আজানের সময় সূচি ২০২৪ কাতার

কাতার বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি উন্নত দেশ এ দেশটিতে এখন লাখ লাখ বাংলাদেশি প্রবাসী বসবাস করছে। একজন প্রবাসী হিসেবে আপনি যদি বাংলাদেশের থেকে কাতারে বসবাস করেন তাহলে আপনাকে জানতে হবে যে সেখানে শতভাগ মানুষ মুসলমান এবং প্রতিটা মানুষের মাহে রমজানের প্রতিটি রোজা রাখার জন্য চেষ্টা করে। মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান চলে এসেছে এবং এ রমজানকে কেন্দ্র করে মানুষের ব্যাপক উৎসাহ উদ্দীপনা রয়েছে।

ইসলামের যে পাঁচটি স্তম্ভ রয়েছে সেই স্তম্ভের মধ্যে সবার প্রথমে রয়েছে সালাত বা নামাজ। আপনারা যারা কাতারে অবস্থান করছেন তারা হয়তো জেনে থাকবেন যে এখানে একটি নির্দিষ্ট সময়ের উপর ভিত্তি করে পাঁচ ওয়াক্তের নামাজের জন্য পাঁচ বার আযান দেওয়া হয়। প্রতিটি আযান দেওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে এই সময়ের মধ্যে আযান দেওয়া হয় এবং একটি নির্দিষ্ট জামাতের সময় দেওয়া হয়েছে সে সময়েই জামাতের মাধ্যমে নামাজ সম্পূর্ণ করা হয়। আজকে আমরা আপনাদের সাথে কাতারের যে আজানের সময়সূচি রয়েছে সেটি শেয়ার করেছি এর পাশাপাশি আপনি নামাজ পড়ার যে নির্ধারিত সময় রয়েছে সেটি সম্পর্কে জানতে পারবেন।

আজানের সময় সূচি কাতার

কাতারে বসবাসকালীন সময়ে একজন ব্যাক্তিরা হিসেবে আপনি হয়তো আযানের সময়সূচি সম্পর্কে জানতে পারবেন তবে আপনাকে পাঁচ ওয়াক্ত সালাত আদায়ের জন্য অবশ্যই আজানের যে নির্ধারিত সময় রয়েছে সেটি জানা উচিত। সাধারণত সূর্যের উপর ভিত্তি করে আযানের সময়সূচী নির্ধারণ করা হয় যেমন সূর্য ওঠা থেকে শুরু করে সূর্যাস্ত কে কেন্দ্র করে আযানের একটি নির্ধারিত সময় রয়েছে এবং এ সময়ে আপনাকে আজান দিতে হবে। আপনি হয়তো কর্ম ব্যস্ততার কারণে আজানের সময়সূচী ভুলে যান এক্ষেত্রে আপনি চাইলে রিমাইন্ডার ব্যবহার করতে পারেন এতে করে আপনার আযানের সময়সূচী নোটিফিকেশনের মাধ্যমে দেখানো হবে।

আমরা আপনাদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য কাতারের সময়সূচি অনুসারে যে আদান দেওয়া হয় সেটি এখানে প্রকাশ করেছি। সুতরাং আমরা নিচের অংশে যে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য আজানের আহ্বান দেওয়া হয় সেটা এখানে উল্লেখ করা হলো।

Screenshot-2024-03-10-at-8-37-53-AM

কাতার ফজরের আজানের সময়

ফজরের নামাজের মাধ্যমে এই আমাদের পাঁচ ওয়াক্ত নামাজের শুরু হয়ে থাকে এবং মুসল্লিদের মসজিদে আসার জন্য আহবান স্বরূপ ফজরের আযান দেওয়া হয়। আপনি যদি কাতারে বসবাস করেন তাহলে হয়তো জেনে থাকবেন যে এখানে নির্ধারিত সময়ে আযানের সময় নির্ধারণ করা হয় এবং ধর্ম মন্ত্রণালয় থেকে এটি প্রকাশ করেছে।

আমরা দেখতে পাচ্ছি যে কাতারের রাজধানীর দোহাকে কেন্দ্র করে এর পাশাপাশি বেশ কয়েকটি স্থানের সময় সূচি অনুসারে আজকে চারটা ৫৪ মিনিটে ফজরের আজান দেওয়া হয়েছে এবং এই আযানের পরপরই মুসল্লিরা মসজিদে গিয়ে নামাজ পড়বে।

কাতার যোহরের আযানের সময়

দুপুরবেলা আমরা যোহরের নামাজ আদায় করি এই অবস্থায় আপনি যদি কাতারে অবস্থান করেন তাহলে আপনাকে অবশ্যই জোহরের নামাজের যে আযানের সময়সূচী রয়েছে সেটি জানা উচিত। আজকের তারিখ অনুসারে যোহরের আজান দেওয়ার শেষ সময় দুপুর 11 টা 48 মিনিটে। আমরা এটা রাজধানী দোহাকে কেন্দ্র করে সময় সুচি নির্ধারণ করে প্রকাশ করেছি।

কাতার আসরের আজানের সময়

আপনি কি কাতারে বসবাস করছেন এবং আসরের যে আযানের সময়সূচি রয়েছে সেটা জানতে চান তাহলে আমরা আপনাদের জন্য সে তথ্যটা দিয়েছি কাতারের রাজধানীকে কেন্দ্র করে আসরের নামাজের আযান দেওয়া হয় বিকাল তিনটা বেজে এক মিনিটে। এ সময়ে রাজধানী দোহাকে কেন্দ্র করে আযান দেওয়া হবে এর পরবর্তী সময়ে বিভিন্ন স্থানে ধারাবাহিকভাবে আজান দেওয়া হয়।

কাতার মাগরিবের আজানের সময়

কাতারে যারা মাগরিবের আজানের সময় জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাইছেন মাগরিবের আজান দেওয়া হবে বিকেল পাঁচটা ২৫ মিনিটে এবং এই আযানটি দেওয়া হবে রাজধানী শহর দোহার সকল মসজিদে। আপনারা হয়তো এর পরবর্তী সময়ে সকল মসজিদে মাগরিবের আজান শুনতে পাবেন।

কাতার এশার আজানের সময়

মুসলমানদের জন্য সর্বশেষ ওয়াক্তের নামাজ এশার নামাজের একটি নির্ধারিত সময় রয়েছে এই সময়ের মধ্যে আপনাকে আমার সম্পূর্ণ করতে হয়। এক্ষেত্রে আজকের সময় অনুসারে কাতারে কখন আজান দেওয়া হবে সেই তথ্যটি যারা জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাইলে এশার আযান দেওয়া হয় ৬:৫৫ মিনিটে।

Leave a comment