তুরস্ক ১ টাকা বাংলাদেশের কত টাকা

পশ্চিম এশিয়া ও দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ দেশ হচ্ছে তুরস্ক। বাংলাদেশ সরকারের সাথে তুরস্ক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভালো সম্পর্ক থাকার কারণে বর্তমানে বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ তুরস্কের পাড়ে জমাচ্ছে। কর্মসংস্থানের উদ্দেশ্যে প্রবাস জীবনের লক্ষ্যে আপনি যদি তুরস্কে যেতে চান তাহলে অবশ্যই আপনার জন্য সুবর্ণ সুযোগ রয়েছে তবে এদেশে গেলে আপনি কি পরিমান বেতন পাবেন সেই তথ্যটি জানাও যে।

একটি দেশে যাওয়ার পূর্বে অবশ্যই সে দেশের অর্থনীতিতে অবস্থা ও মুদ্রার মান কেমন সেটি জানা উচিত। এতে করে আপনি পরিশ্রম কম করলেও সেখান থেকে মোটা অংকের টাকা দেশে পাঠাতে পারবেন। তুরস্কের মত একটি উন্নত দেশ থেকে আপনি যদি থাকেন অথবা সে দেশে যাওয়ার উদ্দেশ্য থাকে তাহলে আপনাকে এই মুহূর্তে তুরস্কের টাকার রেটের সাথে বাংলাদেশের যে তুলনা রয়েছে সেটি জানতে হবে। এ লক্ষ্যে আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে তুরস্কের এক টাকা সমান বাংলাদেশের কত টাকা।

তুরস্কের টাকার রেট

একটি দেশের মুদ্রার মান দেশটির অর্থনৈতিক অবস্থার ওপর নির্ভর করে। দেশটির অর্থনৈতিক অবস্থা যদি ভাল হয় তাহলে সেখানকার মুদ্রার মান বেশি হবে এবং আপনি সেখানে গেলে মোটা অংকের অর্থ দেশে পাঠাতে পারবেন। তুরস্ক অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ তবে বাংলাদেশের মুদ্রার চেয়ে এ দেশের মুদ্রার রেট খুব একটা কম বেশি নয়। আমরা আপনাদের জন্য তুরস্কের যে জাতীয় মুদ্রা রয়েছে সেটার বাংলাদেশের টাকার রেটের সাথে কি পরিমান তারতম রয়েছে সেটি প্রকাশ করেছি।

Screenshot-2024-01-17-at-11-20-20-AM

1 লিরা 3।81512 টাকা

5 লিরা 19।0756 টাকা

10 লিরা 38।1512 টাকা

25 লিরা 95।3779 টাকা

50 লিরা 190।756 টাকা

100 লিরা 381।512 টাকা

500 লিরা 1,907।56 টাকা

1,000 লিরা 3,815।12 টাকা

5,000 লিরা 19,075।6 টাকা

10,000 লিরা 38,151।2 টাকা

উপরের অংশে দেখতে পাচ্ছেন যে তুরস্কের মুদ্রা একটি নাম হচ্ছে লিরা আপনারা যদি তুরস্কে থাকেন অবস্থাতে এক লিরা ইনকাম করেন তাহলে সেখান থেকে কি পরিমান অর্থ উপার্জন করা যাবে সে সম্পর্কে মোটামুটি একটি ধারণা পাবেন। যাইহোক এ অবস্থায় আমরা আপনাদের জন্য এমন বেশ কিছু তথ্য বিশ্লেষণ করেছি যেটার ভিত্তিতে আপনি সফল তথ্য জানতে পারছেন।

তুরস্কের এক লীরা বাংলাদেশের তিন টাকা ৮১ পয়সার সমান। তবে অর্থনৈতিক বৈষম্যের ক্ষেত্রে এটা যেকোনো সময় ওঠানামা করতে পারে অর্থাৎ সারা বিশ্বব্যাপী ডলারের রেটের উপর নির্ভর করে বর্তমানে আন্তর্জাতিক বাজারে মুদ্রার মান নির্ধারণ করা হয়। বিশ্ব ব্যাংক সারা বিশ্বের মুদ্রার মান নির্ধারণ করে থাকে এবং অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়ার কারণে ধারণা করা যাচ্ছে যে অল্প সময়ের মধ্যেই তুরস্কের মুদ্রার মান বৃদ্ধি পেতে পারে। অন্যদিকে আপনি যদি তুরস্কের ১০ লিরা ইনকাম করতে পারেন তাহলে বাংলাদেশের মুদ্রাই ৩৮ টাকা ১৫ পয়সা উপার্জন হবে।

তাছাড়া উপরের অংশে আমরা আপনাদের জন্য এক তালিকা দিয়েছি সে তালিকা থেকে আপনি বর্তমান বাজার অনুসারে তুরস্কের মুদ্রার যে দাম নির্ধারণ করা হয়েছে এবং তুরস্কের এক লীরা সমান বাংলাদেশের কত টাকা সে তথ্যটি জানতে পারবেন। তবে অর্থনৈতিক বৈষম্য দেখা দিলে অর্থাৎ দেশে যদি দ্রব্যমূল্যের তাপ বৃদ্ধি পেয়ে থাকে এবং দেশের যে মোট রিজার্ভ রয়েছে সেটা যদি কমে যায় সে ক্ষেত্রে দেখা যাবে যে দেশ অর্থনৈতিক সংকটে পড়েছে। দেশটির অর্থনৈতিক সংকটে পড়লে সেখানকার মুদ্রার মান কমে যাবে অর্থাৎ ডলারের চেয়ে মুদ্রার মান অনেক কম হবে এতে করে দ্রব্যমূলের দাম অনেক বৃদ্ধি পাবে।

উপরের অংশে আমরা আপনাদের জন্য তুরস্কের মুদ্রার মান সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছি তবে আপনাদের জন্য বিশেষ তথ্য এই যে আপনারা যারা অর্থনৈতিকভাবে সম্পূর্ণ দেশে যেতে চাচ্ছেন তারা অবশ্যই তুরস্ককে বাছাই করতে পারেন। এ দেশটি বর্তমানে প্রচুর পরিমাণে শ্রমিক নিয়োগ প্রদান করছে এবং আপনি চাইলে সে দেশে পাসপোর্ট ভিসা করে স্বল্প খরচে যেতে পারছেন।

Leave a comment