তার ভোটার আইডি কার্ড সংক্রান্ত যে সকল তথ্যগুলো জানার প্রয়োজন রয়েছে সেগুলো জানতে পারবে।

প্রথমে আপনাকে বলে যেতে চাই যে আপনারা যারা নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তী সময়ে আপনার পৌরসভা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনের যে অফিস রয়েছে সেখানে গিয়ে আপনাকে আপনার স্বাক্ষর ও ছবি তুলে দেখতে হবে। আপনি যদি এ সকল কার্যক্রম সম্পন্ন করে থাকেন তাহলে আপনি নতুন ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য যোগ্য। এখন যে বিষয়টি আপনাকে জানতে হবে তা হল ভোটার আইডি কার্ড কবে পাওয়া যাবে এর লক্ষ্যে আমরা বলতে চাই যে আপনার ভোটার আইডি কার্ড পাওয়ার অর্থাৎ বর্তমান অবস্থা যাচাই করার জন্য আপনি একটি সহজ পদ্ধতি অনুসরণ করতে পারেন।

Screenshot-2023-12-06-at-6-03-14-PM

  • আপনার ভোটার আইডি কার্ডের বর্তমান অবস্থা যাচাইয়ের জন্য https://services.nidw.gov.bd এন আই ডি কার্ড সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনার সামনে বিভিন্ন ধরনের অপশন আসবে সেখান থেকে অবশ্যই এনআইডি কার্ডের বর্তমান অবস্থা যাচাই এখানে ক্লিক করুন।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের যে 17 ডিজিটের নম্বর রয়েছে অথবা আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের আবেদনের সময় যে ফর্ম নম্বরটি রয়েছে সেটি এখানে সঠিকভাবে লিখুন।
  • আপনার জন্ম তারিখ সঠিকভাবে লিখুন যেটা আপনার আইডি কার্ডে রয়েছে সেটি অবশ্যই লিখবেন।
  • সাবমিট অপশনে ক্লিক করুন।
  • আপনার বর্তমানে ভোটার আইডি কার্ডের অবস্থা কেমন কোন পর্যায়ে রয়েছে সেই তথ্যটি আপনাকে দেখানো হবে।
  • আপনি যদি দেখেন যে আপনার ভোটার আইডি কার্ড সম্পূর্ণ প্রস্তুত হয়েছে তাহলে সেখানে ক্লিক করলে আপনার নির্বাচন অফিসে যোগাযোগ করার কথা বলা হয়েছে।
  • পরবর্তীতে আপনারা আপনার নিকটস্থ নির্বাচন অফিসের যোগাযোগ করুন এবং যোগাযোগ করার সময় অবশ্যই আপনার এনআইডি কার্ডের আজ এ ফরম রয়েছে সে ফর্মটির সাথে করে নিয়ে যাবেন।

নতুন স্মার্ট আইডি কার্ড কবে দিবে

আপনারা সকলে অবগত হয়েছেন যে বর্তমানে স্মার্ট আইডি কার্ড বিতরণ কার্যক্রম চলমান রয়েছে এবং দীর্ঘ সময় ধরে এই আইডি কার্ড দেওয়া হবে। ধারণা করা হচ্ছে ২০২৪ সালের মধ্যে আপনি সহ সারা বাংলাদেশের মানুষ স্মার্ট আইডি কার্ড পেয়ে যাবে। এ অবস্থায় আপনি একজন স্মার্ট কার্ড ব্যবহারকারী হিসেবে নতুন স্মার্ট কার্ড কবে পাবেন এই তথ্যটি জানতে চাইলে আপনাকে প্রথমে বলতে চাই যে বাংলাদেশ সরকার নির্বাচন কমিশন অফিস থেকে নির্দেশনা দেওয়া হয়েছে যে দেশের প্রতিটি মানুষের কাছে স্মার্ট আইডি কার্ড পৌঁছে দিতে হবে।

এক্ষেত্রে আপনার নিকটস্থ যে নির্বাচন অফিস রয়েছে সেখানে যোগাযোগ করা মাত্রই আপনার আইডি কার্ডের স্মার্ট কার্ডটি কবে হাতে পাবেন সেই তারিখ উল্লেখ করবে। একটি জরুরী বিজ্ঞপ্তির মাধ্যমে আপনার নতুন স্মার্ট কার্ড দেওয়ার কার্যক্রম চালু করা হবে এবং সেখানে যোগাযোগ করলে আপনার স্মার্ট কার্ড টি হাতে পাবেন। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে নির্বাচন কমিশন অফিস থেকে যে নির্ধারিত সময় দেবে সেই সময়ে আপনাকে আপনার স্মার্ট কার্ডটি সংগ্রহ করতে হবে।

Leave a comment