২০২৪ সালের রমজান কত তারিখ – রোজা শুরু কবে থেকে

সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে যে সকল মুসলমান বসবাস করে থাকেন তাদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান। হিজরি ক্যালেন্ডার অনুসারে শাবান মাস শেষ হওয়ার পর মুসলমানদের সবচেয়ে পবিত্রতম মাছ মাহে রমজান আসে এবং এক মাস ব্যাপী সিয়াম সাধনার মাধ্যমে আমরা মহান আল্লাহতালার নৈকত লাভ করি। মাহে রমজান মাসের গুরুত্ব ও তাৎপর্য এত বেশি যে মুসলমানরা এই মাসের জন্য দীর্ঘ অপেক্ষা করে থাকেন কেননা বাকি 11 মাসের তারা যে পাপ করেছে তা মোচন করার সুযোগ মহান আল্লাহতালা এই মাসে দিয়েছেন।

যার কারণে আমাদের দেশসহ যে সকল দেশগুলোতে মুসলমান বসবাস করে থাকেন তারা অধীর আগ্রহে রমজান মাস কবে থেকে শুরু হবে এই তথ্যটি জানতে চান। আপনাদের জানার আগ্রহ দূর করার জন্যই আজকের এই আর্টিকেলের মাধ্যমে ২০২৪ সালের রমজান মাস অর্থাৎ ২০২৪ সালের রোজা কবে থেকে শুরু হবে সেই সঠিক তারিখটি এখানে শেয়ার করেছি। তাছাড়া আপনি রমজান মাসের ক্যালেন্ডার আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারছেন।

রোজা কবে থেকে শুরু

রোজা কবে থেকে শুরু হবে এই প্রশ্নটাই সকলের মনে রয়েছে এবং আপনারা হয়তো ভাবছেন যে পবিত্র রমজান মাস শুরুর মাধ্যমে আপনারা প্রথম রমজান থেকে রোজা রাখার মাধ্যমে মহান আল্লাহতালা নৈকট্য লাভ করবেন। তবে রোজা কবে থেকে শুরু হবে এই তথ্যটি বলার আগে আমরা আপনাদের সাথে আরবি ক্যালেন্ডার প্রতিবছর যে পরিবর্তন হয়ে থাকে সে সম্পর্কে একটু ধারণা দিতে চাই।

আরবি ক্যালেন্ডার অর্থাৎ হিজরি সাল সাধারণভাবে চাঁদ দেখার উপর নির্ভর করেই নির্ধারণ করা হয়। আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতিবিদ্যাবিষয়ক সংস্থা আমিরাত এস্ট্রোনোমি এই কমিটির প্রতিবছর চাঁদ দেখার আয়োজন করে থাকেন এবং সেটার উপর বৃদ্ধি করেই রমজান মাসের তারিখ নির্ধারণ করা হয়।

২০২৩ সালের চাঁদ দেখা কমিটির দেওয়া তথ্য মতে আমরা দেখতে পাই যে ২৩ শে মার্চ পবিত্র মাহে রমজান শুরু হয়েছিল এবং ২৩ শে এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। এ বছরের চাঁদ দেখা কমিটি গঠন করা হয়েছে এবং তারা মহাকাশ গবেষণা করে ঘোষণা দিয়েছেন যে এ বছরেও সঠিক সময়েই রমজান মাস শুরু হতে চলেছে।

image

ক্যালেন্ডার এর যে পরিবর্তন হয়ে থাকে তা হল গত বছরের চেয়ে প্রতিবছরে রমজান মাসের সময় দশ দিন করে এগিয়ে আছে অর্থাৎ গত বছর যেহেতু ২৩ শে মার্চ মাহে রমজান অনুষ্ঠিত হয়েছিল তাই ধারণা করা হচ্ছে যে এ বছরে ১৩ই মার্চ পবিত্র মাহে রমজান শুরু হবে। যদিও এটি সঠিক তথ্য নয় তবে ধারণা করা হচ্ছে যে ১৩ই মার্চ অথবা ১৪ই মার্চ এই তারিখ থেকেই রোজা শুরু হতে চলেছে। সুতরাং আপনারা যারা বুঝতে চলেছেন যে আমরা এখানে আপনাদের উদ্দেশ্যে যে তথ্যটি দিয়েছি তা অধিক গুরুত্বপূর্ণ। রোজা কবে থেকে শুরু হবে এই সঠিক তথ্য শুধুমাত্র চাঁদ দেখা কমিটি দিতে পারেন এবং এই কমিটির মাধ্যমে বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন কর্তৃপক্ষ 12 ই মার্চ তাদের কমিটি নিয়ে রোজার চাঁদ উঠেছে কিনা সেটা দেখার জন্য অপেক্ষা করেন। যদি আমাদের দেশের কোথাও মাহে রমজান মাসের চাঁদ দেখা যায় তাহলে ধারণা করা হচ্ছে যে ১৩ই মার্চ সারাদেশে পবিত্র মাহে রমজানের প্রথম রোজা পালন করা হবে।

রমজান মাস রহমতের মাস বরকতের মাস ফজিলতের মাস এত তাৎপর্যপূর্ণ একটি মাসের প্রতিটি রোজা রাখা একজন মুসলিম হিসেবে আপনার দায়িত্ব। এছাড়া মহান আল্লাহতালা পবিত্র কুরআন মাজীদের মাহে রমজান নিয়ে বেশ কিছু কথা বলেছেন যার ভিত্তিতে আমরা জানতে পারি যে এ মাসের তাৎপর্য গুরুত্ব অনেক বেশি।

মুসলমান হিসেবে আপনি মাহে রমজানের প্রতিটি রোজা সঠিকভাবে রাখার চেষ্টা করবেন এতে করে আপনি ইসলামের যে সকল রুকন রয়েছে সেগুলো সম্পর্কে জানতে পারছেন। মহান আল্লাহ তাআলার নৈকট্য লাভ করার এটাই সুবর্ণ সুযোগ এবং এই মাহে রমজান মাসে আপনি যদি কোন ভাল কাজ করে থাকেন তাহলে তার বিনিময়ে দশ গুণ বেশি সওয়াব প্রদান করা হয়। এই তাৎপর্যপূর্ণ মাসে আপনি অবশ্যই চাইবেন নিজের মনের মধ্যে যে সকল খারাপ চিন্তাভাবনা রয়েছে সেগুলো দূর করে মহান আল্লাহতালার উদ্দেশ্যে নিজেকে নিবেদিত করতে।

উপরের অংশে যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে সেগুলো সবগুলোই সঠিক এবং আমরা ধারণা করছি যে চাঁদ দেখা কমিটির উপর ভিত্তি করে পবিত্র মাহে রমজান মাস কবে থেকে শুরু হবে সেই তথ্যটির সঠিক তারিখ জানা যাবে। সুতরাং আপনাকে দীর্ঘ সময়ের অপেক্ষা করতে হবে এবং চাঁদ দেখা কবে দেওয়া ঘোষণার ভিত্তিতে রোজা শুরুর তারিখ জানা যাবে।

Leave a comment